এবার সার্চজিপিটি নিয়ে এসেছে ওপেনএআই

বণিক বার্তা ডেস্ক

ছবি : বণিক বার্তা

চ্যাটজিপিটির নির্মাতাপ্রতিষ্ঠান ওপেনএআই চলতি সপ্তাহে সার্চজিপিটি নামে নতুন একটি সার্চ ফিচার উন্মোচন করেছে। এটি গুগল সার্চ ইঞ্জিনকে চ্যালেঞ্জ করতে পারে বলে ধারণা করছেন বিশেষজ্ঞরা। সার্চজিপিটিতে কোনো তথ্য অনুসন্ধান করা হলে ফিচারটি ওয়েব থেকে সংশ্লিষ্ট লিংকসহ তথ্য ও ছবি পরিবেশন করবে। খবর টেকক্রাঞ্চ। 

এ সার্চ ইঞ্জিনে ব্যবহারকারী ফলোআপ প্রশ্ন জিজ্ঞাসা করতে পারবেন ও সাইডবারে অনুসন্ধান সম্পর্কিত অতিরিক্ত তথ্যও পেতে পারেন বলে দাবি করেছে ওপেনএআই। কোম্পানিটি জানিয়েছে, সার্চজিপিটি ফলাফলের নির্ভুলতা নিশ্চিত করতে থার্ডপার্টি সার্চ প্রোভাইডারদের সঙ্গে ব্যবহারকারীর অবস্থানসংশ্লিষ্ট তথ্য নিরাপদ চ্যানেলের মাধ্যমে শেয়ার করে থাকে। প্রোভাইডাররা ব্যবহারকারীর অবস্থানের ওপর ভিত্তি করে অনুসন্ধানের ফলাফল সামঞ্জস্য করতে এ তথ্য ব্যবহার করে। যেমন কাছাকাছি রেস্টুরেন্টের তালিকা দেখানো বা আবহাওয়ার পূর্বাভাস দেয়া। পরিষেবাটি ব্যবহারকারীদের সেটিংস মেনুতে আরো সুনির্দিষ্টভাবে অবস্থান সম্পর্কিত তথ্য শেয়ার করার সুযোগ দেয়।

ওপেনএআই বলছে, সার্চজিপিটিতে জটিল ও কথোপকথনমূলক প্রশ্ন জিজ্ঞাসা করা যায় এবং এটি অন্য সার্চ ইঞ্জিনের চেয়ে আরো সূক্ষ্ম উত্তর দিতে পারে। এটি প্রশ্নের প্রেক্ষাপট বুঝে আরো সঠিক এবং প্রাসঙ্গিক তথ্য প্রদানে সাহায্য করতে পারে। ভবিষ্যতে সার্চজিপিটির কিছু ফিচার চ্যাটজিপিটির সঙ্গে একীভূত করার পরিকল্পনার কথাও জানিয়েছে কোম্পানিটি। 

চ্যাটজিপিটি বলছে, গবেষকরা একাডেমিক কাগজপত্রের সারাংশ পেতে বা সম্পর্কিত কনটেন্ট খুঁজে পেতে সার্চজিপিটি ব্যবহার করতে পারেন। ব্যবহারকারী ভ্রমণ ও গন্তব্য সম্পর্কে বিস্তারিত প্রশ্ন জিজ্ঞাসা করতে পারেন এবং পার্সোনালাইজড সুপারিশ ও টিপস পেতে পারেন। এছাড়া ক্রেতারা পণ্যের বিবরণ সম্পর্কে জিজ্ঞাসা করতে ও তাদের পছন্দের ভিত্তিতে উপযোগী পরামর্শ পেতে পারেন।

চলতি বছর মে মাসে ওপেনএআই চ্যাটজিপিটি ফোর নামে একটি নতুন এআই মডেল চালু করে। ওপেনএআইয়ের দাবি, নতুন এআই মডেলটি বাস্তবিক ভয়েস মোডের মাধ্যমে কথোপকথন করতে পারে। এছাড়া টেক্সট ও ইমেজের সঙ্গে ইন্টারঅ্যাক্ট করতে পারে এ উদীয়মান এআই প্রযুক্তি। এর আগে জানুয়ারিতে ওপেনএআই নিজেদের জিপিটি স্টোর চালু করার কথা জানায়। এটি এমন একটি প্লাটফর্ম যেখানে ডেভেলপাররা ওপেনএআইয়ের কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) মডেলভিত্তিক কাস্টম চ্যাটবট অ্যাপ্লিকেশন তৈরি ও শেয়ার করতে পারে। এতে এআই-ভিত্তিক পার্সোনালাইজড অ্যাপের সংস্করণ পাওয়া যায়।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন