এল চ্যাপোর ছেলেসহ মেক্সিকোর মাদকসম্রাট এল মায়ো গ্রেফতার

বণিক বার্তা ডেস্ক

ইসমায়েল ‘এল মায়ো’ জামবাদা (বামে) ও হোয়াকিন গুজম্যান লোপেজ। —বিবিসির ছবি।

মেক্সিকোর মাদক চক্র সিনালোয়া কার্টেলের নেতা এবং বিশ্বের অন্যতম কুখ্যাত মাদকসম্রাট ইসমায়েল ‘এল মায়ো’ জামবাদাকে টেক্সাসের এল পাসো থেকে গ্রেফতার করেছে মার্কিন ফেডারেল এজেন্টরা। এক সময়ের আলোচিত মাদকসম্রাট হোয়াকিন ‘এল চ্যাপো’ গুজম্যানের সাথে অপরাধমূলক সংগঠনটি প্রতিষ্ঠা করেছিলেন ৭৬ বছর বয়সী জামবাদা। এল চ্যাপো বর্তমানে যুক্তরাষ্ট্রের কারাগারে বন্দি। খবর বিবিসি।

মার্কিন বিচার বিভাগ জানিয়েছে, গত বৃহস্পতিবার এল মায়োর সাথে এল চ্যাপোর ছেলে হোয়াকিন গুজম্যান লোপেজকেও গ্রেফতার করা হয়েছে। গুজমান লোপেজ এল চ্যাপোর চার ছেলের একজন। তিনি লস ক্যাপিতোস এ লিটল চ্যাপো নামেও পরিচিত। সিনালোয়া মাদক চক্রে তার বাবার অংশের দেখভাল করতেন এই লিটল চ্যাপো। এর আগে, লিটল চ্যাপোর ভাই অভিদিও গুজমানকে গত বছর মেক্সিকো থেকে আটক করে যুক্তরাষ্ট্রে নেয়া হয়। 

এল মায়ো ও হোয়াকিন গুজমান লোপেজের বিরুদ্ধে একাধিক অভিযোগ আছে। তার মধ্যে যুক্তরাষ্ট্রের রাস্তায় রাস্তায় মাদকের বিস্তার ঘটানো অন্যতম। বিশেষ করে, ফেনটানাইলের মতো মাদকের বিস্তার ঘটানোর অভিযোগ আছে তাঁদের বিরুদ্ধে। এ মাদকের কারণে যুক্তরাষ্ট্রে ১৮ থেকে ৪৫ বছর বয়সসীমার মধ্যে বেশ কয়েক জনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

গত ফেব্রুয়ারিতে জামবাদার বিরুদ্ধে মার্কিন কৌঁসুলিরা ফেনটানাইল তৈরি ও বিতরণের অভিযোগে আনে। ফেন্টানাইল হেরোইনের চেয়েও শক্তিশালী একটি মাদক যাকে যুক্তরাষ্ট্রে ওপিওড সংকটের জন্য দায়ী করা হয়।

বৃহস্পতিবার সন্ধ্যায় এক লিখিত বিবৃতিতে মার্কিন অ্যাটর্নি জেনারেল মেরিক গারল্যান্ড বলেন, এল মায়ো ও গুজম্যান বিশ্বের অন্যতম সহিংস ও শক্তিশালী মাদক পাচারকারী চক্রের নেতৃত্বে আছেন। ফেন্টানাইলকে যুক্তরাষ্ট্রের এ যাবতকালের ইতিহাসে সবচেয়ে বড় মাদক হুমকি বলেও উল্লেখ করেন তিনি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন