স্থিরচিত্রকে ভিডিওতে পরিবর্তন করবে মাইক্রোসফটের এআই

বণিক বার্তা ডেস্ক

ছবি : সংগৃহীত

ক্যামেরায় ধারণ করা অথবা হাতে আঁকা কোনো স্থিরচিত্রকে বাস্তব ভিডিওতে রূপ দিতে নতুন এআই টুল আনছে মাইক্রোসফট। সম্প্রতি মাইক্রোসফট রিসার্চ এশিয়া ভাসা-১ নামে নতুন এ পরীক্ষামূলক এআই টুলটি উন্মোচন করেছে। খবর এনগ্যাজেট। 

টুলটি কোনো ব্যক্তির স্থির চিত্র ও অডিও ফাইল ব্যবহার করে বাস্তব সময়ে একটি ভিডিও তৈরি করতে সক্ষম হবে। মাইক্রোসফটের নতুন এআই টুলটি কোনো গান বা যেকোনো বক্তব্যের সঙ্গে মিল রেখে স্থির চিত্রের মুখের অভিব্যক্তি থেকে শুরু করে উপযুক্ত সময়ে মাথা ও ঠোঁটের নাড়াচড়া তৈরি করতে সক্ষম বলেও জানা গেছে। 

কোম্পানির গবেষকরা তাদের পরীক্ষামূলক প্রকল্পটিতে টুলটির বিষয়ে বিভিন্ন উদাহরণ সংযুক্ত করেছেন। তারা দেখিয়েছেন, টুল ব্যবহারের মাধ্যমে তৈরি ভিডিওগুলো অনেকেই বাস্তব বলে বিশ্বাস করেছে। মাইক্রোসফট তাদের এ পরীক্ষামূলক প্রকল্পে বাস্তব মানুষ থেকে শুরু করে মোনালিসার স্থিরচিত্র নিয়েও কাজ করেছে। যদিও নিবিড় পর্যবেক্ষণের পর কিছু ক্ষেত্রে অডিওর সঙ্গে মিল রেখে স্থিরচিত্রগুলোর ঠোঁট এবং মাথার গতিগুলোকে কিছুটা রোবোটিক ও অসংগত বলেও মনে হয়েছে বলে জানিয়েছেন গবেষকরা।   

মাইক্রোসফটের এ প্রযুক্তি ব্যবহার করে সহজেই কোনো মানুষের ডিপফেক ভিডিও তৈরি করা সম্ভব বলেও জানিয়েছেন তারা। 

গবেষকরা জানিয়েছেন, তাদের এ প্রযুক্তি অপব্যবহারের সম্ভাবনা থাকলেও এর বেশকিছু সুবিধাও রয়েছে। শিক্ষাগত ইকুইটি বাড়ানোর জন্য মাইক্রোসফটের এআই টুলটি ব্যবহার করা যেতে পারে। তারা আরো জানান, টুলটি যোগাযোগ সমস্যার সমাধান দিতেও সক্ষম হবে। অর্থাৎ জরুরি সময়ে কোনো ব্যক্তির অনুপস্থিতিতে কারো কাছে কোনো ভিডিও বার্তা পাঠানো থেকে শুরু করে এটি প্রয়োজন অনুযায়ী কাউকে সাহচর্য এবং থেরাপিউটিক সহায়তাও সরবরাহ করতে পারবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন