বুধবার | অক্টোবর ২০, ২০২১ | ৫ কার্তিক ১৪২৮

শেষ পাতা

শীর্ষস্থান ধরে রেখেছে স্বাগতিক জাপান

ক্রীড়া প্রতিবেদক

টোকিও অলিম্পিক রাঙিয়ে চলেছেন স্বাগতিক জাপানের অ্যাথলিটরা। গতকাল পঞ্চম দিন আরো তিনটি স্বর্ণ জয় করে পদক তালিকার শীর্ষস্থান ধরে রেখেছে দেশটি। ১৩টি স্বর্ণসহ মোট ২২টি পদক জিতে টেবিলের নম্বরে রয়েছে অলিম্পিক আয়োজকরা। এর পরই রয়েছে দুই অলিম্পিক জায়ান্ট চীন (১২টি স্বর্ণসহ ২৭টি পদক) যুক্তরাষ্ট্র (১১টি স্বর্ণসহ মোট ৩১টি পদক)

রাশিয়ান অলিম্পিক কমিটির (আরওসি) ব্যানারে অংশ নেয়া রাশিয়া সাতটি স্বর্ণসহ ২৩টি পদক জিতে টেবিলের চতুর্থ স্থানে রয়েছে। এর পরই অস্ট্রেলিয়া, গ্রেট ব্রিটেন দক্ষিণ কোরিয়া।

৩ী৩ বাস্কেটবলে যুক্তরাষ্ট্র লাটভিয়ার ইতিহাস

টোকিও অলিম্পিকে প্রথমবারের মতো অন্তর্ভুক্ত হওয়া ৩ী৩ বাস্কেটবলে স্বর্ণ জিতে ইতিহাস গড়ল যুক্তরাষ্ট্র নারী দল লাটভিয়া পুরুষ দল। গতকাল আওমি আরবান স্পোর্টস পার্কে অনুষ্ঠিত ফাইনালে রাশিয়ান অলিম্পিক কমিটি (আরওসি) টিমকে ১৮-১৫ পয়েন্টে হারিয়ে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে যুক্তরাষ্ট্রের মেয়েরা। স্বর্ণ জয়ের পথে আসরে তারা মাত্র একটি ম্যাচ হেরেছে। ইভেন্টের ব্রোঞ্জ ম্যাচে ফ্রান্সকে হারিয়েছে চীন।

পুরুষ ফাইনালেও ভাগ্যবিড়ম্বিত দলের নাম আরওসি। তাদের ২১-১৮ পয়েন্টে হারিয়ে ইতিহাস গড়েছে ইউরোপের ছোট্ট দেশ লাটভিয়া। অন্যদিকে বেলজিয়ামকে হারিয়ে পুরুষ ইভেন্টের ব্রোঞ্জ জিতেছে সার্বিয়া।

সাঁতারে মিলাকের রেকর্ড, দুই হারের পর লেডেকির হাসি

অলিম্পিক সাঁতারের কিংবদন্তি মাইকেল ফেলপসের রেকর্ড ভেঙে গতকাল টোকিও অলিম্পিকে ২০০ মিটার ফ্রিস্টাইলে স্বর্ণ জিতলেন হাঙ্গেরির ক্রিস্টোফ মিলাক। তিনি সময় নেন মিনিট ৫১.২৫ সেকেন্ড। ২০০৮ সালের বেইজিং অলিম্পিকে ফেলপস মিনিট ৫২.০৩ সেকেন্ড টাইমিং করে অলিম্পিক রেকর্ড গড়েছিলেন। ইভেন্টে জাপানের হোন্ডা তোমোরু রৌপ্য আর ইতালির ফেরেদিকো বুরদিসো ব্রোঞ্জ জিতেছেন।

নিজের গড়া মিনিট ৫০.৭৩ সেকেন্ডের রেকর্ড টোকিও অ্যাকুয়াটিকস সেন্টারে ভাঙার লক্ষ্য ছিল মিলাকের। স্বর্ণ জিতলেও তিনি নিজের সেই রেকর্ডটি ভাঙতে পারেননি। এর পরও নিজের ক্যারিয়ারের তৃতীয় দ্রুততম সাঁতারের কৃতিত্ব দেখান তিনি।

এদিকে ৪০০ ২০০ মিটার ফ্রিস্টাইলে অস্ট্রেলিয়ার আরিয়ার্নে টিটমাসের কাছে হারের পর অবশেষে টোকিওতে স্বর্ণের হাসি হাসলেন আমেরিকান সুপারস্টার কেটি লেডেকি। তিনি গতকাল ১৫০০ মিটার ফ্রিস্টাইলে স্বর্ণ জিতেছেন। ইভেন্টের ফেভারিট হিসেবে নামা লেডেকি রৌপ্যজয়ী আরেক আমেরিকান এরিকা সুলিভানকে প্রায় ১০ মিটার পেছনে ফেলে চ্যাম্পিয়ন হয়েছেন। তার টাইমিং ১৫ মিনিট ৩৭.৩৪ সেকেন্ড, যা হিটে গড়া তার অলিম্পিক রেকর্ডের (১৫ মিনিট ৩৫.৩৪ মিনিট) চেয়ে বেশ ধীরগতির। ব্রোঞ্জ পদক জিতেছেন জার্মানির সারাহ কোহলার।

বিশ্ব চ্যাম্পিয়নশিপে ২০০১ সাল থেকে মেয়েদের ১৫০০ মিটার ফ্রিস্টাইল রেস চলে এলেও অলিম্পিকে প্রথম দূরপাল্লার ইভেন্টটির সূচনা হলো, যাতে স্বর্ণ জিতে নিয়ে ইতিহাসে নাম লেখালেন ২৪ বছর বয়সী আমেরিকান।

টোকিওতে এটা লেডেকির দ্বিতীয় পদক। এর আগে ৪০০ মিটার ফ্রিস্টাইলে তিনি রৌপ্য জয় করেন, আর ২০০ মিটার ফ্রিস্টাইলে হয়েছেন পঞ্চম।

এদিকে ৪০০ মিটারের পর এবার মেয়েদের ২০০ মিটার ব্যক্তিগত মিডলে সাঁতারেও চ্যাম্পিয়ন হলেন জাপানের ওহাশি ইউই। নিয়ে টানা সাত অলিম্পিকে এই দুই ইভেন্টে স্বর্ণ জিতলেন একই সাঁতারু। যুক্তরাষ্ট্রের অ্যালেক্স ওয়ালস কেট ডগলাস যথাক্রমে রৌপ্য ব্রোঞ্জ জিতেছেন।

টোকিওতে পঞ্চম দিনের স্বর্ণজয়ীরা

গতকাল মেয়েদের ৭০ কেজি ওজন শ্রেণীর জুডোতে জাপানের আরাই চিজুরু, পুরুষ ৯০ কেজি ওজন শ্রেণীতে জর্জিয়ার লাশা বেকাউরি, পুরুষ অল-অ্যারাউন্ড আর্টিস্টিকস জিমন্যাস্টিকসে জাপানের হাশিমোতো দাইকি, ভারোত্তোলনে পুরুষদের ৭৩ কেজি ওজন শ্রেণীতে চীনের শি ঝিয়ং, একুয়েস্ট্রিয়ান ড্রেসেজ নারী ইভেন্টে জার্মানির জেসিকা ব্রিডো-ভার্নডল, সাইক্লিং পুরুষ ব্যক্তিগত টাইম ট্রায়ালে স্লোভেনিয়ার প্রিমোজ রোগলিচ নারী ইভেন্টে ডাচ সাইক্লিস্ট আনেমিয়েক ভন ব্লিউটেন স্বর্ণ জিতেছেন।

এছাড়া রাগবি সেভেন ইভেন্টে নিউজিল্যান্ডকে ২৭-১২ ব্যবধানে হারিয়ে স্বর্ণ জয় করেছে ফিজি। ডাইভিংয়ের পুরুষ দলগত মিটার স্প্রিংবোর্ডের স্বর্ণ জিতেছে চীন।

ফুটবলের শেষ আটে ব্রাজিল, আর্জেন্টিনার বিদায়

টোকিও অলিম্পিক ফুটবলে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে কোয়ার্টার ফাইনালে উঠেছে লাতিন জায়ান্ট ব্রাজিল। গতকাল সৌদি আরবকে - গোলে হারায় সেলেসাওরা। জয়ে ম্যাচে পয়েন্ট নিয়ে ডি গ্রুপ চ্যাম্পিয়ন হিসেবে নকআউট পর্বে উঠল অলিম্পিকের ডিফেন্ডিং চ্যাম্পিয়নরা। শেষ আটে ব্রাজিলের প্রতিপক্ষ মিসর। জার্মানির সঙ্গে - গোলে ড্র করে গ্রুপ রানার্সআপ হয়ে নকআউট পর্বে উঠেছে আফ্রিকান দল আইভরি কোস্ট। তিন ম্যাচ থেকে তাদের সংগ্রহ পয়েন্ট, সমান ম্যাচে জার্মানির ৪।

কাল সন্ধ্যায় সি গ্রুপে নাটকীয়ভাবে আর্জেন্টিনার বিদায় ঘটেছে, আর শেষ আটে জায়গা করে নিয়েছে মিসর। গ্রুপ লিডার স্পেনের সঙ্গে - গোলে ড্র করে লিওনেল মেসিদের দেশ, সুযোগে অস্ট্রেলিয়াকে - গোলে পরাজিত করে মিসর শেষ আটের টিকিট বাগিয়ে নেয়।

তিন ম্যাচে পয়েন্ট নিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে স্পেন যাচ্ছে কোয়ার্টার ফাইনালে। মিসর আর্জেন্টিনার সংগ্রহ সমান পয়েন্ট, যদিও গোল ব্যবধানে আর্জেন্টিনাকে (-) পেছনে ফেলেছে মিসর (+)

গ্রুপ থেকে কোয়ার্টার ফাইনালে উঠেছে স্বাগতিক জাপান মেক্সিকো। বিদায় নিয়েছে ফ্রান্স। কাল ফ্রান্সকে - গোলে বিধ্বস্ত করে জাপান, অন্য ম্যাচে মেক্সিকো - গোলে দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে নকআউটের টিকিট কাটে।

৩১ জুলাই চারটি কোয়ার্টার ফাইনাল অনুষ্ঠিত হবে। পুরুষ ফুটবলের ফাইনাল আগস্ট।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন