ওয়াশিংটনে প্রবাসীদের প্রধানমন্ত্রী

বিদেশীদের কাছে বিএনপির অপশাসনের চিত্র তুলে ধরুন

বণিক বার্তা ডেস্ক

যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের নেতাদের সঙ্গে বৃহস্পতিবার মতবিনিময় করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ছবি: পিআইডি

দেশের সার্বিক উন্নয়নের পাশাপাশি বিএনপি সরকারের অপশাসনের চিত্র বিদেশীদের কাছে তুলে ধরতে প্রবাসীদের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিতে গতকাল প্রবাসী বাংলাদেশীদের সঙ্গে এক মতবিনিময় সভায় তিনি আহ্বান জানান। প্রধানমন্ত্রী বলেন, বিদেশীরা জানুক, দেশের বিরুদ্ধে বিদেশে অপপ্রচার চালানো বিএনপির এখন প্রধান কাজ। মতবিনিময় সভার পর সাংবাদিকদের ব্রিফ করেন প্রধানমন্ত্রীর ডেপুটি প্রেস সচিব কেএম শাখাওয়াত মুন। খবর বাসস।

বাংলাদেশে বিনিয়োগের অনুকূল পরিবেশ সৃষ্টিতে সরকারের পদক্ষেপের কথা সংক্ষেপে তুলে ধরেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেই সঙ্গে মাতৃভূমিতে বড় ধরনের বিনিয়োগ করতে যুক্তরাষ্ট্রে থাকা প্রবাসী বাংলাদেশীদের প্রতি তিনি আহ্বান জানান। শেখ হাসিনা বলেন, বাংলাদেশ সমৃদ্ধির দিকে এগিয়ে যাচ্ছে। দীর্ঘ সময় ধরে দেশে গণতান্ত্রিক প্রক্রিয়া বজায় থাকায় বাংলাদেশ উন্নত দেশের মর্যাদা পেতে যাচ্ছে। আমরা উন্নয়নের ধারা অব্যাহত রাখতে একত্রে কাজ করে যাচ্ছি। তিনি তার প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করে বলেন, বাংলাদেশের কোনো মানুষ গৃহহীন ভূমিহীন থাকবে না।

নির্বাচনের ব্যাপারে আওয়ামী লীগ সভাপতি জানান, তার দল দেশে নির্বাচনের নিরপেক্ষ পরিবেশ নিশ্চিত করেছে। ফলে জনগণ এখন স্বাধীনভাবে তাদের ভোটাধিকার প্রয়োগ করতে পারছে। অপরদিকে বিএনপি ভুয়া ভোটার তালিকা তৈরি করে ভোটের দিন সন্ত্রাসী কর্মকাণ্ড চালিয়ে জনগণের ভোটাধিকার ছিনিয়ে নেয়াসহ বিভিন্ন উপায়ে নির্বাচনী প্রক্রিয়াকে ধ্বংস করে ফেলেছিল। প্রধানমন্ত্রী বলেন, বিএনপি গত সংসদ নির্বাচনে ৩০০ আসনের বিপরীতে ৭০০ জনকে মনোনয়ন দিয়েছিল। আসন বাণিজ্যের কারণে জনগণ তাদের ভোট দেয়নি।

নিউইয়র্কে জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৭তম অধিবেশন উচ্চপর্যায়ের বিভিন্ন অনুষ্ঠানে অংশগ্রহণের পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা বর্তমানে ওয়াশিংটন ডিসিতে রয়েছেন। ব্রিটেনের রানী দ্বিতীয় এলিজাবেথের অন্ত্যেষ্টিক্রিয়ায় অংশগ্রহণের জন্য ১৫-১৯ সেপ্টেম্বর পর্যন্ত লন্ডনে অবস্থান করার পর তিনি ১৯ সেপ্টেম্বর নিউইয়র্কে যান। প্রধানমন্ত্রী অক্টোবর দেশে ফিরবেন।

এদিকে শারদীয় দুর্গাপূজা উপলক্ষে গতকাল এক বাণীতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা হিন্দু ধর্মাবলম্বীদের শুভেচ্ছা জানিয়ে বলেছেন, আবহমান কাল ধরে বাংলাদেশ সাম্প্রদায়িক সম্প্রীতির দেশ। ধর্ম যার যার, উৎসব সবার মন্ত্রে উজ্জীবিত হয়ে আমরা সব ধর্মীয় উৎসব একসঙ্গে পালন করি। আমাদের সংবিধানে সব ধর্ম বর্ণের মানুষের সমান অধিকার সুনিশ্চিত করা হয়েছে। সবাই মিলে মুক্তিযুদ্ধ করে বাংলাদেশ স্বাধীন করেছি। দেশ আমাদের সবার, ধর্ম-বর্ণ নির্বিশেষে সব মানুষের নিরাপদ আবাসভূমি। প্রত্যেকে যার যার ধর্ম স্বাধীনভাবে পালন করছে। বর্তমান আওয়ামী লীগ সরকার জাতি-ধর্ম-বর্ণ-গোষ্ঠী নির্বিশেষে সবার উন্নয়ন করে যাচ্ছে। সব ধর্মের মানুষ সমভাবে উন্নয়নের সুফল উপভোগ করছে।

সবাইকে একে অপরের সহযোগিতায় এগিয়ে আসার আহ্বান জানিয়ে সরকারপ্রধান বলেন, আসুন, মহান মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ হয়ে সাম্প্রদায়িক সম্প্রীতির বন্ধন অটুট রেখে আমরা ঐক্যবদ্ধভাবে জাতির পিতার ক্ষুধা-দারিদ্র্যমুক্ত সুখী-সমৃদ্ধ স্বপ্নের সোনার বাংলাদেশ গড়ে তুলি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন