পুঁজিবাজার নিয়ে গুজব ছড়ানোর দায়ে ৩ জন গ্রেফতার

নিজস্ব প্রতিবেদক

ছবি : বণিক বার্তা ( ফাইল ছবি)

অনলাইন ও সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহার করে বিভিন্ন শেয়ারের দাম নিয়ে কারসাজি এবং পুঁজিবাজার ও বিএসইসির শীর্ষ কর্মকর্তাদের বিরুদ্ধে গুজব ছড়ানোর দায়ে তিনজনকে গ্রেফতার করেছে মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)। ডিবির সাইবার অ্যান্ড স্পেশাল ক্রাইমের (দক্ষিণ) এডিসি সাইফুর রহমান আজাদের নেতৃত্বে অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করা হয়।

গতকাল ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) মিডিয়া সেন্টারে এ বিষয়ে সংবাদ সম্মেলন আয়োজন করা হয়। সংবাদ সম্মেলনে ডিএমপির অতিরিক্ত কমিশনার (ডিবি) হারুন অর রশীদ জানান, বিভিন্ন মাধ্যম ব্যবহার করে পুঁজিবাজার, পুঁজিবাজার নিয়ন্ত্রণকারী সংস্থা ও বিভিন্ন শেয়ারের দাম নিয়ে গুজব ছড়ানো চক্রের তিন সদস্যকে গ্রেফতার করা হয়েছে। চক্রটি ফেসবুকসহ অনলাইনে গ্রুপ খুলে অপপ্রচার চালাত। তাদের নামে একাধিক মামলাও আছে। তারা শেয়ারের দাম নিয়ে কারসাজি ও গুজব ছড়ানো ছাড়াও বিভিন্ন কোম্পানির নামেও অপপ্রচার চালাত। গ্রেফতারকৃতদের রিমান্ডে এনে জিজ্ঞাসাবাদ করা হবে। এসব ঘটনায় আরো যারা জড়িত তাদেরও আইনের আওতায় আনা হবে। এছাড়া সাধারণ বিনিয়োগকারীদের উসকানি দিয়ে পুঁজিবাজার অস্থিতিশীলকারীদের ছাড় দেয়া হবে না।

পুঁজিবাজার নিয়ে গুজব ছড়ানোর অভিযোগে রাজধানীর রমনা মডেল থানায় বিএসইসির পক্ষ থেকে একটি মামলা করা হয়েছিল। এ মামলার তদন্ত করে গত শুক্রবার রাতে রাজধানীর বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে এ চক্রের তিন সদস্যকে গ্রেফতার করে ডিবি। গ্রেফতার ব্যক্তিরা হলেন মো. আমির হোসাইন ওরফে নুরনুরানী (৩৭), নুরুল হক হারুন (৫২) আব্দুল কাইয়ুম (৩৯)।

ডিবির সাইবার অ্যান্ড স্পেশাল ক্রাইমের (দক্ষিণ) অতিরিক্ত উপকমিশনার (এডিসি) সাইফুর রহমান আজাদ বলেন, ‘নূর নূরানী নামে গ্রুপ পরিচালনা করত গ্রেফতার আমির হোসাইন। ফেসবুক, হোয়াটসঅ্যাপ ও টেলিগ্রামে ৮-১০টি গ্রুপ চালাত সে। নুরুল হক হারুন বিনিয়োগকারী ঐক্য পরিষদের সহসভাপতি পরিচয়ে বিনিয়োগকারী কোম্পানিগুলোর কাছে চাঁদা দাবি করত। আব্দুল কাইয়ুম রয়েল ক্যাপিটাল নামক ব্রোকারেজ হাউজের সঙ্গে যুক্ত। সে হোয়াটস্যাপ ও টেলিগ্রাম গ্রুপে টাকার বিনিময়ে বিভিন্ন শেয়ার সম্পর্কে তথ্য দিত।’

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন