মেয়াদ বাড়ানোর সুযোগ নিচ্ছে না এসইবিএল ফার্স্ট মিউচুয়াল ফান্ড

নিজস্ব প্রতিবেদক

মেয়াদি মিউচুয়াল ফান্ডের প্রথম দফার ১০ বছরের মেয়াদ শেষে আরো এক দফায় ১০ বছর মেয়াদ বাড়ানোর সুযোগ রেখে ২০১৮ সালের  অক্টোবরে আদেশ জারি করেছিল বিএসইসি। এরই মধ্যে বেশ কয়েকটি ফান্ড দ্বিতীয় দফায় মেয়াদ বাড়ানোর সুযোগ নিয়েছে। তবে এক্ষেত্রে ব্যতিক্রমী নজির দেখিয়েছে মেয়াদি সাউথ ইস্ট ব্যাংক ফার্স্ট মিউচুয়াল ফান্ড। চলতি বছরের ১৫ মে প্রথম দফার মেয়াদ শেষ হলেও দ্বিতীয় দফায় মেয়াদ বাড়ানোর সুযোগ নিচ্ছে না ফান্ডটি। বরং ফান্ডটিকে মেয়াদি থেকে বে-মেয়াদিতে রূপান্তর কিংবা অবসায়নে ইউনিটহোল্ডারদের সভা আহ্বান করেছে ফান্ডটির ট্রাস্টি কাস্টডিয়ান ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ (আইসিবি) গতকাল স্টক এক্সচেঞ্জের মাধ্যমে তথ্য জানানো হয়েছে।

তথ্যানুসারে, বছরের ১৪ ফেব্রুয়ারি অনুষ্ঠিত ট্রাস্টি কমিটির এক সভায় ইউনিটহোল্ডারদের অনুমোদন সাপেক্ষে ফান্ডটিকে মেয়াদি থেকে বে-মেয়াদিতে রূপান্তর কিংবা অবসায়নের সিদ্ধান্ত নেয়া হয়েছে। স্টক এক্সচেঞ্জে ১৬ মে থেকে ফান্ডটির লেনদেন স্থগিত হয়ে যাবে। আর ২৫ মে বেলা ৩টায় ভার্চুয়াল প্লাটফর্মে ইউনিটহোল্ডারদের সভা আহ্বান করা হয়েছে। আইসিবির প্রধান কার্যালয় থেকে সভাটি পরিচালনা করা হবে। সভার এজেন্ডা নির্ধারণ করা হয়েছে সাউথ ইস্ট ব্যাংক ফার্স্ট মিউচুয়াল ফান্ডটিকে মেয়াদি থেকে বে-মেয়াদিতে রূপান্তর করা হবে নাকি অবসায়ন করা হবে। তাছাড়া ফান্ডের ভ্যালুয়েশনের জন্য নিরীক্ষক নিয়োগের বিষয়টিও এজেন্ডায় অন্তর্ভুক্ত রয়েছে।

সাউথ ইস্ট ব্যাংক ফার্স্ট মিউচুয়াল ফান্ডের সম্পদ ব্যবস্থাপনার দায়িত্বে রয়েছে ভিআইপিবি অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি লিমিটেড। গত সপ্তাহ শেষে বাজারমূল্যে ফান্ডটির ইউনিট প্রতি সম্পদমূল্য (এনএভি) দাঁড়িয়েছে ১৩ টাকা ৩৬ পয়সা।, ক্রয়মূল্যের ভিত্তিতে যা ১২ টাকা ৭৭ পয়সা। আর ফান্ডটির প্রতি ইউনিটের অভিহিত মূল্য ১০ টাকা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন