জেরুজালেম সঙ্কট: দু’পক্ষকে শান্ত হওয়ার আহ্বান

বণিক বার্তা অনলাইন

জেরুজালেমে ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যকার প্রতিশোধমূলক হামলার  ঘটনায় দু’দেশকে শান্ত থাকার আহ্বান জানিয়েছে বিশ্বের দেশগুলো। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য এবং ইউরোপীয় ইউনিয়নের পক্ষ থেকে উভয় দেশকে দ্রুত সময়ের মধ্যে উত্তেজনা প্রশমনের আহ্বান জানানো হয়েছে। খবর বিবিসি।

মূলত, জেরুজালেমে আল-আকসা মসজিদ প্রাঙ্গণে বিক্ষোভরত ফিলিস্তিনি নাগরিকদের উপর ইসরায়লি বাহিনীর হামলার প্রতিবাদে ফিলিস্তিনের পক্ষ থেকে রকেট হামলার পর থেকে এ সহিংসতা বৃদ্ধি পায়। এর জবাবে ইসরাইলের সামরিক বাহিনীর পক্ষ থেকে গাজায় বিমান হামলা চালানো হয়।

হামলায় শিশুসহ ২২ ফিলিস্তিনি নিহত হয়েছে বলে দাবি করেছেন গাজায় নিয়োজিত ফিলিস্তিনের স্বাস্থ্য কর্মকর্তারা। ইসরাইলের সামরিক বাহিনীর বলছে, নিহতদের মধ্যে হামাসের অন্তত ১৫ জন সদস্য ছিলো, যারা গাজা অঞ্চল নিয়ন্ত্রণ করত।

এদিকে, সহিংসতার ঘটনায় ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেন, হামাস তাদের সীমা অতিক্রম করেছে এবং ইসরায়েল তার শক্তি দিয়ে এই হামলার জবাব দেবে। 

গত কয়েক বছরের মধ্যে সবশেষ এই সহিংতায় ভয়ানক চিত্র দেখা গেছে বলে খবরে জানানো হয়েছে। জেরুজালেমের ওল্ড সিটিতে ইসরায়েলের পুলিশ ও ফিলিস্তিনের বিক্ষোভকারীদের মধ্যে সংঘর্ষের ঘটনা আরো ভয়ানক সহিংসতায় রূপ নেওয়ার আশঙ্কা করা হচ্ছিল।

আল-আকসা মসজিদ মুসলামানদের তৃতীয় পবিত্র স্থান এবং এর টেম্পল মাউন্ট ইহুদিদেরও পবিত্র স্থান হিসেবে স্বীকৃত। আল-আকসা মসজিদের আঙিনায় মুসলমানদের প্রবেশে ইসরাইলের পক্ষ থেকে আরোপিত বাধা-বিপত্তিকে কেন্দ্র করে ফিলিস্তিনিদের মধ্যে ক্ষোভ বাড়তে থাকে।

 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন