বাংলালিংক ও এটুআইয়ের সমঝোতা চুক্তি

নিজস্ব প্রতিবেদক

স্মার্ট বাংলাদেশ রূপকল্প বাস্তবায়নের ক্ষেত্রে সম্ভাব্যতা মূল্যায়নে অ্যাসপায়ার টু ইনোভেট (এটুআই) প্রোগ্রামের সঙ্গে সম্প্রতি সমঝোতা চুক্তি করেছে বাংলালিংক।

এটুআই আইসিটি বিভাগ ও মন্ত্রিপরিষদ বিভাগের একটি উদ্যোগ, যার সহযোগিতায় রয়েছে ইউনাইটেড নেশনস ডেভেলপমেন্ট প্রোগ্রাম (ইউএনডিপি)। 

বাংলালিংকের চিফ করপোরেট অ্যান্ড রেগুলেটরি অ্যাফেয়ার্স অফিসার তাইমুর রহমান এবং এটুআইয়ের প্রজেক্ট ডিরেক্টর দেওয়ান মুহাম্মদ হুমায়ুন কবির নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে সমঝোতা চুক্তিতে স্বাক্ষর করেন। অনুষ্ঠানে উভয় প্রতিষ্ঠানের অন্য উচ্চপদস্থ কর্মকর্তারাও উপস্থিত ছিলেন। 

চুক্তির আওতায় বাংলালিংক ও এটুআই ব্যবসায়িক উন্নয়ন, শিক্ষা, ডিজিবক্স, পেমেন্ট অ্যাগ্রিগেশন, মাইগভ সার্ভিসেস, ভিলেজ ডিজিটাল বুথ, ইন্টারঅ্যাকটিভ ভয়েস রেসপন্স (আইভিআর) অ্যান্ড ডেটা অ্যানালিটিকস, এটুআই ইনোভেশন ফান্ড এবং একশপের জন্য যৌথ উদ্যোগ নেয়ার সুযোগ পাবে।

এটুআইয়ের প্রজেক্ট ডিরেক্টর দেওয়ান মুহাম্মদ হুমায়ুন কবির বলেন, ‘‌বাংলালিংকের মতো দেশের ডিজিটাল অবকাঠামোকে এগিয়ে নেয়ার ক্ষেত্রে সফল অংশীদার পাওয়া একটি বিশেষ ব্যাপার। তাদের দক্ষতা সরকারের আইসিটি প্রকল্পের জন্য কার্যকর হতে পারে। আশা করি, আমরা আগামী দিনে এই সহযোগিতার কার্যকর ফল দেখতে পাবো।’

বাংলালিংকের চিফ করপোরেট অ্যান্ড রেগুলেটরি অ্যাফেয়ার্স অফিসার তাইমুর রহমান বলেন, ‘‌এটুআইয়ের সঙ্গে এ উদ্যোগ গ্রহণ করতে পেরে বাংলালিংক খুবই আনন্দিত। এ সহযোগিতার লক্ষ্য হলো সব পক্ষের জন্য প্রাসঙ্গিক ক্ষেত্রগুলোকে বিশ্লেষণ করে দেখা। আমরা বিশ্বাস করি, এটি দেশের ডিজিটাল অবকাঠামোয় ইতিবাচক পরিবর্তন আনতে পারে। উদ্যোগটি সরকারের স্মার্ট বাংলাদেশ রূপকল্পকে বেগবান করার জন্য অনেক সুযোগ সৃষ্টি করবে।’ এছাড়া দেশকে প্রযুক্তিগতভাবে এগিয়ে নেয়ার লক্ষ্যে নিয়োজিত কর্তৃপক্ষকে সহায়তা করতে বাংলালিংক প্রতিশ্রুতিবদ্ধ থাকবে বলে জানান তিনি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন