আইআইইউসি’র পঞ্চম সমাবর্তন অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম ব্যুরো

আন্তর্জাতিক ইসলামী ইউনিভার্সিটি চট্টগ্রামের (আইআইইউসি) ৫ম সমাবর্তন অনুষ্ঠিত হয়েছে। আজ রোববার চট্টগ্রামের কুমিরায় বিশ্ববিদ্যালয়ের স্থায়ী ক্যাম্পাসে অনুষ্ঠিত সমাবর্তনে সভাপতিত্ব করেন চ্যান্সেলর মনোনীত প্রতিনিধি শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী। সমাবর্তনে মোট ১৫ হাজার ৩৬১ জনকে সনদ বিতরণ করা হয়। এদের মধ্যে স্নাতক পর্যায়ে ৯ হাজার ৪৫৯, স্নাতকোত্তর পর্যায়ে ৫ হাজার ৯০২ জনকে সনদ দেয়া হয়। 

সমাবর্তন বক্তৃতা প্রদান করেন ইমেরিটাস অধ্যাপক ও ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি ড. আইনুন নিশাত। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আইআইইউসি বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান প্রফেসর ড. আবু রেজা মুহাম্মদ নেজামুদ্দীন নদভী এমপি ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সদস্য বিশ্বজিৎ চন্দ।

সমাবর্তনে সম্মানিত অতিথি ছিলেন আইআইইউসি উপাচার্য প্রফেসর আনোয়ারুল আজিম আরিফ, উপ উপাচার্য প্রফেসর ড. মছরুরুল মওলা, ট্রেজারার প্রফেসর ড. মুহাম্মদ হুমায়ুন কবির, শরীয়াহ ও ইসলামিক স্টাডিজ অনুষদের ডিন প্রফেসর ড. শাকের আলম শওক, বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের ডিন প্রফেসর ড. আকতার সাঈদ। সমাবর্তনে বিশ্ববিদ্যালয়ের ৫ম চ্যান্সেলর স্বর্ণ পদক দেওয়া হয় ৩৬ শিক্ষার্থীকে। এছাড়া ভাইস চ্যান্সেলর পদক দেয়া হয় ১৩৭ জন শিক্ষার্থীকে।

সভাপতির বক্তব্যে শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেন, আধুনিক শিক্ষার পাশাপাশি কর্মমুখী শিক্ষায় গ্র্যাজুয়েটদের দক্ষ হতে হবে। গ্র্যাজুয়েটদের এক থেকে দুই শতাংশ বিশ্ববিদ্যালয় পর্যায়ে শিক্ষক হতে পারে। কিন্তু বাকিরা দক্ষতা না থাকায় বিভিন্ন প্রতিষ্ঠানে চাকরির বাজারে পিছিয়ে পড়ছে। এজন্য পুঁথিগত বিদ্যার পাশাপাশি কারিগরি জ্ঞানেও দক্ষ হয়ে দেশের কল্যাণে মনোনিবেশ করতে হবে শিক্ষার্থীদের।

সমাবর্তন বক্তৃতায় ড. আইনুন নিশাত বলেন, বিশ্ববিদ্যালয় গ্র্যাজুয়েটদের বিশেষ বিষয়ে পারদর্শী হতে হবে। যার যে বিষয় ভাল লাগবে সে বিষয়ে বিশেষায়িত পড়াশোনা করতে হবে। আত্ম উন্নয়নের পাশাপাশি পরিবার ও সমাজের প্রতি দায়িত্ববোধ থেকে অবদান রাখার আহ্বান জানান তিনি। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন