বিএসআরএমের ১৩ লাখ শেয়ার কিনেছে করপোরেট পরিচালক

নিজস্ব প্রতিবেদক

পূর্ব ঘোষণা অনুযায়ী পুঁজিবাজারে তালিকাভুক্ত বাংলাদেশ স্টিল রি-রোলিং মিলস (বিএসআরএম) লিমিটেডের ১৩ লাখ শেয়ার কিনেছে কোম্পানিটির অন্যতম করপোরেট পরিচালক এইচ আকবার আলী অ্যান্ড কোম্পানি লিমিটেড। চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) মূল মার্কেটের মাধ্যমে বিএসআরএমের উল্লেখিত পরিমাণ শেয়ার কিনেছে এ করপোরেট পরিচালক। ঢাকা স্টক এক্সচেঞ্জর (ডিএসই) মাধ্যমে আজ মঙ্গলবার এ তথ্য জানিয়েছে প্রকৌশল খাতের কোম্পানিটি।

এর আগে গত ৩ এপ্রিল বিএসআরএমের উল্লেখিত পরিমাণ শেয়ার বিদ্যমান বাজারদরে সিএসইর মূল মার্কেটের মাধ্যমে কেনার ঘোষণা দেয় এইচ আকবার আলী অ্যান্ড কোম্পানি। গত ২৮ এপ্রিলের মধ্যে এসব শেয়ার কেনা সম্পন্ন করা হবে বলে ডিএসইর মাধ্যমে জানিয়েছিল বিএসআরএম।

২০১৫ সালে তালিকাভুক্ত হওয়া বিএসআরএম লিমিটেডের অনুমোদিত মূলধন ৫০০ কোটি টাকা। পরিশোধিত মূলধন ২৯৮ কোটি ৫৮ লাখ ৫০ হাজার টাকা। রিজার্ভে রয়েছে ৩ হাজার ৪১৭ কোটি ৩৫ লাখ টাকা। কোম্পানির মোট শেয়ার সংখ্যা ২৯ কোটি ৮৫ লাখ ৮৪ হাজার ৬২৬। এর ৪৭ দশমিক ১২ শতাংশ শেয়ার রয়েছে উদ্যোক্তা পরিচালকদের হাতে। এছাড়া ১৪ দশমিক ১৬ শতাংশ প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী, ১৭ দশমিক ৪৯ শতাংশ বিদেশী বিনিয়োগকারী ও বাকি ২১ দশমিক ২৩ শতাংশ শেয়ার সাধারণ বিনিয়োগকারীদের হাতে রয়েছে।

চলতি হিসাব বছরের প্রথম তিন প্রান্তিকে (জুলাই-মার্চ) কোম্পানিটির সমন্বিত আয় হয়েছে ৫ হাজার ৮২৯ কোটি ৩৮ লাখ টাকা। যেখানে আগের হিসাব বছরের একই সময়ে আয় ছিল ৪ হাজার ২১৬ কোটি ৯ লাখ টাকা। এক বছরের ব্যবধানে কোম্পানিটির আয় বেড়েছে ১ হাজার ৬১৩ কোটি ২৮ লাখ টাকা বা ৩৮ দশমিক ২৬ শতাংশ। তিন প্রান্তিকে কোম্পানিটির কর-পরবর্তী সমন্বিত নিট মুনাফা হয়েছে ৩৫৮ কোটি ৫৫ লাখ টাকা। যেখানে আগের হিসাব বছরের একই সময়ে মুনাফা ছিল ২৭৩ কোটি ১৬ লাখ টাকা। এক বছরের ব্যবধানে কোম্পানিটির নিট মুনাফা বেড়েছে ৮৫ কোটি ৩৮ লাখ টাকা বা ৩১ দশমিক ২৬ শতাংশ। আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ১২ টাকা ১ পয়সা। যেখানে আগের হিসাব বছরের একই সময়ে আয় ছিল ১০ টাকা ৯৩ পয়সা। ৩১ মার্চ ২০২২ শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি সমন্বিত নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১৩৬ টাকা ১১ পয়সা।

অন্যদিকে চলতি হিসাব বছরের তৃতীয় প্রান্তিকে (জানুয়ারি-মার্চ) বিএসআরএম লিমিটেডের সমন্বিত আয় হয়েছে ২ হাজার ৩৭০ কোটি ৬৮ লাখ টাকা। যেখানে আগের হিসাব বছরের একই সময়ে আয় ছিল ১ হাজার ৮৭১ কোটি ৮০ লাখ টাকা। আলোচ্য প্রান্তিকে কোম্পানিটির কর-পরবর্তী সমন্বিত নিট মুনাফা হয়েছে ১১৬ কোটি ৪৭ লাখ টাকা। যেখানে আগের হিসাব বছরের একই সময়ে মুনাফা ছিল ১৫৬ কোটি ৪৮ লাখ টাকা। আলোচ্য প্রান্তিকে কোম্পানিটির সমন্বিত ইপিএস হয়েছে ৩ টাকা ৯০ পয়সা। যেখানে আগের হিসাব বছরের একই সময়ে ইপিএস ছিল ৬ টাকা ২৬ পয়সা।

৩০ জুন সমাপ্ত ২০২১ হিসাব বছরের জন্য ৩০ শতাংশ লভ্যাংশ দিয়েছে বিএসআরএম স্টিলস। এর আগে আলোচ্য হিসাব বছরের জন্য ১০ শতাংশ অন্তবর্তী নগদ লভ্যাংশ দেয় কোম্পানিটি। সেই হিসাবে ২০২১ হিসাব বছরের জন্য মোট ৪০ শতাংশ নগদ লভ্যাংশ পেয়েছেন কোম্পানিটির শেয়ারহোল্ডাররা। সমাপ্ত হিসাব বছরে কোম্পানিটির ইপিএস হয়েছে ৮ টাকা ১০ পয়সা। আগের হিসাব বছরে যা ছিল ১ টাকা ৯৭ পয়সা। ৩০ জুন ২০২১ শেষে কোম্পানিটির এনএভিপিএস দাঁড়িয়েছে ৬২ টাকা ৩৮ পয়সায়। আগের হিসাব বছরের একই সময়ে শেষে যা ছিল ৫৬ টাকা ৮৪ পয়সা। এর আগে ৩০ জুন সমাপ্ত ২০২০ হিসাব বছরের জন্য ১৫ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল বিএসআরএম স্টিলস।

ডিএসইতে আজ বিএসআরএম লিমিটেড শেয়ারের সর্বশেষ ও সমাপনী দর ছিল ১০৮ টাকা ৩০ পয়সা গত এক বছরে শেয়ারটির সর্বনিম্ন ও সর্বোচ্চ দর ছিল যথাক্রমে ৭৪ টাকা ও ১২৪ টাকা ৫০ পয়সা।

সর্বশেষ নিরীক্ষিত ইপিএস ও বাজারদরের ভিত্তিতে এ শেয়ারের মূল্য আয় (পিই) অনুপাত ৬ দশমিক ৫, সর্বশেষ অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদনের ভিত্তিতে যা ৬ দশমিক ৭৬।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন