ব্যাংকের পরিচালক, এমডির ব্যবসায়িক স্বার্থ সংশ্লিষ্টতার বিবরণী দাখিলের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক

ব্যাংকের পরিচালক, ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও তার নিচের দুই স্তরের কর্মকর্তাদের নিজের এবং পারিবারিক ব্যবসায়িক স্বার্থ সংশ্লিষ্টতার বিবরণ দেয়ার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।  প্রতি পঞ্জিকা বছর শেষে পরবর্তী বছরের ২০ জানুয়ারির মধ্যে সংশ্লিষ্ট ব্যাংকে এসব তথ্য দাখিল করতে বলা হয়েছে। সেই এ তথ্য সংশ্লিষ্ট বাংককে সংরক্ষণ করার নির্দেশ দেয়া হয়েছে ।

২১ জানুয়ারি তারিখ উল্লেখ করে আজ শুক্রবার এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে।  প্রজ্ঞাপনটি সব তফসিলি ব্যাংকের চেয়ারম্যান ও এমডি বরাবর পাঠানো হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, ব্যাংক কোম্পানি আইনের ১৮ ধারার উপধারা (২) এ বর্ণিত বিধানের প্রতি দৃষ্টি আকর্ষণ করা যাচ্ছে। ওই ধারার বিধান পরিপালনের লক্ষ্যে প্রত্যেক ব্যাংকের পরিচালক, ব্যবস্থাপনা পরিচালক বা প্রধান নির্বাহী কর্মকর্তা ও তার নিম্নতর দুইস্তর পর্যন্ত কর্মকর্তাদের নিজ-নিজ বাণিজ্যিক, আর্থিক, কৃষি, শিল্প এবং অন্যান্য ব্যবসার নাম, ঠিকানা ও অন্যান্য বিবরণী প্রতি পঞ্জিকা বছর শেষে পরবর্তী বছরের ২০ জানুয়ারির মধ্যে সংশ্লিষ্ট ব্যাংকে জমা দিতে হবে। নির্ধারিত সময়ের মধ্যে পারিবারিক ব্যবসায়িক স্বার্থসংশ্লিষ্টতার বিবরণীও জমা দিতে বলা হয়েছে।

তবে ২০২০ সালের বিবরণীসমূহ আগামী ২৮ ফেব্রুয়ারির পর্যন্ত জমা দেয়া যাবে বলে প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে। এছাড়া দাখিলকৃত বিবরণী পরবর্তী পর্ষদ সভায় উপস্থাপন করতে হবে। ব্যাংক থেকে এসব বিবরণী যথাযথভাবে সংরক্ষণ নিশ্চিত করতে হবে। এ নির্দেশনা অবিলম্বে কার্যকর হবে।

উল্লেখ্য, সম্প্রতি উচ্চ আদালত কেন্দ্রীয় ব্যাংকের কর্মকর্তাদের তথ্য চেয়েছে। গতকাল বৃহস্পতিবার ব্যাংক বহির্ভুত আর্থিক প্রতিষ্ঠান দেখভাল ও অর্থ পাচার প্রতিরোধে বাংলাদেশ ব্যাংকের দায়িত্বপ্রাপ্ত সব কর্মকর্তার তালিকা ও পরিচয় দাখিলের জন্য কেন্দ্রীয় ব্যাংকের গভর্নরকে নির্দেশ দিয়েছেন আদালত।  অর্থ লুটপাট ও পাচারে কেন্দ্রীয় ব্যাংকের কর্মকর্তাদের কোনো ইন্ধন বা যোগসাজশ ছিল কিনা তা খতিয়ে দেখার জন্যই এ তথ্য চাওয়া হয়েছে বলে জানিয়েছেন আদালত।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন