গাজায় যুদ্ধবিরতি চান কমলা হ্যারিস

বণিক বার্তা অনলাইন

ছবি— রয়টার্স।

গাজায় যুদ্ধবিরতির পক্ষে নিজের অবস্থান পরিষ্কার করেছেন যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট ও আসন্ন নির্বাচনে প্রেসিডেন্ট পদপ্রার্থী কমলা হ্যারিস। বৃহস্পতিবার (২৬ জুলাই) ওয়াশিংটনে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে এক বৈঠকের পর সাংবাদিকদের এ কথা বলেন তিনি। খবর সিএনএন।

সাংবাদিকদের সামনে হামাস-ইসরায়েল যুদ্ধ প্রসঙ্গে হ্যারিস বলেন, গাজার দুর্ভোগ নিয়ে তিনি চুপ থাকবেন না। এই যুদ্ধ বন্ধের সময় এসেছে। গত ৯ মাসে গাজায় যা ঘটেছে তা বিধ্বংসী। ইসরায়েলের আত্মরক্ষার অধিকার আছে।

গাজায় সংঘাতে মৃত শিশু ও ক্ষুধার্ত মানুষ নিরাপত্তার জন্য কীভাবে পালিয়ে যাচ্ছে সে ছবি দেখেছেন জানিয়ে হ্যারিস বলেন, কখনো কখনো দ্বিতীয়, তৃতীয় বা চতুর্থবার বাস্তুচ্যুত হয়েছেন তারা। এই ট্র্যাজেডিগুলোর দিকে আমরা তাকাতে পারি না। আমরা আর চুপ থাকব না।

হ্যারিস বলেন, যুদ্ধ বন্ধের সময় এসেছে এবং এমনভাবে শেষ করার সময় এসেছে যেখানে ইসরায়েল নিরাপদ থাকবে, সকল জিম্মি মুক্তি পাবে, গাজায় ফিলিস্তিনিদের দুর্ভোগের অবসান হবে এবং ফিলিস্তিনি জনগণ তাদের স্বাধীনতা, মর্যাদা ও আত্মনিয়ন্ত্রণের অধিকার প্রয়োগ করতে পারবে।

ইসরায়েলি প্রধানমন্ত্রীর সঙ্গে প্রত্যাশাপূর্ণ কথা হয়েছে জানিয়ে তিনি বলেন, আমি তাকে যুদ্ধ বন্ধের কথা বলেছি। আমি নেতানিয়াহুকে বলেছি, যুদ্ধ বন্ধের এখনই সময়। যারা যুদ্ধবিরতি চুক্তি চান, যারা শান্তি চান আমরাই তারা।

এ সময় গাজায় আমেরিকান জিম্মিদের দেশে ফিরিয়ে আনতে বাইডেন প্রশাসন কাজ করছে বলেও জানান কমলা হ্যারিস।

নিরপরাধ বেসামরিক মানুষের দুর্ভোগ ঠেকাতে সবাইকে সন্ত্রাস ও সহিংসতার নিন্দা করতে আহ্বানও জানান আসন্ন মার্কিন নির্বাচনে প্রেসিডেন্ট পদপ্রার্থী কমলা হ্যারিস। তিনি বলেন,  আসুন আমরা ইহুদি বিদ্বেষ, ইসলামফোবিয়া এবং যেকোনো ধরনের ঘৃণার নিন্দা করি এবং আসুন আমরা আমাদের দেশকে একত্রিত করার জন্য কাজ করি।

উল্লেখ্য, গত বছরের ৭ অক্টোবর ইসরায়েলে হামলা চালায় হামাস। ওই হামলায় ১২০০ ইসরায়েলি নাগরিক প্রাণ হারান। সে সময় ২৫০ জনের বেশি মানুষকে জিম্মি করা হয়। ওই হামলার পরপরই গাজায় ব্যাপক হামলা শুরু করে ইসরায়েল। এতে এখন পর্যন্ত মারা গেছেন ৩৯ হাজারের বেশি মানুষের।

হামাস ও ইসরায়েল, দুই পক্ষই যুদ্ধবিরতি নিয়ে বেশ কয়েকবার আলোচনার উদ্যোগ নিলেও শেষ পর্যন্ত স্থায়ী কোনো সমাধান আসেনি।

 

 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন