প্রথম একনেক সভা

২৯ হাজার যুবকের ফ্রিল্যান্সিং প্রশিক্ষণসহ উঠছে ৩১ প্রকল্প

নিজস্ব প্রতিবেদক

ছবি : বণিক বার্তা

নতুন সরকার দায়িত্ব গ্রহণের এক মাস পর জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) প্রথম সভা বসছে আজ। রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠেয় এ বৈঠকে সভাপতিত্ব করবেন প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনা। প্রথম সভায় বিভিন্ন মন্ত্রণালয় ও সংস্থার মোট ৩১টি প্রকল্প উঠবে বলে পরিকল্পনা কমিশন সূত্রে জানা গেছে। 

সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, প্রায় তিন মাস পর বসছে একনেক সভা। চলতি অর্থবছরের সপ্তম এ সভায় অনুমোদনের জন্য মেয়াদ বৃদ্ধি, সংশোধনসহ নতুন উন্নয়ন প্রকল্প উঠছে ১১টি। এর বাইরে পরিকল্পনামন্ত্রীর অনুমোদিত ২০টি প্রকল্প প্রস্তাব একনেক সভাকে অবহিত করা হবে। একনেকে উঠতে যাওয়া প্রকল্পের মধ্যে উল্লেখযোগ্য ফ্রিল্যান্সিং প্রশিক্ষণের মাধ্যমে কর্মসংস্থান সৃষ্টি। এ প্রকল্পের মাধ্যমে ৪৮ জেলার ২৮ হাজার ৮০০ শিক্ষিত কর্মপ্রত্যাশী যুবককে ফ্রিল্যান্সিং প্রশিক্ষণ দেয়া হবে। ২০২৪-২৬ সাল পর্যন্ত তিন বছরের মধ্যে প্রকল্পটি বাস্তবায়ন করবে যুব উন্নয়ন অধিদপ্তর। এতে সম্পূর্ণ সরকারি অর্থায়নে ব্যয় হবে ২৯৯ কোটি টাকা। 

উত্থাপন হতে যাওয়া প্রকল্পগুলোর মধ্যে সবচেয়ে বেশি স্থানীয় সরকার বিভাগের, মোট তিনটি। এর মধ্যে দুটি সংশোধিত। সেগুলো হলো চট্টগ্রাম মহানগরীর পয়োনিষ্কাশন ব্যবস্থা স্থাপন, ক্লাইমেট রেজিলিয়েন্ট ইনফ্রাস্ট্রাকচার মেইনস্ট্রিমিং প্রজেক্ট ও ঢাকা জেলার গুরুত্বপূর্ণ গ্রামীণ অবকাঠামো উন্নয়ন।

এছাড়া রয়েছে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্ৰণালয়ের ইন্টিগ্রেটিং ক্লাইমেট চেঞ্জ অ্যাডাপ্টেশন ইনটু সাস্টেইনেবল ডেভেলপমেন্ট পাথওয়েজ অব বাংলাদেশ; স্বাস্থ্যশিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএইউ) অধীনে সুপার স্পেশালাইজড হসপিটাল স্থাপন (দ্বিতীয় সংশোধিত); পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের পিডিবিএফের কার্যক্রম সম্প্রসারণ প্রকল্প দ্বিতীয় পর্যায়। 

বিদ্যুৎ বিভাগের ওয়েস্ট জোন পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড (ওজোপাডিকো) এলাকার জন্য স্মার্ট প্রি-পেমেন্ট মিটারিং (দ্বিতীয় পর্যায়); দুর্নীতি দমন কমিশনের প্রস্তাবিত দুদকের খুলনা, রংপুর, রাজশাহী, বরিশাল ও সিলেট বিভাগীয় কার্যালয়ের নতুন ভবন নির্মাণ এবং ময়মনসিংহ বিভাগীয় কার্যালয়ের ঊর্ধ্বমুখী সম্প্রসারণ; পরিকল্পনা বিভাগের আরবান রেজিলিয়েন্স প্রজেক্ট (ইউআরপি); প্রজেক্ট কোঅর্ডিনেশন অ্যান্ড মনিটরিং ইউনিট (পিসিএমইউ) চতুর্থ সংশোধিত প্রকল্প। 

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের চলমান সেকেন্ডারি এডুকেশন সেক্টর ইনভেস্টমেন্ট প্রোগ্রাম (সেসিপ) (তৃতীয় সংশোধিত) প্রকল্পের মেয়াদ বৃদ্ধির প্রস্তাবও অনুমোদনের জন্য উপস্থাপন করা হবে আজকের একনেক সভায়। এর বাইরে সভায় অবগতির জন্য পরিকল্পনামন্ত্রীর অনুমোদিত বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের প্রস্তাবিত ২০টি প্রকল্প প্রস্তাব উপস্থাপন করা হবে। এর মধ্যে আর্থসামাজিক অবকাঠামো বিভাগসংশ্লিষ্ট ছয়টি, ভৌত অবকাঠামো বিভাগের সাতটি, শিল্প ও শক্তি বিভাগের দুটি এবং কৃষি, পানিসম্পদ ও পল্লীপ্রতিষ্ঠান বিভাগের পাঁচটি প্রকল্প রয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন