জরুরি স্বাস্থ্যসেবা

বিভিন্ন হাসপাতালে পাবেন যেসব স্বাস্থ্যসেবা

বণিক বার্তা ডেস্ক

জরুরি বিভাগকে বলা হয় একটি হাসপাতালের আয়না। মূলত তা দেখেই বোঝা যায় হাসপাতালটি কেমন সেবা প্রদান করতে পারে এবং তাদের কতটা বিশেষায়িত সেবা প্রদানের সুযোগ রয়েছে। আবার এ জরুরি বিভাগ বিভিন্ন গুরুতর রোগীদের প্রাণ বাঁচানো ও অক্ষমতার হাত থেকে রক্ষা করার একটি পথ।

বিভিন্ন সরকারি হাসপাতাল তো বটেই বেসরকারি হাসপাতালগুলোও এখন জরুরি স্বাস্থ্যসেবা প্রদানের ক্ষেত্রে বিশেষ মনোযোগ দিচ্ছে। জেনে নিন কোন হাসপাতালে কোন ধরনের জরুরি স্বাস্থ্যসেবা পাবেন। 

ইউনাইটেড হাসপাতাল: এ হাসপাতালের ইমার্জেন্সি মেডিসিন ডিপার্টমেন্ট খোলা থাকে ২৪ ঘণ্টা। দক্ষ জরুরি সেবা ও মানের ক্ষেত্রে সর্বোচ্চটা দিয়ে থাকে এ হাসপাতাল। দক্ষ চিকিৎসা বিশেষজ্ঞদের দ্বারাই ইমার্জেন্সি মেডিকেল ইউনিটকে বিশেষভাবে চিহ্নিত করা যায়। গুরুতর অসুস্থ এবং আহত ব্যক্তিদের গ্রহণ ও সেবা দেয়ার চেষ্টা করে এ ইউনিট। অসুস্থ হৃদরোগীদের বহন করার জন্য যেসব অ্যাম্বুলেন্স রয়েছে সেখানে বিশেষজ্ঞ, নার্স ও পার্সোনাল কেয়ার অ্যাসিস্ট্যান্টরা থাকেন আর সাধারণ অ্যাম্বুলেন্সেও থাকেন নার্স ও পার্সোনাল কেয়ার অ্যাসিস্ট্যান্টরা। সব মিলিয়ে রোগীরা শুরুতেই কোনো বড় ধরনের বিপদ থেকে রক্ষা পেতে পারেন।

এভারকেয়ার হাসপাতাল ঢাকা: এ হাসপাতালের অ্যাকসিডেন্ট অ্যান্ড ইমার্জেন্সি বিভাগ ২৪ ঘণ্টা বিভিন্ন দিক থেকে জরুরি সেবা দিয়ে থাকে। তাদের ওখানে যেমন বিশেষজ্ঞ ডাক্তাররা থাকেন, তেমন দক্ষ ট্রমা টিমও থাকে। সেই সঙ্গে তাদের রয়েছে ভেন্টিলেটর ও লাইফ সাপোর্ট সুবিধাসহ অ্যাম্বুলেন্স। ফলে রোগীদের ঝুঁকি কমাতে অনেক বেশি দক্ষ এ হাসপাতালের বিশেষজ্ঞরা। তাছাড়া জরুরি স্বাস্থ্যসেবা সেন্টারেরই পরীক্ষা-নিরীক্ষা, মেডিকেল ও সার্জিক্যাল বিশেষজ্ঞ পাওয়াও যায় সহজে। বেশকিছু জরুরি কোড পুরো হাসপাতালে ব্যবহার করা হয়। তাতে করে ভিন্ন জরুরি পরিস্থিতি দক্ষভাবে সামলানো সহজ হয়। 

ল্যাবএইড হাসপাতাল: যেকোনো হাসপাতালের একটি গুরুত্বপূর্ণ অংশ জরুরি ও দুর্ঘটনা বিভাগ। ল্যাবএইড কার্ডিয়াক হাসপাতালের নিচতলায় অবস্থিত এ সেন্টার মূলত রোগীদের প্রাথমিক স্বাস্থ্যসেবা দিতে বদ্ধপরিকর। তারপর দরকার পড়লে সঠিক বিভাগে রোগীকে তারা রেফার করে দেন। তাতে যেটা সড়ক দুর্ঘটনা হোক বা প্রাকৃতিক দুর্যোগ অথবা জরুরি স্বাস্থ্য অবস্থা যেমন হার্ট অ্যাটাক, স্ট্রোক, অজ্ঞান হয়ে যাওয়ার মতো জরুরি পরিস্থিতিতে দক্ষ মেডিকেল কনসালট্যান্ট ও প্রশিক্ষিত কর্মীরা রোগীদের সেবা দিয়ে থাকেন। এ হাসপাতালের ইমার্জেন্সি সেন্টারে বেশকিছু সুযোগ-সুবিধা রয়েছে। তার মধ্যে রয়েছে দক্ষ চিকিৎসাসেবা প্রদানকারী, ইমার্জেন্সির প্রতিটি বেডে আলাদা আধুনিক মনিটর; যেখানে রোগীর হার্টের অবস্থা, অক্সিজেন লেভেল, শ্বাসগ্রহণের হার এবং রক্তচাপ পরিমাপ করা যায়। এছাড়া জরুরি অক্সিজেন সরবরাহ সুবিধা রয়েছে, রয়েছে ইসিজি মেশিনও। ইমার্জেন্সি সিটি স্ক্যান, এক্স-রে তো রয়েছেই, ছোট কোনো ওটি করারও সুবিধা রয়েছে এখানে। আর রয়েছে ২৪ ঘণ্টা অ্যাম্বুলেন্স পরিষেবা। 

স্কয়ার ইমার্জেন্সি সেন্টার: স্কয়ার হাসপাতালের ইমার্জেন্সি রুমে দরকার হলে ২৪ ঘণ্টা জীবনরক্ষাকারী সেবা প্রদান করা হয়। গুরুতর অসুস্থ রোগীদের জন্য সব ধরনের সুবিধা রয়েছে এ সেন্টারে, এমনকি রয়েছে ভেন্টিলেটরও। স্কয়ার হাসপাতালের সব ডাক্তার ও নার্স সব ধরনের জরুরি রোগীদের চিকিৎসাসেবা দেয়ার জন্য প্রশিক্ষিত। প্রতিষ্ঠানটির সংগ্রহে পরিপূর্ণ যন্ত্রপাতি ও দক্ষ কর্মী সংবলিত মার্সিডিজ বেঞ্জ অ্যাম্বুলেন্সও রয়েছে। আরো রয়েছে একদম নিজস্ব স্কয়ার এয়ার অ্যাম্বুলেন্স পরিষেবা। তাছাড়া তাদের বেল ৪০৭ হেলিকপ্টার দিয়ে দেশের যেকোনো প্রান্ত থেকে রোগী আনা-নেয়া করা যায়। এখানে রোগীরা খুবই সমন্বিত জরুরি স্বাস্থ্যসেবা পেয়ে থাকে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন