তিন প্রান্তিকে লিন্ডে বাংলাদেশের আয় বেড়েছে ১১.৬৯ শতাংশ

নিজস্ব প্রতিবেদক

পুঁজিবাজারে তালিকাভুক্ত বিদ্যুৎ জ্বালানি খাতের বহুজাতিক কোম্পানি লিন্ডে বাংলাদেশ লিমিটেড চলতি ২০২১ হিসাব বছরের তিন প্রান্তিকে (জানুয়ারি-সেপ্টেম্বর) ভালো ব্যবসা করেছে। আলোচ্য সময়ে কোম্পানিটির আয় বেড়েছে ১১ দশমিক ৬৯ শতাংশ। আর কর-পরবর্তী নিট মুনাফা বেড়েছে ২৪ দশমিক ২৪ শতাংশ।

সর্বশেষ অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুসারে, চলতি হিসাব বছরের তিন প্রান্তিকে লিন্ডে বাংলাদেশের আয় হয়েছে ৩৭৫ কোটি ৩২ লাখ টাকা। যেখানে আগের হিসাব বছরের একই সময়ে আয় ছিল ৩৩৬ কোটি টাকা। সেই হিসাবে আলোচ্য সময়ে কোম্পানিটির আয় বেড়েছে ৩৯ কোটির বেশি। আলোচ্য সময়ে কোম্পানিটির কর-পরবর্তী মুনাফা হয়েছে ৯০ কোটি ৪১ লাখ টাকা। আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ৭২ কোটি ৭৭ লাখ টাকা। সেই হিসাবে কোম্পানিটির কর-পরবর্তী মুনাফা বেড়েছে ১৭ কোটি ৬৩ লাখ টাকা। আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৫৯ টাকা ৪১ পয়সা। আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ৪৭ টাকা ৮২ পয়সা।

অন্যদিকে চলতি হিসাব বছরের তৃতীয় প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) কোম্পানিটির আয় হয়েছে ১২২ কোটি ৪৭ লাখ টাকা। যেখানে আগের হিসাব বছরের একই সময়ে ছিল ১৩৫ কোটি ২৩ লাখ টাকা। আলোচ্য সময়ে কর-পরবর্তী নিট মুনাফা হয়েছে ২৭ কোটি ৩৭ লাখ টাকা। যেখানে আগের হিসাব বছরে কর-পরবর্তী মুনাফা ছিল ৩৪ কোটি ৪৯ লাখ টাকা। আলোচ্য সময়ে কোম্পানিটির ইপিএস হয়েছে ১৭ টাকা ৯৯ পয়সা। আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ২২ টাকা ৬৭ পয়সা। 

৩১ ডিসেম্বর সমাপ্ত ২০২০ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের ৪০০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে লিন্ডে বাংলাদেশ। আলোচ্য সময়ে কোম্পানিটির ইপিএস ছিল ৭০ টাকা ৫৫ পয়সা, আগের হিসাব বছরে যা ছিল ৮০ টাকা ৯৩ পয়সা। সেই হিসাবে ইপিএস কমেছে ১০ টাকা ৩৮ পয়সা বা ১২ দশমিক ৮৩ শতাংশ। ৩১ ডিসেম্বর ২০২০ শেষে প্রতিষ্ঠানটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়ায় ৩৫৫ টাকা ৭৫ পয়সা, আগের হিসাব বছর শেষে যা ছিল ৩৩৫ টাকা ৭০ পয়সা।

২০১৯ হিসাব বছরে ৫০০ শতাংশ নগদ লভ্যাংশ দেয় লিন্ডে বিডি। ২০১৮ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের ৩৭৫ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল প্রতিষ্ঠানটি। ২০১৭ হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে কোম্পানিটি ১৪০ শতাংশ চূড়ান্ত নগদ লভ্যাংশ দিয়েছিল। ওই হিসাব বছর শেয়ারহোল্ডারদের ২০০ শতাংশ অন্তর্বর্তী নগদ লভ্যাংশও দিয়েছিল তারা। এছাড়া ২০১৬ ২০১৫ হিসাব বছরে ৩১০ শতাংশ হারে নগদ লভ্যাংশ পেয়েছিলেন কোম্পানিটির শেয়ারহোল্ডাররা।

লিন্ডে বাংলাদেশ ১৯৭৬ সালে বাংলাদেশ অক্সিজেন কোম্পানি নামে শেয়ারবাজারে তালিকাভুক্ত হয়। এর অনুমোদিত মূলধন ২০ কোটি টাকা। বর্তমানে পরিশোধিত মূলধন ১৫ কোটি ২১ লাখ ৮০ হাজার টাকা। রিজার্ভে রয়েছে ৫২৬ কোটি ৮৭ লাখ টাকা। কোম্পানিটির মোট শেয়ারের মধ্যে ৬০ শতাংশ রয়েছে উদ্যোক্তা-পরিচালকদের কাছে। এছাড়া প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে ২৮ দশমিক ৯০ সাধারণ বিনিয়োগকারীদের হাতে বাকি ১১ দশমিক ১০ শতাংশ শেয়ার রয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন