অগ্রাধিকারমূলক শেয়ার ইস্যু করবে ন্যাশনাল পলিমার

নিজস্ব প্রতিবেদক

ছবি : বণিক বার্তা ( ফাইল ছবি)

১০০ কোটি টাকার অগ্রাধিকারমূলক শেয়ার ইস্যু করবে প্রকৌশল খাতের কোম্পানি ন্যাশনাল পলিমার ইন্ডাস্ট্রিজ পিএলসি। গতকাল অনুষ্ঠিত কোম্পানির পরিচালনা পর্ষদের সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়।

তথ্যমতে, রিডিমেবল, কিউমুলেটিভ, নন-কনভার্টিবল ও নন-পার্টিসিপেটিভ প্রেফারেন্সের এ শেয়ারের মেয়াদ পাঁচ বছর। কোম্পানিটি প্রাইভেট অফারের মাধ্যমে এ শেয়ার ইস্যু করবে। এ শেয়ার ইস্যুর মাধ্যমে উত্তোলিত অর্থে কোম্পানি তার বিদ্যমান ঋণ পরিশোধ করবে। বাংলাদেশ সিকিউরিটিজ এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) এবং আগামী ২৩ জুন অনুষ্ঠেয় বিশেষ সাধারণ সভায় (ইজিএম) শেয়ারহোল্ডারদের অনুমোদন সাপেক্ষে এ শেয়ার ইস্যু করা হবে। 

অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুসারে, চলতি ২০২৩-২৪ হিসাব বছরের প্রথম তিন প্রান্তিকে (জুলাই-মার্চ) কোম্পানির নিট আয় বেড়েছে। এ সময় আয় হয়েছে ৫৩২ কোটি ৫৫ লাখ ৭৭ হাজার ৪৩৪ টাকা, আগের হিসাব বছরের একই সময় যা ছিল ৪৬৭ কোটি ৪৪ লাখ ১৪৪ টাকা। আলোচ্য সময়ে কোম্পানির নিট মুনাফা দাঁড়িয়েছে ১১ কোটি ৯৯ লাখ ১৩ হাজার ৮৫ টাকায়, আগের হিসাব বছরের একই সময় যা ছিল ৭ কোটি ৩৫ লাখ ৩০ হাজার ৯০ টাকা।  

২০২৩-২৪ হিসাব বছরের প্রথম তিন প্রান্তিকে ন্যাশনাল পলিমারের শেয়ারপ্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ৬৪ পয়সা, গত বছরের একই সময় যা ছিল ১ টাকা ১ পয়সা। চলতি হিসাব বছরের ৩১ মার্চ শেষে কোম্পানির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৩০ টাকা ৩১ পয়সায়। 

সমাপ্ত ২০২২-২৩ হিসাব বছরে কোম্পানিটির সমন্বিত ইপিএস হয়েছে ২ টাকা ৯ পয়সা, আগের হিসাব বছরে যা ছিল ২ টাকা ৯২ পয়সা। গত ৩০ জুন শেষে কোম্পানিটির এনএভিপিএস দাঁড়িয়েছে ২৯ টাকা ৭১ পয়সায়।

সমাপ্ত ২০২১-২২ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের সাড়ে ১০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে ন্যাশনাল পলিমার ইন্ডাস্ট্রিজের পর্ষদ। আলোচ্য হিসাব বছরে কোম্পানিটির ইপিএস হয়েছে ২ টাকা ৯২ পয়সা, আগের হিসাব বছরে যা ছিল ১ টাকা ৭১ পয়সা। ৩০ জুন ২০২২ শেষে কোম্পানিটির এনএভিপিএস দাঁড়ায় ২৮ টাকা ৬২ পয়সায়, আগের বছর শেষে যা ছিল ৩০ টাকা ৪৯ পয়সা। 

১৯৯৩ সালে তালিকাভুক্ত ন্যাশনাল পলিমারের অনুমোদিত মূলধন ৩০০ কোটি ও পরিশোধিত মূলধন ৭২ কোটি ৯৮ লাখ ৪০ হাজার টাকা। রিজার্ভে রয়েছে ১১২ কোটি ২৩ লাখ টাকা। কোম্পানির মোট শেয়ার সংখ্যা ৭ কোটি ২৯ লাখ ৮৩ হাজার ৬৬৮। এর মধ্যে ৩৪ দশমিক ৬৬ শতাংশ উদ্যোক্তা পরিচালক, ১৩ দশমিক ৬৯ শতাংশ প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী ও বাকি ৫১ দশমিক ৬৫ শতাংশ সাধারণ বিনিয়োগকারীদের হাতে রয়েছে।

ডিএসইতে গত বৃহস্পতিবার কোম্পানিটির শেয়ারের সর্বশেষ ও সমাপনী দর ছিল ৪১ টাকা ৯০। গত এক বছরে শেয়ারটির সর্বনিম্ন ও সর্বোচ্চ দর ছিল যথাক্রমে ৪০ টাকা ৬০ ও ৫৮ টাকা ৩০ পয়সা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন