বেক্সিমকো বন্ডের সাবস্ক্রিপশন শুরু রোববার

নিজস্ব প্রতিবেদক

ছবি : বণিক বার্তা ( ফাইল ছবি)

বাংলাদেশ এক্সপোর্ট ইমপোর্ট কোম্পানি লিমিটেড (বেক্সিমকো) ১ হাজার ৫০০ কোটি টাকার জিরো কুপন বন্ডের সাবস্ক্রিপশন শুরুর ঘোষণা দিয়েছে। বেক্সিমকো প্রথম আনসিকিউরড জিরো কুপন বন্ড নামের এ বন্ডের সাবস্ক্রিপশন শুরু হচ্ছে রোববার। সাবস্ক্রিপশনের প্রথম ধাপ শেষ হবে ১৫ মে। 

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) ৩ এপ্রিল বেক্সিমকোকে মোট ১ হাজার ৫০০ কোটি টাকার বন্ড ইস্যু করার অনুমোদন দিয়েছে বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

এ বন্ডের অ্যারেঞ্জার আইএফআইসি ইনভেস্টমেন্ট লিমিটেড। এর ট্রাস্টি হিসেবে রয়েছে সন্ধানী লাইফ। এ বন্ডের ডিসকাউন্ট রেট ১৫ শতাংশ, যা এখন পর্যন্ত সর্বোচ্চ। এতে প্রতি ১ লাখ টাকায় মাসিক রিটার্ন আসবে ১ হাজার ২৫০ টাকা। এই অ-পরিবর্তনযোগ্য, পুনরুদ্ধারযোগ্য ও আনসিকিউরড বন্ডের লক্ষ্য বাজার থেকে ১ হাজার ৫০০ কোটি টাকা সংগ্রহ করা, যার মধ্যে ১ হাজার কোটি টাকা শ্রীপুর টাউনশিপ লিমিটেডকে মায়ানগর প্রকল্প উন্নয়নের জন্য ঋণ হিসেবে প্রদানের জন্য ব্যবহার করা হবে। বাকি ৫০০ কোটি টাকা ব্যয় হবে বেক্সিমকো লিমিটেডের বিদ্যমান ব্যাংক ঋণ পরিশোধে। 

বেক্সিমকো জানায়, উচ্চ হারের রিটার্নের কারণে বিনিয়োগটি বিশেষভাবে আকর্ষণীয় হতে পারে, যেখানে ১ লাখ টাকা বিনিয়োগ করলে মূলধনসহ পাঁচ বছরে মোট রিটার্ন আসবে ১ লাখ ৭৫ হাজার টাকা। বিশেষত অনাবাসী বাংলাদেশী (এনআরবি) এবং স্থানীয় চাকরীজীবীদের জন্য এ রিটার্ন আকর্ষণীয় হতে পারে। এ বন্ড সাবস্ক্রিপশনে বিনিয়োগের সর্বনিম্ন সীমা নির্ধারণ করা হয়েছে ৫০ হাজার টাকা এবং এটির সর্বোচ্চ সীমা নেই। ফলে সব ধরনের বিনিয়োগকারীরা এতে বিনিয়োগ করতে পারবেন। আগে এলে আগে পাবেন ভিত্তিতে এটি কেনার সুযোগ পাওয়া যাবে। আগ্রহীরা ১৬৯০০ নম্বরে কল করে অথবা এ সংশ্লিষ্ট প্রচারণায় ব্যবহৃত কিউআর কোড স্ক্যান করে এ বন্ড সম্পর্কে আরো বিস্তারিত জানতে পারবেন। 

অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুসারে, চলতি ২০২৩-২৪ হিসাব বছরের প্রথমার্ধে (জুলাই-ডিসেম্বর) কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৩ পয়সা, আগের হিসাব বছরে যা ছিল ৭ টাকা ৩৫ পয়সা। গত ৩১ ডিসেম্বর শেষে কোম্পানিটির এনএভিপিএস হয়েছে ৯৩ টাকা ৯৮ পয়সায়। 

সর্বশেষ সমাপ্ত ২০২৩ হিসাব বছরে বিনিয়োগকারীদের ১০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে বেক্সিমকো লিমিটেডের পর্ষদ। আলোচ্য হিসাব বছরে কোম্পানিটির ইপিএস হয়েছে ৭ টাকা ৯২ পয়সা। আগের হিসাব বছরে যা ছিল ১৪ টাকা ১ পয়সা। গত বছরের ৩০ জুন শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৯৫ টাকা ১৪ পয়সা। আগের হিসাব বছরে যা ছিল ৯১ টাকা ১৯ পয়সায়। 

১৯৮৯ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হওয়া বেক্সিমকো লিমিটেডের অনুমোদিত মূলধন ৩ হাজার কোটি টাকা। পরিশোধিত মূলধন ৮৯৮ কোটি ২৮ লাখ ৮০ হাজার টাকা। রিজার্ভে রয়েছে ৭ হাজার ৩৮৫ কোটি ১৮ লাখ টাকা। কোম্পানিটির মোট শেয়ার সংখ্যা ৮৯ কোটি ৮২ লাখ ৮৭ হাজার ৬৪১। এর মধ্যে ৩৩ দশমিক ১১ শতাংশ উদ্যোক্তা পরিচালক, ৩২ দশমিক ৭৪ শতাংশ প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী, দশমিক ৯৩ শতাংশ বিদেশী বিনিয়োগকারী ও বাকি ৩৩ দশমিক ২২ শতাংশ শেয়ার সাধারণ বিনিয়োগকারীদের হাতে রয়েছে। ডিএসইতে গত বৃহস্পতিবার বেক্সিমকো লিমিটেডের শেয়ার সর্বশেষ ১১৫ টাকা ৬০ পয়সায় লেনদেন হয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন