রাজশাহী যাচ্ছেন কাল

১৩১৭ কোটি টাকার ২৫ প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

শেখ হাসিনা দীর্ঘ প্রায় পাঁচ বছর পর আগামীকাল রাজশাহী যাচ্ছেন। দিনব্যাপী সফরে প্রায় হাজার ৩১৬ কোটি ৯৭ লাখ টাকার ২৫টি প্রকল্প উদ্বোধন করবেন তিনি। এছাড়া প্রায় ৩৭৬ কোটি ২৮ লাখ টাকা ব্যয়ে আরো ছয়টি প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন। প্রধানমন্ত্রীর কার্যালয় সূত্র তথ্য নিশ্চিত করেছে।

উদ্বোধনের অপেক্ষায় থাকা প্রকল্পের মধ্যে রয়েছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরাল। প্রায় কোটি লাখ টাকা ব্যয়ে নগরীর সিঅ্যান্ডবি ক্রসিংয়ে দেশের বৃহত্তম ম্যুরালটি নির্মাণ করেছে রাজশাহী সিটি করপোরেশন। ম্যুরালটির উচ্চতা ৫৮ ফুট। মূল অংশে ৫০ ফুট উঁচু ৪০ ফুট চওড়া বঙ্গবন্ধুর ছবি রয়েছে। সীমানাপ্রাচীরের উভয় পাশে ৭০০ ফুট জায়গায় টেরাকোটার কাজ করা হয়েছে। গ্যালারি ল্যান্ডস্কেপিং সুপার গ্রানাইট দিয়ে সুসজ্জিত। ম্যুরালে নাইট ভিশনসহ সুসজ্জিত বৈদ্যুতিক বাতি রয়েছে। রাজশাহী সিটি মেয়র আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য এএইচএম খায়রুজ্জামান লিটন জানান, ম্যুরালটি বঙ্গবন্ধু শেখ মুজিবের জীবন, কর্ম এবং দেশের স্বাধীনতায় প্রশংসনীয় অবদান ত্যাগ সম্পর্কে জানতে অনুপ্রাণিত করবে।

সিটি করপোরেশন আরো যেসব প্রকল্প বাস্তবায়ন করেছে সেগুলো হচ্ছে শেখ রাসেল শিশুপার্ক, মোহনপুর রেল ক্রসিংয়ের ওপর ফ্লাইওভার, চার লেনের সড়ক এবং ভাদ্রা রেল ক্রসিং থেকে নওদাপাড়া বাস টার্মিনাল পর্যন্ত ধীরগতির যানবাহনের জন্য পৃথক লেনসহ রোড ডিভাইডার, চার লেনের সড়ক রোড ডিভাইডার, বিলসিমলা রেলক্রসিং থেকে সিটির হাট পর্যন্ত ধীরগতির যানবাহনের জন্য আলাদা লেন সড়ক প্রশস্তকরণ, কল্পনা সিনেমা হল থেকে তালাইমারি ক্রসিং এবং কার্পেটিং সড়কের উন্নয়ন, হাই-টেক পার্ক হয়ে রেন্টুর খারির আড়ত থেকে ধলুর মোড় পর্যন্ত নর্দমা ফুটপাত নির্মাণ এবং কার্পেটিং, কোর্ট থেকে শহরতলি ক্লাব পর্যন্ত রাস্তা নির্মাণ। এর মধ্যে নগরীর ছোট বনগ্রাম এলাকায় দশমিক ১৪ একর জমির ওপর শেখ রাসেল শিশুপার্কটি নির্মাণ করা হয়, যার আনুমানিক ব্যয় প্রায় কোটি ৪৩ লাখ টাকা।

সড়ক জনপথ বিভাগ প্রায় ১১৬ কোটি ৮৩ লাখ টাকা ব্যয়ে পুঠিয়া থেকে বাগমারা পর্যন্ত একটি মহাসড়ক নির্মাণ করেছে। রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক (রাকাব) প্রায় ১০ কোটি ২১ লাখ টাকা ব্যয়ে প্রধান কার্যালয়ের ষষ্ঠতলা থেকে দশম তলা পর্যন্ত সম্প্রসারণ করেছে। প্রায় ২০ কোটি লাখ টাকা ব্যয়ে সদর দপ্তর ভবন নির্মাণ করেছে রাজশাহী মেট্রোপলিটন পুলিশ (আরএমপি) লক্ষ্মীপুর এলাকায় প্রায় ১৪ কোটি ৪৬ লাখ টাকা ব্যয়ে রাজশাহী ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন হাসপাতাল নির্মাণ করা হয়েছে। মোহনপুর উপজেলায় ২২ কোটি ১৮ লাখ টাকা ব্যয়ে নির্মাণ করা হয়েছে একটি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র। প্রায় ২২ কোটি ৯০ লাখ টাকায় নির্মাণ করা হয়েছে রাজশাহী শিশু হাসপাতাল। এছাড়া ১৫ কোটি টাকা ব্যয়ে নির্মাণ করা হয়েছে রাজশাহী মেডিকেল কলেজের প্রশাসনিক ভবন। ১২ কোটি ৭৮ লাখ টাকা ব্যয়ে রাজশাহীতে একটি বহুতল সমাজসেবা ভবন নির্মিত হয়েছে। রাজশাহী সরকারি মহিলা কলেজে প্রায় কোটি ৫৮ লাখ টাকা ব্যয়ে ছয়তলার ওপর দোতলা মহিলা হোস্টেল ভবন নির্মাণ করা হয়েছে।

১৭ কোটি ২০ লাখ টাকা ব্যয়ে টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজের পাঁচতলা একাডেমিক ভবন নির্মাণ করা হয়েছে চারঘাট উপজেলায়। রাজশাহী সিভিল সার্জনের অফিস নির্মাণ করা হয়েছে কোটি ২৭ লাখ টাকা ব্যয়ে। বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড চারঘাট বাঘা উপজেলায় পদ্মার ভাঙন থেকে বাম তীর রক্ষায় ৬৯৪ কোটি ৩৪ লাখ টাকা ব্যয়ে দুটি প্রকল্প বাস্তবায়ন করছে।

স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) গ্রামীণ সংযোগ উন্নয়ন প্রকল্পের আওতায় ৪৩ কোটি ৯৬ লাখ টাকা ব্যয়ে দুটি সড়ক নির্মাণ করছে। রাজশাহী পিটিআইতে প্রায় কোটি ৯২ লাখ টাকা ব্যয়ে নির্মাণ করা হয়েছে একটি অডিটোরিয়াম। রাজশাহী মহানগরীতে প্রায় কোটি ৮১ লাখ টাকা ব্যয়ে নির্মিত হয়েছে উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবন।

অন্যদিকে ভিত্তিপ্রস্তর স্থাপন প্রকল্পগুলো হচ্ছে ২৪ কোটি টাকায় তথ্য কমপ্লেক্স ভবন, কোটি ৩৫ লাখ টাকায় আঞ্চলিক জনপ্রশাসন অফিস ভবন, ৬২ কোটি টাকায় শহীদ জননী জাহানারা ইমাম বালিকা উচ্চ বিদ্যালয়, ৫৩ কোটি টাকা ব্যয়ে শহীদ এএইচএম কামারুজ্জামান বালক উচ্চ বিদ্যালয়, ১৬২ কোটি টাকায় বিকেএসপির আঞ্চলিক প্রশিক্ষণ কেন্দ্র এবং ৬৬ কোটি টাকা ব্যয়ে রাজশাহী ওয়াসা ভবন নির্মাণ।

প্রধানমন্ত্রী এর আগে সকাল ১০টায় সারদায় বাংলাদেশ পুলিশ একাডেমিতে ৩৮তম বিসিএস (পুলিশ) ক্যাডারের শিক্ষানবিশ সহকারী পুলিশ সুপারদের প্রশিক্ষণ সমাপনী কুচকাওয়াজে অংশ নেবেন। এছাড়া বেলা আড়াইটায় রাজশাহী মহানগর জেলা আওয়ামী লীগ আয়োজিত জনসভায় প্রধান অতিথির বক্তব্য দেবেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন