হিন্দি সিনেমার ইতিহাসে প্রথম দিনের সর্বোচ্চ আয় পাঠানের

দেশভক্তির গল্পে শাহরুখের বাজিমাত

ফিচার ডেস্ক

ছবি: ইন্ডিয়া টুডে

জয়রথ চলছে শাহরুখ খানের। মুক্তির প্রথম দিনেই ভারতে তুলে নিয়েছে সর্বোচ্চ আয়। সিনেমা ইন্ডাস্ট্রির বাণিজ্য বিশেষজ্ঞ কোমল নাহতা জানিয়েছেন, প্রথম দিনে হিন্দি ভাষায় মুক্তি পাওয়া পাঠান আয় করেছে ৫৫ কোটি রুপি। এছাড়া তামিল ও তেলেগু ডাবিং করা ভার্সন থেকে আয় হয়েছে ২ কোটি রুপি। ফলে সিনেমাটি প্রথম দিনে ভারত থেকে মোট আয় করল ৫৭ কোটি রুপি। বলিউড বা হিন্দি সিনেমার ইতিহাসে প্রথম দিনের আয়ের দিক থেকে এ অংক সর্বোচ্চ। 

সিনেমাটি মুক্তি পেয়েছে ভারতের সিনেমা মুক্তির সাধারণ নীতির বাইরে। সিনেমা সাধারণত মুক্তি পায় শুক্রবারে। তবে ভারতের প্রজাতন্ত্র দিবস সামনে রেখে বুধবার মুক্তি পায় পাঠান। গতকাল ছিল ভারতের প্রজাতন্ত্র দিবস এবং এটি ছুটির দিন হওয়ার কারণে প্রথম দিনের তুলনায় বেশি আয় করে পাঠান। অগ্রিম বুকিং থেকেই বাণিজ্য বিশেষজ্ঞরা নিশ্চিত হয়েছিলেন, সিনেমাটি দুদিনেই ১০০ কোটি রুপি আয় করবে। তবে সেটা ভারতে। নানা হিসাব মিলিয়ে বলা যায়, এটি প্রথম দিনই বৈশ্বিকভাবে আয় করেছে  ১০০ কোটি রুপি।

ভারতের বাইরেও শাহরুখ খানের সিনেমার একটি বড় বাজার রয়েছে। এটি প্রথম দিনে ভারতের বাইরে থেকে আয় করেছে আনুমানিক ৪৫ লাখ ডলার, ভারতীয় মুদ্রায় যার পরিমাণ প্রায় ৩৬ কোটি রুপি। এর মধ্যে উত্তর আমেরিকা থেকে এসেছে ১৫ লাখ এবং উপসাগরীয় অঞ্চল থেকে ১০ লাখ ডলার। অন্যদিকে পিঙ্কভিলার প্রতিবেদন থেকে জানা যায়, ভারতের তিনটি জাতীয় সিনেমা চেইনের (পিভিআর, আইনক্স ও সিনেপোলিস) হিসাব অনুসারে, সিনেমাটি আয় করেছে ৬৭ কোটি রুপি। দুটো মিলিয়ে দেখা যাচ্ছে সিনেমাটির মোট বৈশ্বিক আয় নিশ্চিতভাবেই ১০০ কোটি রুপি ছাড়িয়েছে।

পাঠান নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যম সরগরম। ভক্তরা থেকে শুরু করে শাহরুখ খানের সহকর্মী ও অন্যান্য তারকা তুমুল প্রশংসা করছেন। বলিউডে এর আগে প্রথম দিনে সর্বোচ্চ আয় ছিল হৃতিক রোশন অভিনীত ওয়ার (৫৩ দশমিক ৩ কোটি রুপি) ও থাগস অব হিন্দুস্তানের (৫২ কোটি রুপি)। এছাড়া কেজিএফ: চ্যাপ্টার টুর প্রথম দিনের আয় ছিল প্রায় ৫৪ কোটি রুপি। সেদিক দিয়ে ভাবতে গেলে ‘প্যান ইন্ডিয়া’র হিসাবেও পাঠান থাকছে সবার আগে।

সিনেমাটি নিয়ে দর্শকের প্রায় কোনো অভিযোগ নেই বললেই চলে। ভরপুর দেশভক্তি দিয়ে তাদের মজিয়েছে যশরাজ ফিল্মস। দর্শকরা আরো বলছেন, এমন অ্যাকশনে ভরপুর সিনেমা বলিউডে এর আগে হয়নি। টিকিট কেটে পয়সা উসুল হয়েছে সবার। এ সিনেমার মধ্য দিয়ে ভারতে নতুন করে চালু হয়েছে বেশকিছু সিঙ্গেল স্ক্রিন। কভিড-১৯ ও অন্যান্য কারণে বন্ধ ছিল সেসব। অন্যদিকে বলিউডও গত বছরের মন্দা কাটিয়ে নতুন বছর শুরু করল সত্যিকারের একটি ব্লকবাস্টার দিয়ে। বলিউডের জন্যও এটা বিশেষ আনন্দের খবর।

যশরাজ ফিল্মসের সিনেমাটির মোট বাজেট ছিল ২৫০ কোটি রুপি। পাঠানের জয়যাত্রা দেখে বোঝাই যাচ্ছে, খুব দ্রুতই খরচ তুলে নেবে এটি। বহু দর্শক একাধিকবার সিনেমা দেখতে যাবেন বলে সামাজিক যোগাযোগমাধ্যমে জানিয়েছেন। তাই আয় অব্যাহত থাকবে। 


সূত্র: পিঙ্কভিলা

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন