চ্যাটিংয়ের অবৈধ কনটেন্ট নিয়ে অভিযোগ করতে পারবেন টেলিগ্রাম ব্যবহারকারী

বণিক বার্তা ডেস্ক

ছবি: সংগৃহীত

ব্যক্তিগত বা গ্রুপ চ্যাটিংয়ের সময় অবৈধ কন্টেন্ট নিয়ে ব্যবহারকারীদের অভিযোগ জানানোর সুযোগ দিচ্ছে টেলিগ্রাম। সম্প্রতি মেসেজিং প্লাটফর্মটির সিইও পাভেল দুরভকে ফ্রান্সে গ্রেফতার করা হয়। তার বিরুদ্ধে প্লাটফর্মটি সঠিকভাবে নিয়ন্ত্রণ করতে না পারার অভিযোগ ওঠে। এর পরই টেলিগ্রামে এ পরিবর্তন আনা হলো। খবর ইনডিপেনডেন্ট ও এনগ্যাজেট। 

অবৈধ কনটেন্টের বিষয়ে অভিযোগ জানানোর সুযোগ দিতে কোনো ধরনের পূর্বঘোষণা ছাড়াই কন্টেন্ট মডারেশন নীতিমালা হালনাগাদ করেছে টেলিগ্রাম। হালনাগাদ অনুযায়ী, এখন থেকে ব্যবহারকারীরা ব্যক্তিগত এবং গ্রুপ চ্যাটে অবৈধ কন্টেন্ট নিয়ে টেলিগ্রামের কাছে ‘রিপোর্ট’ করতে পারবেন, যা পরে প্লাটফর্মটির মডারেটররা পর্যালোচনা করবেন।

টেলিগ্রাম ব্যক্তিগত ও গ্রুপ চ্যাটগুলো নিয়ন্ত্রণসংক্রান্ত প্রশ্নোত্তর (ফ্রিকুয়েন্টলি আস্কড কোয়েশ্চন-এফএকিউ) অংশও সরিয়ে ফেলেছে। এতে আগে বলা হয়েছিলে, টেলিগ্রাম ব্যক্তিগত ও গ্রুপ চ্যাট নিয়ন্ত্রণ করে না।

এফএকিউতে অন্য আরেকটি প্রশ্ন ছিল, ‘টেলিগ্রামে অবৈধ কন্টেন্ট রয়েছে। এটি কীভাবে সরিয়ে ফেলব?’ এর উত্তরে বলা ছিল, ‘চ্যাট ও গ্রুপ চ্যাটের বিষয়বস্তু অংশগ্রহণকারীদের মধ্যে থাকে।’ তবে এখন ওই প্রশ্নের উত্তরে বলা হয়েছে, টেলিগ্রাম অ্যাপে ‘রিপোর্ট’ বাটন রয়েছে, যা ব্যবহারকারীদের অবৈধ কন্টেন্ট ফ্ল্যাগ করে মডারেটরদের কাছে পাঠানোর সুযোগ দেবে। অ্যান্ড্রয়েডে ব্যবহারকারীরা কেবল বাটনটির ওপর ট্যাপ করতে পারেন। আইওএস ব্যবহারকারীরা বাটনটি প্রেস করে ধরে রেখে রিপোর্ট অপশনটি বেছে নিতে পারেন। এছাড়া তারা কন্টেন্টের লিংক নোট করে টেলিগ্রামের টেকডাউন ই-মেইল অ্যাড্রেসে ([email protected]) পাঠাতে পারেন। 

টেলিগ্রামের একজন মুখপাত্র বলেন, ‘এর মাধ্যমে কীভাবে টেলিগ্রামে কন্টেন্ট রিপোর্ট করতে হয় তা আরো পরিষ্কার করা হয়েছে। এটি কোনো বড় নীতি পরিবর্তনের সঙ্গে সম্পর্কিত নয়।’

এর আগে গত ২৪ আগস্ট রুশ-ফরাসি ব্যবসায়ী এবং টেলিগ্রামের প্রতিষ্ঠাতা ও সিইও পাভেল দুরভকে প্যারিসের বুর্জে বিমানবন্দরে গ্রেফতার করা হয়। প্রাথমিক তদন্তের অংশ হিসেবে তার বিরুদ্ধে ফ্রান্সে একটি গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়েছিল। সংবাদমাধ্যমে টিএফওয়ান এবং বিএফএম জানায়, মডারেটর না থাকায় মেসেজিং অ্যাপটি অবাধে অপরাধমূলক কার্যকলাপ চালাতে পেরেছে। এ ঘাটতির ব্যাপারে তদন্ত করা হবে। 

বিশ্বজুড়ে প্রায় এক বিলিয়ন ব্যবহারকারীর সঙ্গে এনক্রিপ্টেড রয়েছে টেলিগ্রাম। বিশেষ করে রাশিয়া, ইউক্রেন এবং সাবেক সোভিয়েত ইউনিয়নের প্রজাতন্ত্রগুলোয় এই অ্যাপ বেশ প্রভাবশালী। ফেসবুক, ইউটিউব, হোয়াটসঅ্যাপ, ইনস্টাগ্রাম, টিকটক ও উইচ্যাটের পর প্রধান সামাজিক প্লাটফর্মগুলোর মধ্যে টেলিগ্রামকেও ধরা হয়। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন