দ্বিতীয় প্রান্তিক ২০২২

রেকর্ড ৫ হাজার কোটি ডলার মুনাফা সৌদি আরামকোর

বণিক বার্তা ডেস্ক

চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকে প্রায় হাজার কোটি ডলার মুনাফা করেছে সৌদি আরামকো। ইউক্রেন-রাশিয়া যুদ্ধ এবং নভেল করোনাভাইরাস মহামারী-পরবর্তী চাহিদার কারণে অপরিশোধিত জ্বালানি তেলের দাম বাড়ার সুবিধা ঘরে তুলেছে সৌদি আরবের রাষ্ট্রায়ত্ত কোম্পানিটি।

সাম্প্রতিক আয়-ব্যয়ের উপাত্তে সৌদি আরামকো জানায়, এপ্রিল-জুন প্রান্তিকে তাদের আয় হয়েছে হাজার ৮৪০ কোটি ডলার। গত বছরের একই সময়ের তুলনায় বিশ্বের বৃহত্তম তেল উৎপাদক প্রতিষ্ঠানটির মোট আয় ৯০ শতাংশ বেড়েছে। এর আগে প্রথম প্রান্তিকে প্রতিষ্ঠানটির মুনাফা ছিল হাজার ৯৫০ কোটি ডলার।

আরামকোর প্রেসিডেন্ট এবং সিইও আমিন এইচ নাসের বলেন, যদিও বিশ্ববাজারে অস্থিরতা অর্থনৈতিক অনিশ্চয়তা রয়েই গেছে, তার পরও চলতি বছরের প্রথমার্ধের কিছু কার্যকর ঘটনাপ্রবাহ আমাদের দৃষ্টিভঙ্গি আরো স্থায়ী করেছে যে, শিল্পে যেসব বিনিয়োগ চলমান রয়েছে সেগুলো জরুরি। বাজারে ঠিকমতো সরবরাহ বজায় রাখতে এবং একটি শক্তিশালী জ্বালানি স্থানান্তরের সুবিধার্থে সেসব খুবই জরুরি।

তিনি যোগ করেন, স্বল্পমেয়াদি বৈশ্বিক পূর্বানুমানের ওপর নিম্নগামী অর্থনৈতিক চাপ সত্ত্বেও বস্তুত আমার প্রত্যাশা, পরবর্তী দশকব্যাপী তেলের চাহিদা বাড়তেই থাকবে।

আরামকো জানিয়েছে, শক্তিশালী বাজার পরিস্থিতিতেও মূল আয় প্রথম প্রান্তিকের তুলনায় ২২ দশমিক শতাংশ বেড়েছে। অর্ধবার্ষিক মুনাফা বেড়ে হয়েছে হাজার ৭৯১ কোটি ডলার, যেটা আগের বছরের একই সময়ে ছিল হাজার ৭১৮ কোটি ডলার। আরামকো দ্বিতীয় প্রান্তিকে হাজার ৮৮০ কোটি ডলার লভ্যাংশ দিয়েছে। ধারণা করা হচ্ছে, তৃতীয় প্রান্তিকেও প্রতিষ্ঠানটি একই পরিমাণ বিতরণ করবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন