ঘুসের মামলায় ট্রাম্পের সাজা ঘোষণা নির্বাচনের পর

বণিক বার্তা ডেস্ক

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সাজা ঘোষণা নভেম্বরে ছবি: এপি

ঘুসের মামলায় সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সাজা ঘোষণা নভেম্বরে অনুষ্ঠিতব্য নির্বাচন পর্যন্ত স্থগিত করা হয়েছে। শুক্রবার বিচারক জুয়ান মার্চার সাজা ঘোষণা ২৬ নভেম্বর পর্যন্ত পিছিয়ে দেন। খবর বিবিসি।

রিপাবলিকান প্রেসিডেন্ট পদপ্রার্থী ট্রাম্পের আইনজীবীরা সাজা ঘোষণা বিলম্বিত করতে নানা আইনি কৌশল অবলম্বন করেছেন। এর আগে সাজা ঘোষণার দিন ধার্য ছিল ১৮ সেপ্টেম্বর। গত মে মাসে নিউইয়র্কের জুরি ব্যবসায়িক নথিপত্রে জালিয়াতির মামলায় ট্রাম্পকে দোষী সাব্যস্ত করেন। মামলায় তার বিরুদ্ধে ৩৪টি গুরুতর অপরাধের অভিযোগ আনা হয়। এর মধ্য দিয়ে ইতিহাসে প্রথমবারের মতো কোনো মার্কিন প্রেসিডেন্ট বা সাবেক প্রেসিডেন্ট অপরাধের জন্য দোষী সাব্যস্ত হন। 

বিচারক মার্চার তার সিদ্ধান্তে লেখেন, মামলাটি এমন একটি সাজা শুনানির দাবি রাখে যা সম্পূর্ণভাবে জুরির রায়ের ওপর নির্ভর করে। তাদের রায়কে অবশ্যই সম্মান এবং আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনের বিশালতায় যেন ম্লান না হয় সেদিকে লক্ষ রাখতে হবে। এজন্য ৫ নভেম্বরের নির্বাচনের ঠিক তিন সপ্তাহ পর দিন ধার্য করা হয়েছে। নির্বাচন কেন্দ্র করে কেউ যাতে প্রভাব খাটাতে না পারে সেজন্য সাজা ঘোষণার দিন পেছানো জরুরি ছিল। 

ট্রাম্পের চার বছর পর্যন্ত কারাদণ্ড হতে পারে। তবে বিচারক মার্চান এর পরিবর্তে জরিমানা, প্রবেশন বা সংক্ষিপ্ত কারাদণ্ডও দিতে পারেন।

মামলার কৌঁসুলিরা অভিযোগ করেন, ২০১৬ সালের নির্বাচনী প্রচারণার শেষের দিনগুলোয় সাবেক পর্নো তারকা স্টর্মি ড্যানিয়েলসকে চুপ থাকতে যে ঘুস দিয়েছিলেন, তা গোপন করেন সাবেক এ প্রেসিডেন্ট। তার সঙ্গে যৌন সম্পর্ক থাকার বিষয় স্বীকার করে ড্যানিয়েলস জানান, বিষয়টি গোপন রাখার জন্য ট্রাম্পের সাবেক আইনজীবী তাকে নির্বাচনের আগে ১ লাখ ৩০ হাজার ডলার দিয়েছিলেন।

কৌঁসুলিরা বলেন, ‘ঘুসের এ টাকা আইনি ব্যয় হিসেবে দেখিয়ে ট্রাম্প নির্বাচনী আইন ভঙ্গ করেছেন।

মামলায় গত ১১ জুলাই ট্রাম্পের সাজা ঘোষণার কথা ছিল। কিন্তু ট্রাম্পের আইনজীবীর আবেদনের পরিপ্রেক্ষিতে সেটি ১৮ সেপ্টেম্বর পর্যন্ত পেছানো হয়। শুক্রবার দ্বিতীয়বারের মতো সাজা ঘোষণার দিন পেছানো হলো।

উল্লেখ্য, এ মামলায় প্রায় ছয় সপ্তাহ ধরে বিচারকাজ চলে। এরপর ২৮ মে চূড়ান্ত যুক্তিতর্কের পর রায় জানাতে আলোচনায় বসেন ১২ জুরি। দুদিন আলোচনার পর ট্রাম্পকে দোষী সাব্যস্ত করেন তারা। আদালতে ট্রাম্প ৩৪টি অভিযোগই অস্বীকার করেছেন। স্টর্মির সঙ্গে যৌন সম্পর্ক থাকার বিষয়টিও স্বীকার করেননি তিনি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন