বাংলা উইকিপিডিয়ায় এক লাখ নিবন্ধ

নিজস্ব প্রতিবেদক

অনলাইনের বৃহত্তম বিশ্বকোষ উইকিপিডিয়ার বাংলা সংস্করণ বাংলা উইকিপিডিয়া গতকাল এক লাখ নিবন্ধের মাইলফলক অতিক্রম করেছে। ২০০৪ সালের ২৭ জানুয়ারি আনুষ্ঠানিকভাবে যাত্রার পর প্রায় ১৬ বছর ১১ মাসের মাথায় অর্জন করল বাংলা উইকিপিডিয়া।

মার্কিন ইন্টারনেট উদ্যোক্তা জিমি ওয়েলস বিনা মূল্যে সবার জন্য তথ্য নিশ্চিত করার লক্ষ্যে একটি অনলাইন জ্ঞানভাণ্ডার হিসেবে ২০০১ সালে উইকিপিডিয়া প্রতিষ্ঠা করেন। ল্যারি স্যাঙ্গার সেবাটির নামকরণ করেন। শুরুর মূলমন্ত্র ছিল, ভাবুন তো এমন এক পৃথিবীর কথা যেখানে সমস্ত জ্ঞানে সব মানুষের থাকবে অবাধ প্রবেশাধিকার। এটিই আমাদের প্রতিশ্রুতি। প্রথমে ইংরেজি সংস্করণ দিয়ে যাত্রা হলেও ধীরে ধীরে অন্যান্য ভাষায়ও উন্মুক্ত জ্ঞানের মাধ্যম চালু হয়। ২০০৪ সালে বাংলাসহ আরো প্রায় ৫০টি ভাষা এতে যুক্ত হয়। যে কোনো বিষয় সম্পর্কে তথ্য জানার জনপ্রিয় ওয়েবসাইটটি এখন ৩১০টিরও বেশি ভাষায় বিদ্যমান রয়েছে।

বাংলা উইকিপিডিয়া প্রতি মাসে বিশ্বব্যাপী আড়াই কোটিরও বেশি মানুষ পড়ে থাকেন। গড়ে হাজারের বেশি স্বেচ্ছাসেবক প্রতি মাসে বাংলা উইকিপিডিয়ায় অবদান রাখেন। জীবনী, বিজ্ঞান, চলচ্চিত্র, ইতিহাসসহ জ্ঞান-বিজ্ঞানের সব শাখা সম্পর্কেই তথ্য রয়েছে এখানে। ইন্টারনেট সংযোগ আছে এমন যে কেউ যেকোনো স্থান থেকে তথ্য আহরণ করতে পারেন। একই সঙ্গে সেবাটি সমৃদ্ধিতে অবদানও রাখতে পারেন।

উইকিপিডিয়া প্রতিষ্ঠার শুরু থেকে বিশ্বব্যাপী স্বেচ্ছাসেবকরা অবদান রাখতে শুরু করেন। কিছু সহজ নীতিমালা মেনে যে কেউ অবদান রাখতে পারেন বিশ্বকোষে। উইকিপিডিয়ায় কোনো বিষয়ের ওপর লেখা একটি নিবন্ধ একাধিক অবদানকারী মিলে সম্পূর্ণ করেন। বর্তমানে বাংলা উইকিপিডিয়ায় গড়ে প্রতি মাসে প্রায় ১৫০০-এর অধিক নতুন নিবন্ধ তৈরি করেন স্বেচ্ছাসেবকরা। ২০০৪ সালে যাত্রার প্রায় ১৩ বছরের মাথায় ২০১৭ সালে অর্ধলাখ নিবন্ধ অর্জন করে বাংলা উইকিপিডিয়া। এর তিন বছরের মাথায় এক লাখ নিবন্ধের মাইলফলক প্রমাণ করে বাংলা উইকিপিডিয়ায় নতুনদের অংশগ্রহণ ক্রমবর্ধমান।

উল্লেখ্য, উইকিমিডিয়া ফাউন্ডেশন নামে যুক্তরাষ্ট্রের একটি অলাভজনক সংস্থা বিশ্বব্যাপী উইকিপিডিয়ার তত্ত্বাবধান করে থাকে। বাংলাদেশে উইকিপিডিয়া নিয়ে কাজ করছে উইকিমিডিয়া বাংলাদেশ, যারা উইকিপিডিয়ার শিক্ষামূলক কাজ প্রচার, প্রসার সম্পর্কে সবাইকে জানাতে দেশব্যাপী প্রশিক্ষণ কর্মশালা, নিবন্ধ প্রতিযোগিতা, আলোকচিত্র প্রতিযোগিতা, উইকিমিডিয়া প্রকল্পে নারীদের সম্পৃক্ততা বৃদ্ধির জন্য বিভিন্ন ধরনের সচেতনতা কর্মসূচি এবং সম্মেলনসহ বিভিন্ন কার্যক্রম পরিচালনা করে। লাখ নিবন্ধের মাইলফলক অর্জনকে ত্বরান্বিত করতে গত আগস্টে উইকিমিডিয়া বাংলাদেশ লক্ষ্য এবার লাখ নামে একটি নিবন্ধ প্রতিযোগিতার ক্যাম্পেইন শুরু করে। প্রতিযোগিতার মাধ্যমে অবদানকারীরা ইতিহাস, ভূগোল, বিজ্ঞান, চলচ্চিত্র খেলাধুলা বিষয়ক হাজার ৬০০-এর বেশি নিবন্ধ তৈরি করেছেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন