বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ উপলক্ষ্যে লন্ডন স্কুল অব ইকোনমিক্সের ওয়েবিনার অনুষ্ঠিত

বণিক বার্তা অনলাইন

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ উদযাপন উপলক্ষ্যে ‘বঙ্গবন্ধু অ্যান্ড ভিশনস অব বাংলাদেশ’ শীর্ষক অনলাইন আলোচনা সভার আয়োজন করেছে লন্ডন স্কুল অব ইকোমনমিক্সের (এলএসই) সাউথ এশিয়া সেন্টার।  লন্ডনে বাংলাদেশ হাইকমিশনের সহযোগিতায় আয়োজিত এ আলোচনা সভা বাংলাদেশ সময় আজ বুধবার রাত ৯টা থেকে অনলাইনে সরাসরি প্রচার করা হয়। এ আলোচনা সভা চলে রাত সাড়ে ১০টা পর্যন্ত।

আলোচনা সভায় বক্তা হিসেবে ছিলেন, নোবেলজয়ী অর্থনীবিদ অমর্ত্য সেন। তিনি থমাস ডব্লিউ ল্যামন্ট ইউনিভার্সিটি এবং হার্ভার্ড ইউনিভার্সিটির অর্থনীতি ও দর্শনের অধ্যাপক।

প্যানালিস্টদের মধ্যে ছিলেন বিশিষ্ট অর্থনীতিবিদ মুক্তিযোদ্ধা ও বেসরকারি গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) চেয়ারম্যান রেহমান সোবহান, যুক্তরাজ্যে বাংলাদেশ হাইকমিশনার সাঈদা মুনা তাসনীম।

এলএসইর পরিচালক মাইনোচি শফিকের সভাপতিত্বে আলোচনা সভায় মডারেটর হিসেবে ছিলেন এলএসই সাউথ এশিয়া সেন্টারের পরিচালক এবং এলএসইর অ্যাকাউন্টিংয়ের অধ্যাপক আলনূর বিমানী।

আলোচনা সভায় অর্থনীতিবিদ অমর্ত্য সেন বলেন, তৎকালীন পূর্ব পাকিস্তানের সংখ্যাগরিষ্ঠ মুসলিম বাঙালি সম্প্রদায়ের নেতা হয়েও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান পাকিস্তানের ধর্মকে ব্যবহারের রাজনীতিকে প্রত্যাখ্যান করে একটি সমতাবাদী রাষ্ট্র গঠনের অঙ্গীকার নিয়ে সংগ্রাম করে গেছেন।  তিনি বিভেদের রাজনীতিকে প্রশ্রয় দেননি।

অর্থনীতিবিদ রেহমান সোবহান বঙ্গবন্ধুর একটি ধর্মনিরপেক্ষ রাষ্ট্রগঠনের অঙ্গীকার এবং স্বাধীনতা অর্জনের পর তা বাস্তবায়নের কঠিন যাত্রার ইতিহাস তুলে ধরেন।  এই সংগ্রামের জন্যই তাকে প্রাণ দিতে হয়েছে এবং একটি অগণতান্ত্রিক শক্তির রাষ্ট্রক্ষমতা দখলের কথাও এ সময় উল্লেখ করেন তিনি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন