ত্রিদেশীয় সিরিজ খেলতে নিউজিল্যান্ড গেল ক্রিকেট দল

ক্রীড়া প্রতিবেদক

অস্ট্রেলিয়ায় টি২০ বিশ্বকাপের আগে নিউজিল্যান্ডের মাটিতে ত্রিদেশীয় টি২০ সিরিজে অংশ নেবে বাংলাদেশ। অক্টোবর শুরু হতে যাওয়া ওই সিরিজ খেলতে গতকাল রাতে নিউজিল্যান্ডের উদ্দেশে রওনা হয়েছেন টাইগাররা। বাংলাদেশ দলের ফ্লাইট ছিল রাত ১১টা ৫৫ মিনিটে। সোহানআফিফরা ক্রাইস্টচার্চে পৌঁছবেন আগামীকাল (রোববার) সকালে।

ত্রিদেশীয় সিরিজে অংশ নেবে বাংলাদেশ, নিউজিল্যান্ড পাকিস্তান। প্রতিটি দল একে অপরের বিপক্ষে দুবার করে খেলবে। এরপর পয়েন্ট টেবিলের শীর্ষ দুই দল ১৪ অক্টোবর ফাইনালে মুখোমুখি হবে। অক্টোবর প্রথম ম্যাচে বাংলাদেশের প্রতিপক্ষ পাকিস্তান।

বাংলাদেশ দল সম্প্রতি সংযুক্ত আরব আমিরাতের সঙ্গে দুই ম্যাচের টি২০ সিরিজ খেলে এসেছে। নুরুল হাসান সোহানের দল প্রস্তুতি হিসেবে খেলা ওই দুটি ম্যাচেই জিতেছে। এবার বিশ্বকাপের আগে বড় দুই ক্রিকেট দলের মুখোমুখি হবে বাংলাদেশ।

নিয়মিত অধিনায়ক সাকিব আল হাসান ক্যারিবিয়ান ক্রিকেট লিগে খেলেছেন। তার দল গায়ানা অ্যামাজন ওয়ারিয়র্স প্লে-অফ থেকে বিদায় নিয়েছে। তিনি সেখান থেকে সরাসরি নিউজিল্যান্ডে দলের সঙ্গে যোগ দেবেন।

১৬ অক্টোবর শুরু হবে টি২০ বিশ্বকাপের প্রথম রাউন্ড, যাতে অংশ নেবে আটটি দল। আট দল থেকে চারটি দল সুপার টুয়েলভে যোগ দেবে অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, ভারত, পাকিস্তান, বাংলাদেশ আফগানিস্তানের সঙ্গে।

২২ অক্টোবর অস্ট্রেলিয়া নিউজিল্যান্ডের ম্যাচ দিয়ে শুরু হবে সুপার টুয়েলভের লড়াই। সুপার টুয়েলভে গ্রুপ- গ্রুপ-- ছয়টি করে দল খেলবে। গ্রুপ-- বাংলাদেশের প্রথম ম্যাচ ২৪ অক্টোবর, প্রতিপক্ষ প্রথম রাউন্ড খেলে আসা একটি দল, যা এখনো নির্ধারণ হয়নি। প্রথম রাউন্ড থেকে আসা দুটি দল ছাড়াও এই গ্রুপে রয়েছে দক্ষিণ আফ্রিকা, ভারত পাকিস্তানের মতো বড় দল।

গতকাল এক সংবাদ সংস্থাকে বাংলাদেশ দলের সহঅধিনায়ক সংযুক্ত আরব আমিরাত সফরের অধিনায়ক নুরুল হাসান সোহান জানালেন, দুবাইয়ে তাদের প্রস্তুতি ভালো হয়েছে। তিনি বলেন, সত্যি বলতে কী, প্র্যাকটিস ভালো হয়েছে। ম্যাচ তো হয়েছেই, সেটা আলাদা। মাঝে আমরা দুদিন প্র্যাকটিসও করেছি, যা দারুণ ছিল, ইনটেনসিটি ছিল। সেন্টার উইকেট ব্যবহার করেছি, নেট ব্যবহার করেছি। সুযোগ-সুবিধা ছিল ফার্স্ট ক্লাস।

এদিকে, এবারের টি২০ বিশ্বকাপে চ্যাম্পিয়ন দল পাবে ১৬ লাখ ডলার প্রাইজমানি, যা গতকালের বিনিময় হারের হিসাবে প্রায় ১৬ কোটি টাকা। গত আসরেও চ্যাম্পিয়ন প্রাইজমানি ছিল ১৬ লাখ ডলার। গতকাল আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) এক ঘোষণায় কথা জানিয়েছে। এছাড়া, রানার্সআপ দল পাবে লাখ ডলার, আর দুই পরাজিত সেমিফাইনালিস্ট পাবে লাখ ডলার করে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন