সিলেট টেস্টে শ্রীলংকার কাছে ৩২৮ রানে হারল বাংলাদেশ

ক্রীড়া প্রতিবেদক

৮৭ রানের লড়াকু ইনিংস খেলেন মুমিনুল। ছবি: বিসিবি

সিলেটে শ্রীলংকার কাছে সিরিজের প্রথম টেস্টে ৩২৮ রানের বিশাল ব্যবধানে হেরেছে বাংলাদেশ। ৫১১ রানের টার্গেট তাড়া করতে নেমে গতকাল রোববার ৩৭ রানে ৫ উইকেট হারায় স্বাগিতকরা। আজ সোমবার চতুর্থ দিন দ্বিতীয় সেশনে ১৮২ রানে অলআউট হয়ে যায় তারা। বিশাল জয়ে দুই ম্যাচের সিরিজে ১-০তে এগিয়ে গেল সিংহলিজরা।

 

ধনাঞ্জয়া ডি সিলভা ও কামিন্দু মেন্ডিস দুই ইনিংসেই সেঞ্চুরির কীর্তি গড়েছেন। এছাড়া লংকান পেসের কাছেই ধরাশায়ী হলো বাংলাদেশ। স্বাগতিকদের পতন হওয়া ২০টি উইকেটই ভাগাভাগি করেন অতিথি দলের পেস বোলাররা। কাসুন রাজিথা ৮টি, বিশ্ব ফার্নান্দো ৭টি এবং লাহিরু কুমারা ৫টি উইকেট নেন।

 

মুমিনুল হক (৭) ও তাইজুল ইসলাম (৬) অপরাজিত থেকে আজ সকালে ব্যাটিংয়ে নামেন। ২৫ ওভারের প্রথম সেশনে ২ উইকেট হারিয়ে ৮২ রান সংগ্রহ করে স্বাগতিকরা। এরপর টেল-এন্ড নিয়ে লড়ে যান মুমিনুল। ৭ উইকেটে ১২৯ রান তুলে মধ্যাহ্নভোজে যায় বাংলাদেশ। মুমিনুল ৪৬ ও শরিফুল ৩ রানে অপরাজিত ছিলেন। ফেরার পর ১১.১ ওভার আয়ু ছিল ইনিংসের। ৫৩ রান তুলে বাকি ৩ উইকেট হারায় বাংলাদেশ। মুমিনুল অপরাজিত থাকেন ৮৭ রানে। তিনি ১৪৮ বলের ইনিংসটি সাজান ১২ বাউন্ডারি ও এক ছক্কায়। মাত্র ১৩ রানের জন্য ১৩তম টেস্ট সেঞ্চুরি পেলেন না এই বামহাতি ব্যাটার।  

 

তাইজুল আজ সকালে নামের পাশে কোনো রান যোগ করতে পারেননি। দিনের তৃতীয় ওভারে রাজিথার বলে লেগ বিফোর হয়ে যান তিনি। এরপর সপ্তম উইকেটে মুমিনুল ও মেহেদী হাসান মিরাজ ১০৫ বলে ৬৬ রানের পার্টনারশিপ গড়ে দলের সংগ্রহ একশ পার করান। মিরাজ ৫০ বলে ৬ বাউন্ডারিতে ৩৩ রান করে সাজঘরে ফিরে যান রাজিথার শিকার হয়ে। এরপর শরিফুল ও খালেদ আহমেদকে পরপর দুই বলে আউট করে পাঁচ উইকেট পূর্ণ করেন রাজিথা। শেষ উইকেট নাহিদ রানাকে আউট করেন লাহিরু।


 

প্রথম ইনিংসে ১৮৮ রানে অলআউট হওয়ার পর দ্বিতীয় ইনিংসেও ব্যাটিং ভরাডুবি বাংলাদেশের। ব্যাটিং ব্যর্থতায় বড় লজ্জায় পড়ল নাজমুল হোসেন শান্তর দল। রানের হিসেবে এটা শ্রীলংকার দ্বিতীয় বৃহত্তম জয়। বড় জয়টিও বাংলাদেশের বিপক্ষে। ২০০৯ সালে চট্টগ্রামে ৬২৪ রান তাড়া করতে নেমে ৪৬৫ রানে হেরেছিল বাংলাদেশ। সিলেটের হারটি রানে বাংলাদেশের তৃতীয় বৃহত্তম। ২০১৩ সালে হারারেতে জিম্বাবুয়ের কাছে ৩৩৫ রানের হারটি রয়েছে তালিকার দুইয়ে।

 

প্রথম ইনিংসে ১০২ ও দ্বিতীয় ইনিংসে ১০৮ রান করা লংকান দলনায়ক ধনাঞ্জয়া ডি সিলভা পেয়েছেন ম্যাচসেরা খেলোয়াড়ের পুরস্কার।

 

আগামী শনিবার চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে শুরু হবে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট।

 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন