সংবাদ সম্মেলনে আইডিআরএ চেয়ারম্যান

নিজের পোর্টফোলিও দেখারই সুযোগ হয় না

নিজস্ব প্রতিবেদক

বীমা উন্নয়ন নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের (আইডিআরএ) চেয়ারম্যান . এম মোশাররফ হোসেন একসময় মার্চেন্ট ব্যাংকের প্রধান নির্বাহী হিসেবে পুঁজিবাজারে সম্পৃক্ত ছিলেন। প্রথমে ২০১৮ সালে বীমা নিয়ন্ত্রক সংস্থার সদস্য এবং পরবর্তী সময়ে গত বছরের সেপ্টেম্বরে তিনি সংস্থাটির চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পান। তার বিরুদ্ধে পুঁজিবাজারে বীমা খাতের কোম্পানির শেয়ারদর প্রভাবিত করতে সহায়তার অভিযোগ রয়েছে। গতকাল জাতীয় বীমা দিবস ২০২১ উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে বিষয়ে আইডিআরএ চেয়ারম্যানের কাছে জানতে চাওয়া হলে তিনি বলেন, এটা গুজব। কাজের চাপে আমার নিজের পোর্টফোলিও দেখারই সুযোগ হয় না।

গতকাল বিকালে রাজধানীর দিলকুশায় আইডিআরএর প্রধান কার্যালয়ে মার্চ জাতীয় বীমা দিবস ২০২১ উদযাপন উপলক্ষে ওই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। এতে উপস্থিত ছিলেন আইডিআরএ চেয়ারম্যান . এম মোশাররফ হোসেন। ভার্চুয়ালি বক্তব্য রাখেন বাংলাদেশ ইন্স্যুরেন্স অ্যাসোসিয়েশনের (বিআইএ) প্রেসিডেন্ট শেখ কবীর হোসেন। সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের অতিরিক্ত সচিব আবদুল্যাহ হারুন পাশা বাংলাদেশ ইন্স্যুরেন্স ফোরামের (বিআইএফ) প্রেসিডেন্ট বিএম ইউসুফ আলী।

সংবাদ সম্মেলনে আইডিআরএ চেয়ারম্যান জাতীয় বীমা দিবস উপলক্ষে দেশব্যাপী আয়োজিত কর্মসূচি উল্লেখযোগ্য পদক্ষেপ তুলে ধরে লিখিত বক্তব্যে বলেন, সরকার নিজস্ব অর্থায়নে বঙ্গবন্ধু শিক্ষা বীমা চালু করতে যাচ্ছে। জাতির পিতার জন্মশতবার্ষিকীতে ১৬ লাখের বেশি প্রতিবন্ধীকে বীমার আওতায় আনার জন্য স্বাস্থ্যবীমা পরিকল্পনা তৈরির কাজ চূড়ান্ত করা হয়েছে। বঙ্গবন্ধু ক্রীড়াপ্রেমী ছিলেন, তাই তার প্রতি সম্মান জানাতে বঙ্গবন্ধু স্পোর্টসম্যান ইন্স্যুরেন্স চালু করা হয়েছে। এছাড়া বঙ্গবন্ধু সুরক্ষা বীমা চালু করা হয়েছে বলে জানান তিনি।

সংবাদ সম্মেলনে বীমা দিবস উদযাপন-সংক্রান্ত বিষয়ের পাশাপাশি ডেল্টা লাইফ কর্তৃক আইডিআরএ চেয়ারম্যানের বিরুদ্ধে ঘুষ দাবির অভিযোগ, বীমা দিবসের অনুষ্ঠানের বক্তা হিসেবে অতিথি তালিকায় তার নাম না থাকা, পুঁজিবাজারে বীমা খাতের শেয়ারদর প্রভাবিত করা, বীমা কোম্পানির প্রধান নির্বাহী নিয়োগের ক্ষেত্রে প্রভাব খাটানোর বিষয়ে সাংবাদিকরা আইডিআরএ চেয়ারম্যানকে প্রশ্ন করেন।  সময় তিনি কিছু প্রশ্নের কৌশলী উত্তর দেন। আবার বীমা দিবস উপলক্ষে সংবাদ সম্মেলন করা হয়েছে উল্লেখ করে কিছু প্রশ্ন এড়িয়ে যান।

জাতীয় বীমা দিবসের অনুষ্ঠানে খাতের নিয়ন্ত্রক সংস্থা আইডিআরএ চেয়ারম্যানকে বক্তা হিসেবে অতিথি তালিকায় না রাখার কারণ জানতে চাইলে . মোশাররফ বলেন, প্রোগ্রামটা হবে ভার্চুয়ালি ঘণ্টার। সেখানে অর্থ মন্ত্রণালয় থাকলে আইডিআরএ চেয়ারম্যানেরও থাকা হয়ে যায়। আমাদের মন্ত্রণালয় তো রয়েছে, তাই আমরা খুশি।

মন্ত্রণালয় থাকলেই আইডিআরএ চেয়ারম্যানের থাকা হয়ে যাওয়ার বিষয়টি কতটা যুক্তিসংগত বিষয়ে পাল্টা প্রশ্ন করলে আইডিআরএ চেয়ারম্যান বলেন, কে কোথায় থাকল, কে কোথায় বসল, সেটা বিষয় না, মূল বিষয় হচ্ছে অনুষ্ঠান।

ডেল্টা লাইফের পক্ষ থেকে তার বিরুদ্ধে ৫০ লাখ টাকা ঘুষ দাবির বিষয়ে প্রশ্ন করা হলে, . এম মোশাররফ হোসেন বলেন, আমরা স্মার্ট হলে কোম্পানিগুলো স্মার্টার হয়ে যাচ্ছে। আবার আমরা স্মার্টার হয়ে গেলে তারা স্মার্টেস্ট হয়ে যাচ্ছে। আমার বলতে লজ্জা লাগছে যে ৩৫ কোটি টাকা সরকারের ভ্যাট ফাঁকি দিয়ে মামলাতে পড়ে গেল, সেটা নিয়ে জিজ্ঞাসা করবেন।

সম্প্রতি আইডিআরএর প্রজ্ঞাপনের কারণে পুঁজিবাজারে বীমা খাতের শেয়ার দরে প্রভাব পড়েছে। এক্ষেত্রে কারসাজি চক্রের সঙ্গে আইডিআরএ চেয়ারম্যানের যোগসূত্র রয়েছে বলে অভিযোগের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, মাত্র ৩২ জন কর্মকর্তা নিয়ে আমরা এত বড় একটি খাত রেগুলেট করছি। আমি এক সময় পুঁজিবাজারের সঙ্গে সংশ্লিষ্ট ছিলাম এতে কোনো সন্দেহ নেই। ধরনের অভিযোগ আমার কানেও মাঝেমধ্যে আসে, এটা গুজব। আমার নিজের পোর্টফোলিও যেটা আছে, সেটা দেখারই সুযোগ হয় না। নিয়ন্ত্রক সংস্থা যখনই কোনো অনিয়ম ধরতে যায়, তখনই ধরনের অভিযোগ চলে আসে। যদি কোনো অনিয়ম না ধরে বসে থাকি, তখন সবাই আমাদের বন্ধু হয়ে যাবে। তাই বীমা খাত যাতে দেশের অর্থনীতির উন্নয়নে অবদান রাখতে পারে, এজন্য গণমাধ্যমের উচিত নিয়ন্ত্রক সংস্থাকে সাহায্য করা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন