ন্যাটোয় ইউক্রেনের সদস্যপদ সমর্থন ৯ দেশের

বণিক বার্তা অনলাইন

মধ্য ও পূর্ব ইউরোপের নয়টি ন্যাটো দেশের প্রেসিডেন্ট এক যৌথ বিবৃতিতে ইউক্রেনের প্রতি নিজেদের সমর্থন পুনর্ব্যক্ত করেছেন। গতকাল রোববারের ওই বিবৃতিতে রাশিয়ার ইউক্রেনের ভূখণ্ডকে সংযুক্ত করার নিন্দা জানান তারা। খবর সিএনএন।

বিবৃতিদাতারা হলেন চেক প্রজাতন্ত্র, এস্তোনিয়া, লাটভিয়া, লিথুয়ানিয়া, উত্তর মেসিডোনিয়া, মন্টিনিগ্রো, পোল্যান্ড, স্লোভাকিয়া ও রোমানিয়ার প্রেসিডেন্ট। ইউক্রেনের ভবিষ্যত সদস্যপদ সংক্রান্ত ২০০৮ সালের বুখারেস্ট ন্যাটো সম্মেলনের সিদ্ধান্তের প্রতি তারা দৃঢ় সমর্থন ব্যক্ত করেন।

তারা ইউক্রেনে উল্লেখযোগ্যভাবে সামরিক সহায়তা বৃদ্ধির জন্য ন্যাটোর প্রতি আহ্বানও জানান।

বিবৃতিতে উল্লেখ বলা হয়, এই নয় দেশের নেতারা যুদ্ধের সময় কিয়েভ পরিদর্শন করেছিলেন এবং রুশ আগ্রাসনের প্রভাব নিজেদের চোখে প্রত্যক্ষ করেছিলেন।

তারা বলেন, আমরা ইউক্রেনের সার্বভৌমত্ব এবং আঞ্চলিক অখণ্ডতার প্রতি সমর্থন পুনর্ব্যক্ত করছি। ইউক্রেনের কোনো ভূখণ্ডকে সংযুক্ত করার রাশিয়ার প্রচেষ্টাকে আমরা স্বীকৃতি দিই না এবং স্বীকৃতি দেব না।

আরো বলা হয়, রাশিয়ার আগ্রাসনের বিরুদ্ধে ইউক্রেনের প্রতিরক্ষা আমরা সমর্থন করি। রাশিয়াকে অবিলম্বে সমস্ত দখলকৃত অঞ্চল থেকে প্রত্যাহার ও সব মিত্রদের ইউক্রেনে তাদের সামরিক সহায়তা যথেষ্ট পরিমাণে বৃদ্ধি করার দাবি জানাই।

যারা আগ্রাসনের মতো অপরাধ করে তাদের জবাবদিহি ও বিচারের আওতায় আনার আহ্বানও জানানো হয় নয় প্রেসিডেন্টের এই বিবৃতিতে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন