ঢাবিতে অনিয়মিত প্রোগ্রাম পরিচালনায় নীতিমালা অনুমোদন

শিক্ষার্থী ভর্তি করতে লিখিত পরীক্ষা বাধ্যতামূলক

নিজস্ব প্রতিবেদক

অনিয়মিত প্রোগ্রামগুলো পরিচালনার জন্য নীতিমালা তৈরি করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। সম্প্রতি বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিল নীতিমালার অনুমোদন দিয়েছে। নতুন নীতিমালা অনুযায়ী, প্রফেশনাল বা এক্সিকিউটিভ মাস্টার্স এবং পোস্টগ্র্যাজুয়েট ডিপ্লোমা প্রোগ্রামে ভর্তির ক্ষেত্রে লিখিত ভর্তি পরীক্ষার ব্যবস্থা থাকতে হবে। ভর্তি পরীক্ষায় ৪০ শতাংশ ন্যূনতম পাস নম্বর হিসেবে বিবেচিত হবে। আর শিক্ষার্থীদের ভর্তি করতে হবে মেধার ভিত্তিতে।

একাডেমিক কাউন্সিল সভা সূত্রে জানা গেছে, অনিয়মিত প্রোগ্রামগুলো পরিচালনার প্রচলিত পদ্ধতিতে ব্যাপক আকারে পরিবর্তন আনা হয়েছে নীতিমালার মাধ্যমে। কোনো বিভাগ বা ইনস্টিটিউটগুলোয় সর্বোচ্চ একটি অনিয়মিত প্রোগ্রাম পরিচালনার সুযোগ পাবে। এক্ষেত্রে শিক্ষার্থী ভর্তির সর্বোচ্চ আসন সংখ্যা নির্ধারণ করা হয়েছে ৫০। এক শিক্ষাবর্ষে সর্বোচ্চ দুটি ব্যাচে শিক্ষার্থী ভর্তি নেয়া যাবে। আর এসব প্রোগ্রাম পরিচালনা বাবদ আয়ের ৩০ শতাংশ বিশ্ববিদ্যালয় তহবিলে জমা দিতে হবে। ডিন অফিস, গবেষণা শিক্ষার্থী বৃত্তি খাতে আরো ২৫ শতাংশ অর্থ জমা দিতে হবে। এছাড়া প্রতি বছরই প্রোগ্রামের আয়-ব্যয়ের হিসাব নিরীক্ষা বাধ্যতামূলক করা হয়েছে।

অনিয়মিত প্রোগ্রাম অনুমোদন প্রক্রিয়ার বিষয়ে নীতিমালায় বলা হয়েছে, বিভাগ বা ইনস্টিটিউটের মূল পঠন-পাঠন এবং গবেষণা কার্যক্রমের সঙ্গে সরাসরি একাডেমিক সংশ্লিষ্টতা উপযোগিতা ব্যতীত উল্লিখিত কোনো প্রোগ্রাম চালু করা যাবে না। এক্ষেত্রে সংশ্লিষ্ট বিভাগ বা ইনস্টিটিউটের সক্ষমতা শিক্ষা উপকরণের পর্যাপ্ততাও বিবেচনায় নিতে হবে। বিশ্ববিদ্যালয়ের সেন্টারগুলো সার্টিফিকেট বা ট্রেনিং কোর্স ব্যতীত অন্য কোনো প্রোগ্রাম পরিচালনা করতে পারবে না। প্রতিটি প্রোগ্রাম একাডেমিক কাউন্সিল থেকে অনুমোদিত হতে হবে। এক্ষেত্রে বিশ্ববিদ্যালয়ের যথাযথ নীতিমালা প্রক্রিয়া অনুসরণ করতে হবে। এর মধ্যে রয়েছে কারিকুলাম বা সিলেবাস, কোর্স বা প্রোগ্রাম ফি, কোর্স পরিচালনার সুনির্দিষ্ট নীতিমালা ইত্যাদির যৌক্তিক ব্যাখ্যা একাডেমিক কমিটি অনুষদে গৃহীত হওয়া সাপেক্ষে একাডেমিক কাউন্সিলে উপস্থাপিত অনুমোদিত হতে হবে।

এদিকে নতুন নীতিমালা অনুযায়ী, চলমান অনিয়মিত প্রোগ্রামগুলোও নতুন করে অনুমোদন নেয়ার প্রয়োজন পড়বে। বিষয়ে নীতিমালায় বলা হয়েছে, বিভাগ, ইনস্টিটিউট সেন্টারে চলমান কোনো প্রোগ্রাম অব্যাহত রাখতে চাইলে বিধিমালা অনুসারে প্রস্তাব তৈরি করে একাডেমিক কাউন্সিলের অনুমোদন সাপেক্ষে তা পরিচালিত হবে। কোনো বিভাগে বা ইনস্টিটিউটে উল্লিখিত বিধিমালা অনুসরণ না করা হলে সংশ্লিষ্ট প্রোগ্রাম স্থগিত বা বাতিল করা হবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন