রেনাটার নিট মুনাফা বেড়েছে ১৪ শতাংশ

নিজস্ব প্রতিবেদক

পুঁজিবাজারে তালিকাভুক্ত ওষুধ খাতের কোম্পানি রেনাটা লিমিটেডের কর-পরবর্তী সমন্বিত নিট মুনাফা চলতি ২০২১-২২ হিসাব বছরের প্রথমার্ধে (জুলাই-ডিসেম্বর) আগের বছরের একই সময়ে তুলনায় ১৪ শতাংশ বেড়েছে। চলতি হিসাব বছরের প্রথমার্ধে কোম্পানিটির ২৭৪ কোটি ৬৪ লাখ টাকা সমন্বিত নিট মুনাফা হয়েছে। যেখানে আগের বছরের একই সময়ে সমন্বিত নিট মুনাফা ছিল ২৪০ কোটি টাকা।

গতকাল অনুষ্ঠিত সভায় চলতি হিসাব বছরের দ্বিতীয় প্রান্তিকের (অক্টোবর-ডিসেম্বর) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুমোদন করেছে রেনাটার পর্ষদ। প্রতিবেদন অনুসারে, চলতি হিসাব বছরের প্রথমার্ধে কোম্পানিটির সমন্বিত আয় হয়েছে হাজার ৫৪২ কোটি ৮৬ লাখ টাকা। যেখানে আগের বছরের একই সময়ে কোম্পানিটির সমন্বিত আয় হয়েছিল হাজার ৪৫৩ কোটি ৫৭ লাখ টাকা। হিসাবে প্রথমার্ধে কোম্পানিটির আয় বেড়েছে শতাংশ। চলতি হিসাব বছরের প্রথমার্ধে কোম্পানিটির শেয়ারপ্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ২৫ টাকা ৬২ পয়সা, যা আগের বছরের একই সময়ে ছিল ২২ টাকা ৩৯ পয়সা। গত বছরের ৩১ ডিসেম্বর শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি সমন্বিত নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২৫২ টাকা ৩৬ পয়সায়।

এদিকে চলতি হিসাব বছরের দ্বিতীয় প্রান্তিকে রেনাটার সমন্বিত আয় হয়েছে ৭৬৮ কোটি ৩৬ লাখ টাকা। যেখানে আগের বছরের একই সময়ে কোম্পানিটির সমন্বিত আয় ছিল ৭১৮ কোটি ২৭ লাখ টাকা। দ্বিতীয় প্রান্তিকে কোম্পানিটির কর-পরবর্তী নিট মুনাফা হয়েছে ১৩৬ কোটি ৪০ লাখ টাকা। যেখানে আগের বছরের একই সময়ে নিট মুনাফা ছিল ১১৬ কোটি ২৪ লাখ টাকা। আলোচ্য সময়ে কোম্পানিটির সমন্বিত ইপিএস হয়েছে ১২ টাকা ৭২ পয়সা, যা আগের বছরের একই সময়ে ছিল ১০ টাকা ৮৪ পয়সা।

সর্বশেষ সমাপ্ত ২০২০-২১ হিসাব বছরে কোম্পানিটির পর্ষদ বিনিয়োগকারীদের জন্য ১৫৫ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। এর মধ্যে ১৪৫ শতাংশ নগদ ১০ শতাংশ স্টক লভ্যাংশ। এর আগের ২০১৯-২০ হিসাব বছরের কোম্পানিটি শেয়ারহোল্ডারদের জন্য ১৩০ শতাংশ নগদ ১০ শতাংশ স্টক লভ্যাংশ দিয়েছিল কোম্পানিটি। আলোচ্য হিসাব বছরে কোম্পানিটির সমন্বিত ইপিএস হয়েছে ৫১ টাকা ৯৪ পয়সা। যেখানে আগের হিসাব বছরে সমন্বিত ইপিএস ছিল ৪১ টাকা ১৭ পয়সা।

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) কোম্পানিটির শেয়ার সর্বশেষ গত বৃহস্পতিবার হাজার ৩৩২ টাকায় লেনদেন হয়েছে। গত এক বছরে শেয়ারটির দর সর্বোচ্চ হাজার ৪৮৫ টাকা থেকে সর্বনিম্ন হাজার ১৪০ টাকায় লেনদেন হয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন