লেভার গোলে সৌদিকে হারাল পোল্যান্ড

সবার আগে নকআউটে ফ্রান্স

ক্রীড়া প্রতিবেদক

বিশ্বকাপে নিজের পঞ্চম ম্যাচে এসে প্রথম গোল পাওয়া লেভানদোভস্কির আনন্দ ছবি: এপি

কাতার বিশ্বকাপে ৩২ দলের মধ্যে সবার আগে নকআউট পর্বে উঠেছে বর্তমান চ্যাম্পিয়ন ফ্রান্স। গতকাল দোহার স্টেডিয়াম ৯৭৪- ডি গ্রুপ ম্যাচে লড়াকু ডেনমার্ককে - গোলে হারিয়ে এক ম্যাচ হাতে রেখেই শেষ ষোলোয় জায়গা করে নেয় দিদিয়ের দেশমের দল। এমনকি তাদের গ্রুপ চ্যাম্পিয়ন হওয়া প্রায় নিশ্চিত।

ফ্রান্সের হয়ে দুটি গোলই করেন পিএসজি ফরোয়ার্ড কিলিয়ান এমবাপ্পে। ম্যাচে দুর্দান্ত পারফর্ম করেন তিনি। ২৩ বছর বয়সী গতিদানব ম্যাচের ৬১ মিনিটে ফরাসিদের এগিয়ে দেন। ৬৮ মিনিটে ডেনমার্কের হয়ে সমতা আনেন আন্দ্রেয়াস ক্রিস্টেনসেন। যদিও ৮৬ মিনিটে এমবাপ্পের গোল ফ্রান্সের জয় নিশ্চিত করে দেয়।

কাল ফ্রান্সের হয়ে গোলের তালিকায় নয় নম্বরে উঠে যান এমবাপ্পে। এক গ্রেটকে টপকে আরেক গ্রেটকে ছুঁয়েছেন তিনি। ১৯৫৮ বিশ্বকাপের নায়ক জাস্টিন ফন্টেইনের ৩০ গোলের রেকর্ড টপকে জিনেদিন জিদানের ৩১ গোল ছুঁয়েছেন পিএসজি ফরোয়ার্ড।

ডি গ্রুপে দুই ম্যাচ থেকে পূর্ণ পয়েন্ট নিয়ে শেষ ষোলোয় উঠল ফ্রান্স। পয়েন্ট নিয়ে অস্ট্রেলিয়ায় দুইয়ে, যারা গতকাল - গোলে হারিয়েছে তিউনিসিয়াকে। ডেনমার্ককে নকআউটে যেতে হলে বুধবার হারাতে হবে অস্ট্রেলিয়াকে। আবার সকারুরা জিতলেই উঠে যাবে শেষ ষোলোয়, তবে তিউনিসিয়া জিততে না পারলে তাদের শুধু পয়েন্টই যথেষ্ট। ডেনমার্ক তিউনিসিয়া দুটি দলই জিতে গেলে তখন সুযোগ থাকবে তাদের উভয়েরই, সেক্ষেত্রে গোল ব্যবধান মীমাংসা করবে গ্রুপের।

এদিকে পোল্যান্ডকে হারিয়ে গতকালই চলতি বিশ্বকাপে প্রথম দল হিসেবে নকআউট পর্বে উঠে যাওয়ার সুযোগ ছিল সৌদি আরবের সামনে। আর্জেন্টিনাকে হারিয়ে আত্মবিশ্বাসী দলটি এমন আশাই হয়তো করছিল। আল রাইয়ানের এডুকেশন সিটি স্টেডিয়ামে গতকাল অবশ্য কোনো সৌদি চমক দেখা যায়নি। বিশ্বকাপে প্রথম গোল পেয়েছেন কৃতী স্ট্রাইকার রবার্ট লেভানদোভস্কি, তাতে ভর করে মধ্যপ্রাচ্যের দলটিকে - গোলে হারিয়ে ১৯৮৬ সালের পর প্রথমবারের মতো বিশ্বকাপের নকআউটে ওঠার সম্ভাবনা উজ্জ্বল করল পোল্যান্ড।

সৌদি আরবকে হারিয়ে ইউরোপের দলটি উঠে যায় সি গ্রুপের পয়েন্ট টেবিলের শীর্ষে। বুধবার শেষ গ্রুপ ম্যাচে আর্জেন্টিনার মুখোমুখি হবে পোল্যান্ড, একই দিন সৌদি আরব খেলবে মেক্সিকোর বিপক্ষে। এদিকে, গতকাল বিকালে ডি গ্রুপ ম্যাচে তিউনিসিয়াকে - গোলে হারিয়ে টুর্নামেন্টে টিকে থাকল অস্ট্রেলিয়া।

কাতারে নিজেদের প্রথম ম্যাচে মেক্সিকোর সঙ্গে গোলশূন্য ড্র করে পোল্যান্ড। ইউরোপিয়ান ক্লাব ফুটবলের শীর্ষ স্ট্রাইকার লেভানদোভস্কি প্রতিপক্ষের রক্ষণভাগের জন্য আতঙ্কের এক নাম। তবে মেক্সিকো গোলকিপার গিলার্মো ওচোয়াকে পরাস্ত করতে পারেননি, সেদিন পোল্যান্ডও জেতেনি।

কাল নিজেকে মেলে ধরলেন লেভানদোভস্কি। ক্লাবের ফর্ম বিশ্বকাপেও টেনে আনলেন, জেতালেন দেশকে। লেভার কাটব্যাক থেকে পিওতর জিয়েলিনস্কি ৩৯ মিনিটে পোল্যান্ডকে এগিয়ে দেন। এরপর ৮২ মিনিটে লেভার গোলে পোল্যান্ডের জয় নিশ্চিত হয়। সৌদি মিডফিল্ডার আবদেলুলেলাহ আল মালকির ভুলের সুযোগ নিয়ে গোলটি করেন তিনি। তার আগে নাটকীয়তায় ভরা ছিল ম্যাচ। প্রথমার্ধের যোগ করা সময়ে পেনাল্টি থেকে গোল করতে ব্যর্থ হন সৌদি আরবের আল দাওয়াসারি। এর পরও একাধিক সুযোগ হারায় হার্ভে রেনোর দল।

পোল্যান্ডের হয়ে ৭৭তম গোল পেলেন লেভানদোভস্কি, তবে বিশ্বকাপে এটিই তার প্রথম। রাশিয়া বিশ্বকাপে তিন ম্যাচ খেলে কোনো গোল পাননি বায়ার্ন মিউনিখ ছেড়ে বার্সেলোনায় নাম লেখানো কৃতী স্ট্রাইকার। অবশেষে বিশ্বকাপে নিজের পঞ্চম ম্যাচে এসে গোলের দেখা পেলেন ৩৪ বছর বয়সী তারকা।

পোল্যান্ডের জয়ের অন্যতম নায়ক গোলকিপার উসিয়েক সজেনি। তিনি টুর্নামেন্টের সর্বোচ্চ নয়টি সেভ করেছেন, যান প্রতিটি শটই ছিল অন-টার্গেটে। কাল যতগুলো সেভ করেন তার মধ্যে একটি ছিল পেনাল্টি শট, যা থেকে তিনি ডাবল সেভ করেন।

২০২২ বিশ্বকাপে সজেনি মাত্র তৃতীয় গোলকিপার হিসেবে একই ম্যাচে পেনাল্টি সেভ করার পর ক্লিন শিটও করেন। কাতারে তার আগে এমন কীর্তি আছে মেক্সিকোর ওচোয়া বেলজিয়ামের থিবো কোর্তোয়ার।

১৯৮৬ সালের পর প্রথম বিশ্বকাপে প্রথম দুই ম্যাচে অপরাজিত থাকল পোল্যান্ড। এছাড়া ১৯৭৮ সালের পর বিশ্বকাপে টানা তিন ম্যাচে গোলবার অক্ষত রাখল (ক্লিন শিট) পোলিশরা। উল্লেখ্য, ২০১৮ বিশ্বকাপে গ্রুপের শেষ ম্যাচে জাপানকে - গোলে হারায় পোল্যান্ড। এবার কাতারে প্রথম ম্যাচে গোলশূন্য ড্র করার পর কাল তারা জিতল - গোলের ব্যবধানে।

পরাশক্তি আর্জেন্টিনাকে হারিয়ে ইতিহাস গড়া সৌদি আরবকে এবার থামাল পোল্যান্ড। ১৯৯৪ থেকে বিশ্বকাপে ইউরোপের দলের কাছে টানা ম্যাচে হারল মধ্যপ্রাচ্যের দেশটি। এমনকি এর মধ্যে আট ম্যাচে কোনো গোল করতেও ব্যর্থ হয় তারা।

বিশ্বকাপে ১৮ ম্যাচের মধ্যে মাত্র একটি ক্লিন শিট করতে পেরেছে সৌদি আরব এবং ন্যূনতম ১০ ম্যাচ খেলেছে এমন দলগুলোর মধ্যে ক্লিন শিটে তারাই সবার নিচে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন