কারফিউ উপেক্ষা করে দিল্লিতে জড়ো হচ্ছেন কৃষকরা

নিজস্ব প্রতিবেদক

ছবি : আনন্দবাজার

একাধিক দাবিতে দিল্লি যাত্রার ডাক দিয়েছেন ভারতের পাঞ্জাব, হরিয়ানাসহ একাধিক রাজ্যের হাজার হাজার কৃষক। মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি) কারফিউ স্বত্বেও দিল্লি অভিমুখে জড়ো হচ্ছেন তারা।

কৃষকদের কর্মসূচি কেন্দ্র করে দিল্লিতে ১৪৪ ধারা জারি করা হয়েছে। আগামী ১২ মার্চ পর্যন্ত দেশটির রাজধানীতে ১৪৪ ধারা জারি থাকবে। খবর টাইমস অব ইন্ডিয়া ও আনন্দবাজার পত্রিকা।

এদিকে ২০২০ সালের কৃষক আন্দোলন প্রতিরোধের অভিজ্ঞতার আলোকে একাধিক পরিকল্পনা করেছে ভারতের স্থানীয় প্রশাসন। পাঞ্জাব এবং হরিয়ানার মধ্যবর্তী শম্ভু সীমানায় প্রতিবাদী কৃষকদের ঠেকাতে কাঁদানে গ্যাস ছুঁড়েছে পুলিশ ও নিরাপত্তা বাহিনী। হরিয়ানা সরকার পরিস্থতি সামাল দিতে বড় দুটি স্টেডিয়ামে অস্থায়ী জেল তৈরি করেছে। কৃষকরা কোনো অপ্রীতিকর পরিস্থিতি তৈরি করলে তাদের আটক করে ওই দুটি জেলে রাখা হবে। সেই সঙ্গে এ আন্দোলনের ফলে সাধারণ মানুষ যাতে অসুবিধার মুখে না পড়েন সেদিকেও লক্ষ রাখছে ভারত সরকার।

কৃষকদের বিক্ষোভের কারণে পুরো দিল্লিকে নিরাপত্তার চাদরে ঢেকে ফেলা হয়েছে। এরই মধ্যে বন্ধ করা হয়েছে লালকেল্লা এবং দিল্লির দুটি মেট্রো স্টেশন।

দিল্লিমুখী যান চলাচল বন্ধ রয়েছে। অধিকাংশ গাড়িকে বিকল্প পথে ঘুরিয়ে দেয়া হচ্ছে, ফলে পরিস্থিতি এমন দাঁড়িয়েছে যে এক কিলোমিটার রাস্তা অতিক্রম করতে পুরো এক ঘণ্টা সময় লাগছে।

ভারতের কৃষকদের দুটি বড় সংগঠন সংযুক্ত কিসান মোর্চা এবং কিসান মজদুর মোর্চা গত বছরের ডিসেম্বরেই দাবি আদায়ে ‘দিল্লি চলো’ অভিযানের ডাক দেয়। দুটি সংগঠনের আওতায় পাঞ্জাব, হরিয়ানা ও উত্তরপ্রদেশের সাড়ে তিনশো কৃষক সংগঠন রয়েছে। তারা সবাই একত্রে আন্দোলনে নেমেছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন