কাতারে একদিনে দুই থ্রিলার, কোরিয়াকে হারাল ঘানা

ক্রীড়া প্রতিবেদক

বিশ্বকাপে গতকাল আলতো টোকায় সার্বিয়ার গোলকিপারের মাথার ওপর দিয়ে বল পাঠিয়ে গোল করেন ক্যামেরুন স্ট্রাইকার ভিনসেন্ট আবুবকর ছবি: এপি

একদিনেই দু-দুটি থ্রিলার উপহার দিল কাতার বিশ্বকাপ। গতকাল দিনের প্রথম ম্যাচে ক্যামেরুন সার্বিয়ার গোলের রুদ্ধশ্বাস লড়াইটি ড্র হয়। এরপর সন্ধ্যায় আরেক উত্তেজনাপূর্ণ ম্যাচে দক্ষিণ কোরিয়াকে - গোলে হারিয়েছে ঘানা। 

জি গ্রুপের দুই হারা দল ক্যামেরুন সার্বিয়া আল জানুব স্টেডিয়ামে মুখোমুখি হয় নকআউটের আশা বাঁচিয়ে রাখার লক্ষ্য নিয়ে। তবে কেউ জেতেনি, আবার হারেনিও। দুই দল এক পয়েন্ট নিয়ে মাঠ ছেড়েছে। আফ্রিকা ইউরোপের দুই প্রতিধিনির এই লড়াই দীর্ঘদিন মনে রাখবে ফুটবল সমর্থকরা।

বদলি খেলোয়াড় ভিনসেন্ট আবুবকর এক গোল করার পাশাপাশি অ্যাসিস্ট করেন আরেক গোলে। তার অনবদ্য পারফরম্যান্সে ভর করেই ম্যাচটি - থেকে - করতে সমর্থ হয় আফ্রিকার অদম্য সিংহরা।

ম্যাচের ২৯ মিনিটে ডিফেন্ডার জিয়ান-চার্লস কাস্তেলেত্তো ক্যামেরুনকে এগিয়ে দেন। যদিও মিনিটের মধ্যে তিন গোল করে ম্যাচে কর্তৃত্ব প্রতিষ্ঠা করে সার্বিয়া। প্রথমার্ধের যোগ করা সময়ের প্রথম মিনিটে স্ট্রাহিনজা পাভলোভিচ হেডে সমতা আনেন। যোগ করা সময়ের তৃতীয় মিনিটে সের্জেই মিলিনকোভিচ-সাভিচ গোল করেন ২০ গজ দূর থেকে নেয়া শটে। ৫৩ মিনিটে স্ট্রাইকার আলেক্সান্ডার মিত্রোভিচ ব্যবধান - করে সার্বিয়াকে সংহত অবস্থান গড়ে দেন।

যদিও নাটকীয়তার যেন তখনো অনেক বাকি। ঘড়ির কাঁটা ঘণ্টা পার হলে ম্যাচে ফেরে ক্যামেরুন। আবুবকর ৬৪ মিনিটে সার্বিয়ার আগুয়ান গোলকিপার ভানিয়া মিলিনকোভিচের মাথার ওপর দিয়ে বল তুলে দিয়ে দারুণ এক গোল করেন। প্রথমে অফসাইড দেয়া হলেও পরে ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারির সিদ্ধান্তে এটি বৈধতা পায়। এর দুই মিনিট পর ডান প্রান্ত দিয়ে এগিয়ে গিয়ে অধিনায়ক এরিক ম্যাক্সিম চুপো-মোটিংকে পাস দেন আবুবকর। ক্যামেরুন অধিনায়ক কোনো ভুল করেননি।

শেষ দিকে দুই দল মরিয়া হয়ে খেললেও আর কোনো গোল হয়নি। ফলে আলাদা করা যায়নি দুই দলকে। দুই ম্যাচ শেষে দুই দলেরই সংগ্রহ সমান এক পয়েন্ট। কাতার বিশ্বকাপে এই প্রথম ড্র ম্যাচ, যাতে দুটি দলই একবার করে লিড নেয়।

দুই দলই প্রথম ম্যাচে পয়েন্ট হারায়। সার্বিয়া - গোলে পরাজিত হয় ব্রাজিলের কাছে আর ক্যামেরুনকে - গোলে হারায় সুইজারল্যান্ড।

গতকাল আল রাইয়ানের এডুকেশন সিটি স্টেডিয়ামে - গোলে পিছিয়ে থাকা দক্ষিণ কোরিয়া দুর্দান্ত প্রত্যাবর্তনে জবাব দিয়েছিল ঘানাকে। তবে শেষ রক্ষা হয়নি। এই ম্যাচ থেকে তিন পয়েন্ট তুলে নিয়ে নকআউটের আশা বাঁচিয়ে রেখেছে আফ্রিকার ব্ল্যাক ক্যাটরা।

প্রথমার্ধে ১০ মিনিটের জাদুতে - গোলে লিড নেয় ঘানা। ২৪ মিনিটে সাউদাম্পটন ডিফেন্ডার মোহাম্মদ সালিসু ৩৪ মিনিটে আয়াক্সের খেলোয়াড় মোহাম্মদ কুদুস গোল করেন।

প্রথমার্ধের বিরতি থেকে ফেরার পর ঘুরে দাঁড়ায় দক্ষিণ কোরিয়া। চো গুয়ে-সাংয়ের দু দুটি শক্তিশালী হেডার দক্ষিণ কোরিয়াকে সমতায় ফেরায়। সময় প্রাণ ফেরে এডুকেশন সিটি স্টেডিয়ামে। কিন্তু অবিশ্বাস্যভাবে ঘুরে দাঁড়ানো কোরিয়ানদের উৎসব দ্রুতই থামিয়ে দেন কুদুস। জর্ডান আইয়ুর ক্রস থেকে নিজের দ্বিতীয় দলের তৃতীয় গোল করেন তিনি।

শেষ দিকে ঘানার গোলমুখে মুহুর্মুহু আক্রমণ করতে থাকে কোরিয়ানরা। কিন্তু ১০ মিনিটের যোগ করা সময়সহ কিছুতেই আর লক্ষ্যভেদ করতে পারছিলেন না সন হিউং মিন গুয়ে-সাংরা।

শেষ ম্যাচে উরুগুয়ের বিপক্ষে খেলবে ঘানা। ২০১০ বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে উরুগুয়ের কাছে হেরেছিল আফ্রিকান দলটি। সেবার উরুগুয়ে গোললাইনে দাঁড়িয়ে লুই সুয়ারেজ হ্যান্ডবল করে জয়বঞ্চিত করেছিল ঘানাকে। আসামোয়াহ জিয়ানদের হতাশ করে সেমিফাইনালে উঠেছিল উরুগুয়ে। শুক্রবার আল জানুব স্টেডিয়ামে সেই হারের প্রতিশোধ নেয়ার সুযোগ পাবে ঘানা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন