সেমিকন্ডাক্টর উৎপাদন ও গবেষণা প্রকল্প

তহবিল ব্যবহারে চীনকে বাধা দিতে যুক্তরাষ্ট্রের বিধিনিষেধ

বণিক বার্তা ডেস্ক

অনুমতি পাওয়ার ১০ বছরের মধ্যে স্থাপন করা যাবে না কোনো কারখানা ছবি: রয়টার্স

কভিড-১৯ মহামারী পরবর্তী সময় থেকে বিশ্বে সেমিকন্ডাক্টর বা চিপ সংকট শুরু হয়। সরবরাহ চেইনের সমস্যার পাশাপাশি চীনের সঙ্গে যুক্তরাষ্ট্রের বাণিজ্য বিরোধ এ খাতকে আরো নাজুক করে ফেলে। 

তাইওয়াননির্ভরতা কমাতে ও চিপ উৎপাদন খাতের শীর্ষে আসতে যুক্তরাষ্ট্র বিভিন্ন উদ্যোগ হাতে নিয়েছে। এগুলোর মধ্যে সেমিকন্ডাক্টর উৎপাদন গবেষণা প্রকল্পের জন্য ৫ হাজার ২০০ কোটি ডলারের তহবিলও ঘোষণা করা হয়েছে। তবে চীনসহ আরো কয়েকটি দেশকে তহবিল ব্যবহার থেকে বিরত রাখতে নীতিমালা প্রণয়ন করেছে দেশটির প্রশাসন। খবর গিজমোচায়না।

চীন, রাশিয়া, উত্তর কোরিয়া ও ইরান নতুন নীতিমালার কারণে প্রভাবিত হবে। যেসব প্রতিষ্ঠান ফেডারেল সেমিকন্ডাক্টর ফান্ড থেকে সহায়তা ও অনুমতি পাবে সেসব প্রতিষ্ঠান চীন ও রাশিয়ার মতো দেশে বিনিয়োগ করতে পারবে না। সেমিকন্ডাক্টরের ব্যবসাও করা যাবে না। এমনকি প্রতিষ্ঠানগুলো এসব দেশের সঙ্গে সম্মিলিতভাবে কোনো গবেষণায় যুক্ত হতে পারবে না এবং কোনো প্রযুক্তিও ভাগাভাগি করতে পারবে না বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে। অনুমতি পাওয়া প্রতিষ্ঠানগুলো আগামী ১০ বছর নিষেধাজ্ঞার আওতায় থাকা দেশগুলোয় সেমিকন্ডাক্টর উৎপাদন কারখানা স্থাপন করতে পারবে না এবং কোনো স্থাপনার পরিধিও বাড়াতে পারবে না বলেও জানানো হয়েছে।

যুক্তরাষ্ট্রের বাণিজ্য বিভাগ প্রয়োজন ও গুরুত্ব অনুযায়ী চিপের ধরন নির্ধারণ করেছে। এগুলোর মধ্যে কিছু উন্নত চিপকে কোয়ান্টম ও সামরিক খাতে ব্যবহারযোগ্য এবং জাতীয় নিরাপত্তার জন্য ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করেছে। এ চিপগুলো তৈরিতে ও বাজারজাতে কঠোর নজরদারি আরোপ করা হবে। কেননা এগুলোকে যেকোনো দেশের প্রযুক্তিগত উৎকর্ষের অন্যতম সহায়ক হিসেবে গণ্য করা হয়।

যুক্তরাষ্ট্রের কমার্স সেক্রেটারি জিনা রাইমন্ডো জানান, বর্তমানে যেসব চিপ ব্যবহার করা হচ্ছে সেগুলো, কোয়ান্টাম কম্পিউটিংয়ে ব্যবহৃত ম্যাচিউর নোড চিপ, রেডিয়েশন ইনটেনসিভ এনভায়রনমেন্ট ও সামরিক খাতে ব্যবহৃত চিপের ওপর এ বিধিনিষেধ বা নীতিমালা কার্যকর হবে। 

চিপস অ্যান্ড সাইন্স অ্যাক্ট ২০২২-এর অধীনে বিশেষভাবে দ্য ইউএস সেমিকন্ডাক্টর অ্যান্ড রিসার্চ প্রোগ্রাম ডিজাইন করা হয়েছে। এ প্রকল্পের জন্য ৫ হাজার ২০০ কোটি ডলারের তহবিল গঠন করেছে বাইডেন প্রশাসন। মূলত অভ্যন্তরীণ পর্যায়ে চিপ উৎপাদন ও মাঠ পর্যায়ে গবেষণা কার্যক্রম পরিচালনায় এ তহবিল নির্ধারণ করা হয়েছে। গত মঙ্গলবার যুক্তরাষ্ট্রের বাণিজ্য মন্ত্রণালয় তহবিল ব্যবহারের নীতিমালা ও নিয়ম প্রকাশ করেছে। জুনের শেষ দিকে বিভাগটি ৩ হাজার ৯০০ কোটি ডলারের উৎপাদন ভর্তুকি প্রোগ্রামের জন্য আবেদন গ্রহণ শুরু করবে বলে জানা গেছে। নীতিমালায় ২ হাজার ৪০০ কোটি ডলার মূল্যের চিপ উৎপাদন কেন্দ্রের জন্য ২৫ শতাংশ ইনভেস্টমেন্ট ট্যাক্স ক্রেডিটের সুবিধাও যুক্ত করা হয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন