স্মার্ট কারখানা তৈরি করবে এলজি ও হানিওয়েল

বণিক বার্তা ডেস্ক

স্মার্ট ফ্যাক্টরি ইন্ডাস্ট্রি পরিচালনার লক্ষ্যে যৌথভাবে কাজ করবে এলজি সিএনএস ও যুক্তরাষ্ট্রের প্রযুক্তিপ্রতিষ্ঠান হানিওয়েল। খবর দ্য কোরিয়া হেরাল্ড।

স্মার্ট ফ্যাক্টরি হলো ডিজিটাল কারখানা, যা উৎপাদন এবং সরবরাহ ব্যবস্থা পরিচালনার জন্য তথ্য সংগ্রহে ডিভাইস সংযোগ, যন্ত্রপাতি ওপর নির্ভর করে। এসব ক্ষেত্রে কৃত্রিম বুদ্ধিমত্তা এবং ক্লাউড কম্পিউটিংয়ের মতো বিভিন্ন উদ্ভাবনী প্রযুক্তি সম্পৃক্ত থাকে।

কোরিয়া ও বাইরের দেশগুলোয় স্মার্ট কারখানা স্থাপনে এ দুই কোম্পানি একসঙ্গে কাজ করতে সম্মত হয়েছে। পাশাপাশি উৎপাদন প্রক্রিয়া সরাসরি সময়ে নিরীক্ষণ এবং দূর থেকে বিভিন্ন প্রক্রিয়া নিয়ন্ত্রণ করতে অপারেটিং প্রযুক্তির নিরাপত্তা জোরদারে কাজ করবে। 

দুটি কোম্পানির লক্ষ্য স্মার্ট কারখানার জন্য একটি সমন্বিত নিরাপত্তা পর্যবেক্ষণ ব্যবস্থা তৈরি করা। এলজি সিএনএস জানায়, নতুন সিস্টেমের মাধ্যমে ব্যবহারকারীরা সাইবার নিরাপত্তা হুমকি পরীক্ষা করতে এবং ডাটা ফাঁস প্রতিরোধ করতে সক্ষম হবেন। সুনির্দিষ্টভাবে এলজি সিএনএসের স্মার্ট ফ্যাক্টরি প্লাটফর্ম ‘ফ্যাক্টোভা’ একীভূত হবে হানিওয়েল ডিস্ট্রিবিউটেড কনট্রোল সিস্টেমের সঙ্গে। কোম্পানিটি বিদ্যমান ডাটার ওপর ভিত্তি করে সর্বোত্তম উৎপাদন প্রক্রিয়া তৈরি করার সেবা দিয়ে থাকে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন