লোকসভায় অযোগ্য হলেন রাহুল গান্ধী

বণিক বার্তা ডেস্ক

মানহানির মামলায় দুই বছরের কারাদণ্ডের রায় ঘোষণার মাত্র একদিনের মাথায় কংগ্রেস নেতা রাহুল গান্ধীকে লোকসভায় অযোগ্য ঘোষণা করা হয়েছে। ফলে তার ভারতীয় লোকসভার সদস্যপদ খারিজ হয়ে গেল। গতকাল দুপুরে রাহুলকে অযোগ্য ঘোষণা করে প্রজ্ঞাপন জারি করেছে দেশটির লোকসভা সচিবালয়।

এর আগে সকালে কিছু সময়ের জন্য লোকসভায় যান রাহুল গান্ধী। সময় লোকসভার অধিবেশনে ব্যাপক হট্টগোল হয়। বিক্ষোভ-প্রতিবাদের জেরে দুপুর পর্যন্ত লোকসভার অধিবেশন মুলতবি করা হয়। এরপর রাহুল চলে যান। কেরালার ওয়েনাড লোকসভা আসনের সদস্য রাহুল।

ভারতীয় আইনানুযায়ী, কোনো আদালত দুই বছর বা তার বেশিদিনের কারাদণ্ডের নির্দেশ দিলে সাংসদ-বিধায়কের পদ খরিজ হয়ে যায়। সংবিধানের ১০২()- অনুচ্ছেদ জনপ্রতিনিধিত্ব আইন (১৯৫১)-এর নম্বর অনুচ্ছেদ অনুযায়ীই রাহুলের সংসদ সদস্যপদ বাতিল করা হলো।

এবার রাহুলের কেন্দ্র কেরালার ওয়ানাড়ে উপনির্বাচনের ব্যবস্থা করবে ভারতের নির্বাচন কমিশন। রাহুল সেখানেও এখন প্রতিদ্বন্দ্বিতা করতে পারবেন না।

আইন বিশেষজ্ঞরা জানিয়েছেন, উচ্চ আদালত যদি সুরাট আদালতের নির্দেশ খারিজ করে দেন, তাহলে একমাত্র রাহুল গান্ধী আবার নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে পারবেন। ফলে ২০২৪ সালের লোকসভা নির্বাচনে রাহুল আদৌ প্রতিদ্বন্দ্বিতা করতে পারবেন কিনা, সেই প্রশ্ন থেকে যাচ্ছে।

রাহুল ভোটের আগে জনসভায় বলেছিলেন, শুধু মোদিদের বিরুদ্ধেই কেন দুর্নীতির অভিযোগ ওঠে। তারপর গুজরাটের বিজেপি নেতা রাহুলের বিরুদ্ধে মানহানির মামলা করেন। সেই মামলায় রাহুলকে দোষী সাব্যস্ত করে দুই বছরের কারাদণ্ডের নির্দেশ দিয়েছেন সুরাটের আদালত।

সংসদ সদস্যপদ বাতিলের পর টুইট বার্তায় বিষয়টি নিয়ে মন্তব্য করেছেন রাহুল গান্ধী। গতকাল বিকালে টুইটে তিনি লিখেছেন, দেশের কণ্ঠস্বরের জন্য লড়াই করছি। লড়াইয়ে যেকোনো মূল্য দিতে আমি প্রস্তুত আছি।

ঘটনার পর তৃণমূল কংগ্রেস নেত্রী পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আগের সব তিক্ততা ভুলে পাশে দাঁড়িয়েছেন রাহুলের। গতকালের রায় শোনার পর পরই এক টুইট বার্তায় এর প্রতিক্রিয়ায় তিনি বলেছেন, যেখানে অপরাধের ইতিহাস থাকা বিজেপির নেতারা মন্ত্রিসভায় জায়গা পাচ্ছেন, সেখানে বিরোধী নেতাদের বরখাস্ত করা হচ্ছে ভাষণ দেয়ার অপরাধে। ঘটনায় আজ গণতন্ত্র নতুন নীচতায় পৌঁছাল।

জানা গেছে, ২০১৯ সালের লোকসভা নির্বাচনে কর্নাটকে প্রচারে গিয়ে রাহুল প্রশ্ন তুলেছিলেন, সব চোরদের পদবি মোদি হয় কেন? আইপিএল কেলেঙ্কারিতে অভিযুক্ত ললিত মোদি, ব্যাংকঋণ মামলায় পলাতক নীরব মোদির সঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির তুলনা করেছিলেন তিনি। ওই ঘটনায় রাহুলের বিরুদ্ধে পদবি অবমাননার অভিযোগে ভারতীয় দণ্ডবিধির ৪৯৯ এবং ৫০০ ধারায় গুজরাটে মানহানির মামলা করেছিলেন বিজেপি নেতা পূর্ণেশ মোদি। সেই মামলাতেই দোষী সাব্যস্ত হন রাহুল গান্ধী।

গুজরাটের সুরাট জেলা আদালত বৃহস্পতিবার রাহুল গান্ধীকে একটি মানহানি মামলায় দুই বছরের সাজা দেন। একই সঙ্গে উচ্চ আদালতে আপিল করার জন্য তাকে ১০ হাজার রুপির বেলবন্ডে জামিন দিয়ে ৩০ দিনের সময় দেন আদালত।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন