ভেনিজুয়েলা থেকে জ্বালানি তেল আমদানি বন্ধ করল ভারত

বণিক বার্তা ডেস্ক

ছবি : সংগৃহীত

ভারতের সরকারি ও বেসরকারি পরিশোধন কেন্দ্রগুলো ভেনিজুয়েলা থেকে অপরিশোধিত জ্বালানি তেল আমদানি স্থগিত করেছে। যুক্তরাষ্ট্র ভেনিজুয়েলার জ্বালানি তেল রফতানির ওপর ফের নিষেধাজ্ঞা দিতে পারে, এমন আশঙ্কা থেকেই দেশটির বাজার থেকে সরে এসেছে ভারত। খবর অয়েলপ্রাইস ডটকম।

সূত্র জানায়, ভারতের ভেনিজুয়েলা থেকে সবচেয়ে বেশি অপরিশোধিত জ্বালানি তেল কেনে ভারতের বেসরকারি প্রতিষ্ঠান রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ। প্রতিষ্ঠানটির আশঙ্কা যুক্তরাষ্ট্র ফের লাতিন আমেরিকার দেশটির ওপর নিষেধাজ্ঞা দিলে আমদানিতে জটিলতা সৃষ্টি হতে পারে। এ জটিলতা এড়াতেই আপাতত সেখান থেকে আমদানি বন্ধ রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

গত বছরের অক্টোবরের মাঝামাঝি সময়ে ভেনিজুয়েলার জ্বালানি তেল রফতানি খাতের ওপর থেকে ছয় মাসের জন্য নিষেধাজ্ঞা তুলে নেয় যুক্তরাষ্ট্র। আগামী ১৮ এপ্রিল এ ছয় মাস শেষ হতে যাচ্ছে। নিষেধাজ্ঞা তুলে নেয়ার সময়সীমা ফুরিয়ে আসায় ভারতের রাষ্ট্রায়ত্ত জ্বালানি তেল করপোরেশনও ভেনিজুয়েলা থেকে আমদানি বন্ধ করে দিয়েছে।

ভারত বিশ্বের তৃতীয় শীর্ষ জ্বালানি তেল আমদানিকারক। ভারত গত বছরের ডিসেম্বরে ভেনিজুয়েলা থেকে অপরিশোধিত জ্বালানি তেল আমদানি শুরু করে। ২০২০ সালের পর এটিই ছিল সেখান থেকে প্রথমবারের মতো আমদানি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন