৩০ বছরের সর্বোচ্চে উগান্ডার কফি রফতানি

বণিক বার্তা ডেস্ক

আফ্রিকার কফি উৎপাদনকারী রফতানিকারক দেশগুলোর মধ্যে অন্যতম উগান্ডা। ২০১৯-২০ অর্থবছরে দেশটি থেকে পানীয় পণ্যটির রফতানিতে নতুন রেকর্ড হয়েছে। রফতানি বেড়ে গত ৩০ বছরের সর্বোচ্চে উঠেছে। উগান্ডা কফি ডেভেলপমেন্ট অথরিটির (ইউসিডিএ) সাম্প্রতিক এক নোটে তথ্য জানানো হয়েছে। খবর ডেইলি মনিটর।

ইউসিডিএর নোটে বলা হয়েছে, ২০১৯-২০ অর্থবছরে উগান্ডা থেকে আন্তর্জাতিক বাজারে সব মিলিয়ে ৫১ লাখ হাজার ব্যাগ (প্রতি ব্যাগে ৬০ কেজি) কফি রফতানি হয়েছে। ৩০ বছরের মধ্যে এটাই উগান্ডার ইতিহাসে সবচেয়ে বেশি কফি রফতানির রেকর্ড।

সাম্প্রতিক সময়ের মধ্যে ২০১৫-১৬ অর্থবছরে উগান্ডা থেকে সবচেয়ে বেশি কফি রফতানি হয়েছিল। ইউসিডিএর তথ্য অনুযায়ী, ওই বছর দেশটি থেকে পানীয় পণ্যটির রফতানির পরিমাণ ছিল ৩৫ লাখ ৫৭ হাজার ব্যাগ।

করোনা মহামারীর মধ্যে কফি রফতানিতে এমন চাঙ্গা ভাব উগান্ডার অর্থনৈতিক প্রবৃদ্ধিতে ইতিবাচক ভূমিকা রেখেছে বলে জানিয়েছে ইউসিডিএ। প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক ইমানুয়েল ইয়ামুলেমেন নিয়িবিগিরা বলেন, রফতানি প্রবৃদ্ধির মধ্যেও অনেক উৎপাদনকারী কফির ন্যায্যমূল্য না পাওয়ার অভিযোগ তুলেছেন। আগামী দিনগুলোয় সমস্যা সমাধানে নজর দেয়া হবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন