মিয়ানমার সেনাসহ ২৮৮ জনকে ফেরত পাঠাল বিজিবি

বণিক বার্তা প্রতিনিধি I কক্সবাজার

ছবি: (পিআইডি)

মিয়ানমারে চলমান সংঘাতের মধ্যে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেয়া ২৮৮ জনকে ফেরত পাঠানো হয়েছে। কক্সবাজার শহরের নুনিয়ারছড়া বিআইডব্লিউটিএর জেটি ঘাট দিয়ে গতকাল ভোর ৬টার দিকে একটি জাহাজে করে তাদের ফেরত পাঠায় বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। কক্সবাজারের জেলা প্রশাসক মো. শাহীন ইমরান বিষয়টি নিশ্চিত করেছেন।

২৮৮ জনের মধ্যে ২৬১ জনই মিয়ানমারের সীমান্তরক্ষী বাহিনী বর্ডার গার্ড পুলিশ (বিজিপি) সদস্য। বাকিদের মধ্যে মিয়ানমার সেনাবাহিনী ও ইমিগ্রেশন কর্মকর্তা রয়েছেন। গত ৩ মার্চ থেকে কয়েক ধাপে মিয়ানমারের এসব নাগরিক বাংলাদেশে আশ্রয় নিয়েছিলেন। তাদের ফেরত পাঠানোর সময় অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো. ইয়ামিন হোসেনসহ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তা, বিজিবির কক্সবাজার সেক্টরের কমান্ডার, নাইক্ষ্যংছড়ির জোন কমান্ডার ও মিয়ানমার থেকে আসা বিজিপির কর্মকর্তারা উপস্থিত ছিলেন। 

পুলিশ জানায়, বুধবার দুপুরে মিয়ানমার নৌবাহিনীর জাহাজে করে দেশটির উচ্চ পর্যায়ের একটি প্রতিনিধি দল কক্সবাজারে আসে। জাহাজ থেকে নামার পর তাদের সড়কপথে নাইক্ষ্যংছড়ি সদরের একটি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে নিয়ে যাওয়া হয়। সেখানেই ছিলেন বাংলাদেশে আশ্রয় নেয়া মিয়ানমারের ২৮৮ জন। প্রতিনিধি দলটি তাদের পরিচয় শনাক্ত করে দেশে ফিরিয়ে নেয়ার বিষয়ে সম্মতি প্রকাশ করে। 

তাদের গতকাল ভোরে ১১টি বাসে করে প্রথমে কক্সবাজার শহরের বাঁকখালী নদীর বিআইডব্লিউটিএ জেটি ঘাটে নেয়া হয়। সেখান থেকে সকাল সাড়ে ৬টায় একটি জাহাজে করে নিয়ে যাওয়া হয় বঙ্গোপসাগরে অবস্থানরত মিয়ানমার নৌবাহিনীর জাহাজে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন