আইএবি অ্যাওয়ার্ডস পেলেন যারা

ছবি— আইএবি।

বাংলাদেশ স্থপতি ইনসটিটিউটের (আইএবি) সর্বোচ্চ সম্মাননা আইএবি গোল্ড মেডেল- ২০২৩, আইএবি অ্যাওয়ার্ডস ২০২৩ এবং আইএবি ইন্টেরিওর ডিজাইন অ্যাওয়ার্ডস ২০২৩ এর বিজয়ীদের নাম ঘোষণা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়েছে। শনিবার (২৭ এপ্রিল) ঢাকার একটি হোটেলে দেশের স্বনামধন্য ও প্রথিতযশা পেশাজীবী ও গবেষক স্থপতিগণের উপস্থিতিতে এ অনুষ্ঠান আয়োজিত হয়। এশিয়ান পেইন্টস বাংলাদেশ লিমিটেড আয়োজনের এক্সক্লুসিভ পার্টনার।

আইএবি অ্যাওয়ার্ডস ২০২৩ বিজয়ী স্থপতিরা হলেন, পিএমজি গ্যালারি তেজগাঁওপ্রকল্পের জন্য রিটেইলক্যাটাগরিতে মাহমুদুল আনোয়ার রিয়াদ, মামুন মোরশেদ চৌধুরী, ড্যানিয়েল হক এবং মাজহার উদ্দিন আহমেদ; সাইরু হিল রিসোর্ট, বান্দরবানপ্রকল্পের জন্য হসপিটালিটি অ্যান্ড হেলথ কেয়ারক্যাটাগরিতে মুস্তফা আমিন, মো. কায়সার হোসাইন, কাজী মেফতাউল আরেফিন, আদনান ফেরদৌস হক এবং মাহমুদ হোসাইন।

থার্মাল কমফোর্ট গাইডলাইন্স ফর প্রোডাকশন স্পেস উইথইন মাল্টি-স্টোরি গার্মেন্ট ফ্যাক্টরিজ লোকেটেড ইন বাংলাদেশশিরোনামের গবেষণার জন্য রিসার্চ ক্যাটাগরিতে মো. মোহতাজ হোসাইন; ফিফটি ইয়ারস অব আর্কিটেকচার ইন বাংলাদেশশীর্ষক গবেষণার জন্য পাবলিকেশনক্যাটাগরিতে নাসরিন হুসাইন এবং মাহমুদুল আনোয়ার রিয়াদ।

এছাড়া, বিচারকরা কনজার্ভেশন অ্যান্ড রিভাইটালাইজেশনক্যাটাগরিতে দুটি প্রকল্পকে অ্যাওয়ার্ড দিয়েছেন। কনজার্ভেশন অব বারো সরদার বাড়ি, সোনারগাঁ প্রকল্পের জন্য অ্যাওয়ার্ড বিজয়ীরা হচ্ছেন, আবু সাঈদ এ. আহমেদ, মো. সারোয়ার হোসাইন, মো. খালেদ শামস খান এবং মো. মাশরুর মামুন হোসাইন; আর মীর মঞ্জিল, মোহাম্মদপুর, ঢাকাপ্রজেক্টের জন্য এই বিভাগে অ্যাওয়ার্ড পেয়েছেন নাঈম আহমেদ কিবরিয়া, এশিয়া করিম, মোহাম্মদ মাহমুদুল ইসলাম  ও মো. বাপ্পারাজ চৌধুরী।


বাস্থই-এর সভাপতি প্রফেসর ড. খন্দকার সাব্বির আহমেদ বলেন, দেশের স্থাপত্যধারা সমৃদ্ধ করতে স্থপতিরা অসামান্য ভূমিকা রাখছেন। তাদের কল্পনাশক্তি ও কারিগরি জ্ঞানের মাধ্যমে এ খাতের টেকসই উন্নয়ন ঘটিয়ে মধ্যম আয়ের দেশ হিসেবে বাংলাদেশকে এগিয়ে নিয়ে যাচ্ছে। তাই স্থপতিদের অনুপ্রেরণা দিতে আইএবি বাংলাদেশের স্থাপত্য জগতের সবচেয়ে মর্যাদাপূর্ণ অ্যাওয়ার্ডসের প্রচলন করেছে। আমরা আরো নানামুখী কর্মসূচির মাধ্যমে দেশের মেধাবী স্থপতিদের পাশে এবং পেশা চর্চাকে জনস্বার্থে এগিয়ে নিয়ে যেতে বদ্ধ পরিকর।


এশিয়ান পেইন্টসের কান্ট্রি হেড বুধাদিত্য মুখার্জি বলেন, আমাদের আশপাশে সবচেয়ে সৌন্দর্যমণ্ডিত ও বাসযোগ্য আবাসস্থল গড়ে তোলার লক্ষ্যে স্থপতিরা অবদান রাখছেন। তাদের সৃজনশীল ও অভিনব কাজের প্রচেষ্টাকে স্বীকৃতি দিচ্ছে আইএবি অ্যাওয়ার্ডস। ইনস্টিটিউট অব আর্কিটেক্টস বাংলাদেমের এই সম্মানজনক অ্যাওয়ার্ডস প্রদান উদ্যোগে সম্পৃক্ত থাকতে পেরে আমরা গর্বিত।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন