বিনিয়োগ শিক্ষা কনফারেন্সে বিএসইসি চেয়ারম্যান

সংকটেও ইতিবাচক প্রবৃদ্ধি ধরে রাখতে পেরেছি

নিজস্ব প্রতিবেদক

‘‌বৈশ্বিক পরিস্থিতির সংকটময় সময়েও আমরা ইতিবাচক প্রবৃদ্ধি ধরে রাখতে পেরেছি এবং অর্থনীতিকে এগিয়ে নিয়ে চলেছি, এটিই বড় অর্জন’—এ অর্জন ও সফলতার জন্য প্রধানমন্ত্রী ও তার টিমকে ধন্যবাদ দেয়া প্রয়োজন বলে জানিয়েছেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম। তিনি সম্প্রতি বিএসইসি ও বাংলাদেশ একাডেমি ফর সিকিউরিটিজ মার্কেটসের (বিএএসএম) যৌথ উদ্যোগে বগুড়ায় আয়োজিত বিনিয়োগ শিক্ষা করফারেন্সে সভাপতির বক্তব্যে এসব কথা বলেন।

বগুড়ার একটি হোটেলে আয়োজিত এ কনফারেন্সের প্রথম অধিবেশনে স্বাগত বক্তব্য রাখেন বিএসইসির কমিশনার ড. শেখ শামসুদ্দিন আহমেদ। তিনি ‘ইনভেস্টিং ইন দ্য বাংলাদেশ ক্যাপিটাল মার্কেট’ শীর্ষক মূল প্রবন্ধ উপস্থাপন করেন। এতে তিনি ১৯৭২ থেকে ২০২২ সাল পর্যন্ত ৫০ বছরে ২০০তম অর্থনীতি থেকে ৩৪তম অর্থনীতির দেশে রূপান্তরিত হওয়ার সাফল্যের কথা তুলে ধরেন এবং বাংলাদেশ তলাবিহীন ঝুড়ি থেকে উন্নয়নের মিরাকলে পরিনত হয়েছে বলে মন্তব্য করেন। তিনি বাজার কাঠামো, বাংলাদেশের পুঁজিবাজারের নতুন পণ্য, ডিজিটালাইজেশন, পুঁজিবাজার থেকে অর্থায়নের সুবিধাজনক দিক নিয়ে বিস্তারিত আলোচনা করেন। অনলাইনে বিও অ্যাকাউন্ট খোলা ও নিটা অ্যাকাউন্টের মাধ্যমে প্রবাসীদের বিনিয়োগের সুব্যবস্থার কথা তুলে ধরে দেশের পুঁজিবাজারের উন্নয়ন ও বিনিয়োগ বৃদ্ধিতে বগুড়াবাসী ভূমিকা রাখবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

কনফারেন্সে ‘টুলস অ্যান্ড টেকনিকস ফর স্মার্ট ইনভেস্টর’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম। তিনি বিশ্বখ্যাত সফল বিনিয়োগকারী পিটার লিনচ, ওয়ারেন বাফেট ও বেনজামিন গ্রাহামের উদাহরণ দেখান এবং তাদের নির্দেশনা তুলে ধরে কীভাবে জেনে-বুঝে বিনিয়োগ করা উচিত সে সম্পর্কে পরামর্শ দেন। 

প্রথম অধিবেশনে বিএসইসির নির্বাহী পরিচালক মো. সাইফুর রহমানের সঞ্চালনায় একটি প্যানেল আলোচনা অনুষ্ঠিত হয়। এতে আলোচক ছিলেন বিএএসএমের মহাপরিচালক ড. তৌফিক আহমেদ চৌধুরী, ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) পরিচালক মো. শাকিল রিজভী, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) পরিচালক আব্দুল হালিম চৌধুরী, বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের (বিএমবিএ) প্রেসিডেন্ট মো. ছায়েদুর রহমান ও ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ডিবিএ) প্রেসিডেন্ট রিচার্ড ডি রোজারিও। প্যানেল আলোচনা শেষে আলোচকেরা বিনিয়োগকারীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।

কনফারেন্সে বিশেষ অতিথির বক্তব্যে বগুড়া চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি মো. মাসুদুর রহমান মিলন বিনিয়োগের ক্ষেত্রে বগুড়ায় অনেক সম্ভাবনা রয়েছে উল্লেখ করে এ জেলাকে এগিয়ে নিতে সবার সহযোগিতা প্রার্থনা করেন। 

ভার্চুয়ালি কনফারেন্সে যোগ দেন অনুষ্ঠানের সভাপতি বিএসইসি চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম। তিনি তার বক্তব্যে বলেন, ‘‌বিশ্বের বিনিয়োগকারী ও ব্যবসায়ীরা বাংলাদেশের ব্যাপারে উৎসাহ নিয়ে এগিয়ে আসছেন। বাংলাদেশের সম্ভাবনা অনেক, আর সেই সম্ভাবনাকে কাজে লাগাতে প্রয়োজন বিনিয়োগ।’ তিনি সম্প্রতি আলোচনার কেন্দ্রে থাকা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স চ্যাটজিপিটির উদাহরণ দিয়ে বলেন, ‘‌এ আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সও মনে করছে বর্তমান স্থিতিশীলতা বজায় থাকলে ২০২৮ সালেই বাংলাদেশ ট্রিলিয়ন ডলারের অর্থনীতিতে পরিণত হতে পারবে। বাংলাদেশ সরকার পুঁজিবাজারের উন্নয়নে সবসময় সর্বাত্মক সহযোগিতার মনোভাব রাখেন এবং বর্তমান সরকার ব্যবসাবান্ধব। বিএসইসি পুঁজিবাজারে বিনিয়োগকারীদের স্বার্থে ও তাদের সুরক্ষায় সদা সচেষ্ট আছে।’ তিনি নারীদের অর্থনৈতিক ক্ষেত্রে অন্তর্ভুক্তির ওপর গুরুত্বারোপ করেন এবং সবার সামর্থ্যকে কাজে লাগিয়ে দেশের উন্নয়নে কাজ করার জন্য সবার প্রতি আহ্বান জানান।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন