একদিন পরই পুঁজিবাজারে ছন্দপতন

নিজস্ব প্রতিবেদক

সম্প্রতি দেশের পুঁজিবাজারে টানা দরপতন চলছে। এর মধ্যে গত সোমবার বড় উত্থানের মধ্য দিয়ে ঘুরে দাঁড়ানোর ইঙ্গিত দিয়েছিল পুঁজিবাজার। কিন্তু এর একদিন পরই আবারো পয়েন্ট হারিয়েছে সূচক। গতকাল ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সার্বিক সূচক ডিএসইএক্স কমেছে দশমিক ৮০ শতাংশ। আগের দিনের তুলনায় এদিন এক্সচেঞ্জটির দৈনিক লেনদেন কিছুটা বেড়েছে। দেশের আরেক পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) গতকাল সূচক লেনদেন দুটোই কমেছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, গতকাল সকাল ১০টায় লেনদেন শুরুর পর প্রথম তিন মিনিট ঊর্ধ্বমুখী ছিল সূচক। এরপর কিছুটা পয়েন্ট হারালেও বেলা ১১টা পর্যন্ত ঊর্ধ্বমুখিতা বজায় ছিল। কিন্তু এর পর থেকেই শেয়ার বিক্রি চাপে পয়েন্ট হারাতে থাকে সূচকটি। শেষ পর্যন্ত গতকাল দিন শেষে ৫০ পয়েন্ট কমে হাজার ২১১ পয়েন্টে দাঁড়িয়েছে ডিএসইএক্স। এর আগের কার্যদিবসে যা ছিল হাজার ২৬২ পয়েন্টে। গতকাল সূচকের পতনে সবচেয়ে বেশি ভূমিকা ছিল স্কয়ার ফার্মাসিউটিক্যালস, বেক্সিমকো লিমিটেড, লাফার্জহোলসিম বাংলাদেশ, ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশ কোম্পানি (বিএটিবিসি) ফরচুন সুজের শেয়ারের।

অন্য সূচকগুলোর মধ্যে ডিএসইর ব্লু-চিপ সূচক ডিএস-৩০ গতকাল ১৫ পয়েন্ট কমে হাজার ২৯৫ পয়েন্টে দাঁড়িয়েছে। এর আগের দিন শেষে যা ছিল হাজার ৩১০ পয়েন্টে। শরিয়াহ সূচক ডিএসইএস গতকাল দিন শেষে ১০ পয়েন্ট কমে হাজার ৩৬৭ পয়েন্টে অবস্থান করছে। আগের দিন শেষে যা ছিল হাজার ৩৭৭ পয়েন্টে।

ডিএসইতে গতকাল ৬৬১ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে। যেখানে আগের কার্যদিবসে লেনদেন ছিল প্রায় ৬৫৯ কোটি টাকা। এদিন এক্সচেঞ্জটিতে লেনদেন হওয়া ৩৭৬টি কোম্পানি, মিউচুয়াল ফান্ড করপোরেট বন্ডের মধ্যে দিন শেষে দর বেড়েছে ৫৫টির, কমেছে ২৭৮টির আর অপরিবর্তিত ছিল ৪৩টি সিকিউরিটিজের বাজারদর।

খাতভিত্তিক লেনদেনচিত্রে দেখা যায়, গতকাল ডিএসইর মোট লেনদেনের ১৫ শতাংশ দখলে নিয়ে শীর্ষে অবস্থান করছে ওষুধ রসায়ন খাত। গতকাল কাগজ মুদ্রণ ছাড়া বাকি সব খাতেই নেতিবাচক রিটার্ন এসেছে। এর মধ্যে দশমিক শতাংশ নেতিবাচক রিটার্নের ভিত্তিতে শীর্ষে ছিল সিরামিক খাত।

সিএসইর নির্বাচিত সূচক সিএসসিএক্স গতকাল ৭১ পয়েন্ট কমে ১০ হাজার ৯৬৯ পয়েন্টে দাঁড়িয়েছে। আগের কার্যদিবসে সূচকটির অবস্থান ছিল ১১ হাজার ৪০ পয়েন্টে। সিএসইর সব শেয়ারের সূচক সিএএসপিআই গতকাল ১১৭ পয়েন্ট কমে ১৮ হাজার ২৮৩ পয়েন্টে দাঁড়িয়েছে। এর আগের কার্যদিবসে সূচকটির অবস্থান ছিল ১৮ হাজার ৪০০ পয়েন্টে। এদিন এক্সচেঞ্জটিতে লেনদেন হওয়া ২৮১টি কোম্পানি মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৭৪টির, কমেছে ১৬৯টির আর অপরিবর্তিত ছিল ৩৮টির বাজারদর। গতকাল সিএসইতে ১৮ কোটি ৭০ লাখ টাকার সিকিউরিটিজ হাতবদল হয়েছে, আগের কার্যদিবসে যা ছিল ২৪ কোটি টাকায়।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন