টানা চার কার্যদিবস বেড়েছে ডিএসইএক্স

নিজস্ব প্রতিবেদক

চার কার্যদিবস ধরে ঊর্ধ্বমুখী ধারায় রয়েছে দেশের পুঁজিবাজার। প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সার্বিক সূচক ডিএসইএক্স গতকাল সামান্য বেড়েছে। তবে সূচক বাড়লেও এক্সচেঞ্জটিতে দৈনিক লেনদেনের পরিমাণ কমেছে। আরেক পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক লেনদেন দুটোই কমেছে।

বাজার বিশ্লেষকরা বলছেন, গতকাল পুঁজিবাজারে বিনিয়োগকারীদের মধ্যে মিশ্র প্রবণতা দেখা গেছে। এক শ্রেণীর বিনিয়োগকারী সূচকের উত্থানে শেয়ার বিক্রি করে মুনাফা তুলে নিয়েছেন। অন্যদিকে আরেক শ্রেণীর বিনিয়োগকারীকে খাতভিত্তিক শেয়ারে অবস্থান নিতে দেখা গেছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, গতকাল লেনদেনের শুরুতেই পয়েন্ট হারাতে শুরু করে সূচক। একসময় ২৯ পয়েন্ট হারায় ডিএসইএক্স। অবশ্য বেলা ১১টার পর থেকে ঊর্ধ্বমুখী হতে শুরু করে সূচক। মাঝে কিছুটা উত্থান-পতন দেখা গেলেও শেষ পর্যন্ত গতকাল দিনশেষে প্রায় ১৩ পয়েন্ট বেড়ে হাজার ৯৭৯ পয়েন্টে দাঁড়িয়েছে ডিএসইএক্স, যা আগের কার্যদিবসে ছিল হাজার ৯৬৬ পয়েন্টে। গতকাল সূচকের উত্থানে সবচেয়ে বেশি অবদান রেখেছে ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশ কোম্পানি (বিএটিবিসি), ব্র্যাক ব্যাংক, জেনেক্স ইনফোসিস, শাহজীবাজার পাওয়ার কোম্পানি ম্যাকসন্স স্পিনিংয়ের শেয়ার।

ডিএসইর শরিয়াহ সূচক ডিএসইএস গতকাল দিনশেষে প্রায় পয়েন্ট বেড়ে হাজার ৪৬৫ পয়েন্টে অবস্থান করছে, যা আগের দিন ছিল হাজার ৪৬১ পয়েন্টে। ব্লু-চিপ সূচক ডিএস-৩০ দিনের ব্যবধানে প্রায় পয়েন্ট কমে গতকাল হাজার ৬৩৪ পয়েন্টে দাঁড়িয়েছে, আগের দিন শেষে যা ছিল হাজার ৬৩৮ পয়েন্টে।

গতকাল ডিএসইতে লেনদেন হয়েছে ৮৮৭ কোটি টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৮৯৫ কোটি টাকা। এদিন ডিএসইতে লেনদেন হওয়া ৩৭১টি কোম্পানি, মিউচুয়াল ফান্ড করপোরেট বন্ডের মধ্যে দিনশেষে দর বেড়েছে ২১৮টির, কমেছে ১১৮টির আর অপরিবর্তিত ছিল ৩৫টি সিকিউরিটিজের বাজারদর।

খাতভিত্তিক লেনদেনচিত্রে দেখা যায়, গতকাল ডিএসইর মোট লেনদেনের ১৭ দশমিক ২৩ শতাংশ দখলে নিয়ে শীর্ষে অবস্থান করছে ব্যাংক খাত। দ্বিতীয় সর্বোচ্চ ১৩ শতাংশ দখলে নিয়েছে বস্ত্র খাত। ১১ দশমিক ৮৯ শতাংশ লেনদেনের ভিত্তিতে তৃতীয় অবস্থানে রয়েছে ওষুধ রসায়ন খাত। চতুর্থ অবস্থানে থাকা বিবিধ খাতের দখলে ছিল লেনদেনের ১০ দশমিক ৭৮ শতাংশ। এছাড়া সাধারণ বীমা খাতের দখলে ছিল দশমিক ৩৮ শতাংশ। গতকাল তথ্যপ্রযুক্তি খাতের শেয়ারে সবচেয়ে বেশি দশমিক শতাংশ ইতিবাচক রিটার্ন এসেছে। ঋণাত্মক রিটার্নের দিক দিয়ে শীর্ষে ছিল টেলিযোগাযোগ খাত।

গতকাল ডিএসইতে লেনদেনের ভিত্তিতে শীর্ষ সিকিউরিটিজ ছিল বেক্সিমকো লিমিটেড, জেনেক্স ইনফোসিস, ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক, সেনাকল্যাণ ইন্স্যুরেন্স, ওয়ান ব্যাংক, ম্যাকসন স্পিনিং, সোনালী পেপার, ফরচুন সুজ, ওরিয়ন ফার্মাসিউটিক্যালস আইএফআইসি ব্যাংক।

সমাপনী দরের ভিত্তিতে গতকাল ডিএসইতে দর বৃদ্ধিতে শীর্ষ ১০ সিকিউরিটিজ ছিল সেনাকল্যাণ ইন্স্যুরেন্স, সিভিও পেট্রোকেমিক্যাল, হাক্কানী পাল্প, আমরা নেটওয়ার্ক, ইনফরমেশন সার্ভিসেস নেটওয়ার্ক, মেট্রো স্পিনিং, ম্যাকসন স্পিনিং, সমতা লেদার, ডোমিনেজ স্টিল সুহূদ ইন্ডাস্ট্রিজ।

অন্যদিকে গতকাল এক্সচেঞ্জটিতে দর কমার শীর্ষে থাকা কোম্পানির মধ্যে রয়েছে নর্দার্ন ইন্স্যুরেন্স, মেঘনা সিমেন্ট, ফারইস্ট ফাইন্যান্স, মার্কেন্টাইল ইন্স্যুরেন্স, আইসিবি এএমসিএল থার্ড এনআরবি মিউচুয়াল ফান্ড, এশিয়া প্যাসিফিক জেনারেল ইন্স্যুরেন্স, বিচ হ্যাচারি, ইউনাইটেড ফাইন্যান্স, ফেডারেল ইন্স্যুরেন্স ওরিয়ন ইনফিউশন।

সিএসইতে গতকাল সিএসসিএক্স সূচক দিনের ব্যবধানে ১১ পয়েন্ট কমে ১২ হাজার ২৬৫ পয়েন্টে অবস্থান করছে। আগের কার্যদিবসে সূচকটির অবস্থান ছিল ১২ হাজার ২৭৬ পয়েন্টে। এদিন এক্সচেঞ্জটিতে লেনদেন হওয়া ২৭০টি কোম্পানি মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৪৮টির, কমেছে ৯৩টির আর অপরিবর্তিত ছিল ২৯টির বাজারদর। গতকাল সিএসইতে মোট ৩৫ কোটি টাকার সিকিউরিটিজ হাতবদল হয়েছে, আগের কার্যদিবসে যা ছিল ৬৩ কোটি টাকা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন