খোন্দকার ইব্রাহিম খালেদের প্রয়াণ

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশ ব্যাংকের সাবেক ডেপুটি গভর্নর খোন্দকার ইব্রাহিম খালেদ মারা গেছেন। গতকাল ভোরের দিকে তিনি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) চিকিৎসাধীন অবস্থায় মারা যান। তার বয়স হয়েছিল ৮০ বছর।

খোন্দকার ইব্রাহিম খালেদ ১৯৯৮ থেকে ২০০০ সাল পর্যন্ত বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর ছিলেন। তিনি বাংলাদেশ কৃষি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক হিসেবেও দায়িত্ব পালন করেন। এছাড়া সোনালী ব্যাংক, অগ্রণী ব্যাংক পূবালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক হিসেবেও তিনি দায়িত্ব পালন করেছেন।

চলতি মাসের শুরুতে খোন্দকার ইব্রাহিম খালেদ করোনাভাইরাসে আক্রান্ত হয়ে শ্যামলীর বাংলাদেশ স্পেশালাইজড হাসপাতালে ভর্তি হয়েছিলেন। পরে করোনাভাইরাস থেকে মুক্ত হলেও নানা শারীরিক সমস্যা দেখা দেয়। গত ২১ ফেব্রুয়ারি তাকে আরো উন্নত চিকিৎসার জন্য বিএসএমএমইউতে স্থানান্তর করা হয়। এরপর আর স্বাভাবিক অবস্থায় ফেরেননি তিনি।    বুধবার বেলা ১১টায় কচি-কাঁচার মেলা প্রাঙ্গণে এবং বাদ জোহর বায়তুল মোকাররম মসজিদে খোন্দকার ইব্রাহিম খালেদের জানাজা অনুষ্ঠিত হয়। জানাজা শেষে গোপালগঞ্জে গ্রামের বাড়িতে তার মরদেহ দাফন করা হয়।

১৯৪১ সালে গোপালগঞ্জে জন্মগ্রহণ করা খোন্দকার ইব্রাহিম খালেদ ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ভূগোলে স্নাতকোত্তর করার পর আইবিএ থেকে এমবিএ করেন। ১৯৬৩ সালে যোগ দেন ব্যাংকিং পেশায়। ২০১১ সালে বাংলা একাডেমি তাকে সম্মানসূচক ফেলোশিপ প্রদান করে। ব্যাংক খাত অর্থনীতিতে বিশেষ অবদানের জন্য খোন্দকার ইব্রাহিম খালেদকে ২০০৯ সালে খান বাহাদুর আহসানউল্লাহ স্বর্ণপদক ২০১৩ সালে খান বাহাদুর নওয়াব আলী চৌধুরী জাতীয় পুরস্কার দেয়া হয়। ২০০০ সাল থেকে তিনি কেন্দ্রীয় কচি-কাঁচার মেলার পরিচালক, নির্বাহী পরিষদের সভাপতি ট্রাস্টি বোর্ডের সদস্য হিসেবে দায়িত্ব পালন করছিলেন।

তার মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এক শোকবার্তায় রাষ্ট্রপতি বলেন, বাংলাদেশের ব্যাংক খাতের সুষ্ঠু বিকাশে খোন্দকার ইব্রাহিম খালেদ যে মেধা দক্ষতার স্বাক্ষর রেখে গেছেন তা দেশের মানুষ আজীবন শ্রদ্ধার সঙ্গে স্মরণ করবে। প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে পাঠানো এক শোকবার্তায় প্রধানমন্ত্রী বলেন, দেশের ব্যাংক খাতের বিকাশে খোন্দকার ইব্রাহিম খালেদের অবদান স্মরণীয় হয়ে থাকবে।

খোন্দকার ইব্রাহিম খালেদের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর জনাব ফজলে কবির। এক শোকবার্তায় তিনি বলেন, ধীরস্থির, দৃঢ় ব্যক্তিত্বসম্পন্ন, দায়িত্বশীল দেশপ্রেমিক মরহুম খোন্দকার ইব্রাহিম খালেদ আর্থিক খাতের সংস্কার উন্নয়ন সাধনে ব্যাপক ভূমিকা রাখেন। তার মৃত্যুতে বাংলাদেশ ব্যাংকসহ সমগ্র ব্যাংক পরিবার গভীর শোক প্রকাশ করেছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন