অ্যান্টিট্রাস্ট তদন্তের জেরে বিপাকে এনভিডিয়া

পুঁজিবাজারে একদিনে হারাল ২৭৯০০ কোটি ডলার

বণিক বার্তা ডেস্ক

এনভিডিয়া গ্রাফিকস প্রসেসিং ইউনিটের (জিপিইউ) জন্য সুপরিচিত একটি প্রযুক্তি কোম্পানি ছবি: দ্য ব্র্যান্ডহপার

কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) চিপ নির্মাণের ক্ষেত্রে শীর্ষস্থানীয় কোম্পানি এনভিডিয়া। সম্প্রতি অ্যান্টিট্রাস্ট তদন্ত সম্পর্কিত প্রতিবেদনের জেরে গত মঙ্গলবার কোম্পানির শেয়ারের মূল্য কমেছে দশমিক শতাংশ, যা একদিনের হিসেবে সবচেয়ে বড় পতন। এদিন পুঁজিবাজারে কোম্পানিটি হারিয়েছে মোট ২৭ হাজার ৯০০ কোটি ডলার, যা ২০২২ সালে মেটার ২৪ হাজার কোটি ডলারের আগের রেকর্ডকে ছাড়িয়ে গেছে। খবর সিএনএন।

প্রযুক্তি বিশেষজ্ঞ ডেভিড গোল্ডম্যান বলছেন, এনভিডিয়ার সাম্প্রতিক শেয়ার পতনের একটি অন্যতম কারণ হতে পারে সম্ভাব্য অ্যান্টিট্রাস্ট তদন্ত, যা যুক্তরাষ্ট্রের বিচার বিভাগের মাধ্যমে হতে পারে। ব্লুমবার্গের প্রতিবেদন অনুযায়ী, এনভিডিয়াকে তদন্তের অংশ হিসেবে একটি সাবপেনা (নিয়মিত তথ্য আদেশ) পাঠানো হয়েছে। আর তথ্য বিনিয়োগকারীদের মধ্যে উদ্বেগ সৃষ্টি করেছে। তবে এনভিডিয়া বিষয়টি নাকচ করেছে। কোম্পানির এক মুখপাত্র বলেছেন, ‘আমরা যুক্তরাষ্ট্রের বিচার বিভাগের সঙ্গে যোগাযোগ করেছি এবং আমরা কোনো সাবপেনা পাইনি। তবে আমরা নিয়ন্ত্রক সংস্থাগুলোর যেকোনো প্রশ্নের উত্তর দিতে প্রস্তুত।

প্রযুক্তি বিশেষজ্ঞরা বলছেন, এনভিডিয়ার বাজারমূল্যের পতন অত্যন্ত বিস্ময়কর। কারণ এনভিডিয়া একদিনে যে বাজারমূল্য হারিয়েছে, তার সমান বা এর চেয়ে বেশি আকারের কোম্পানি সারা বিশ্বে আছে মাত্র ২৭টি। এমনকি তা আমেরিকার ম্যাকডোনাল্ড, শেভরন পেপসির সম্মিলিত শেয়ার মূলধনের চেয়েও বেশি। পতনের কারণে কোম্পানির বৃহত্তম স্বতন্ত্র শেয়ারহোল্ডার এনভিডিয়ার সিইও জেনসেন হুয়াং ব্যক্তিগতভাবে হারিয়েছেন হাজার কোটি ডলার।

গ্রাফিক্স প্রসেসিং ইউনিটের (জিপিইউ) জন্য সুপরিচিত প্রযুক্তি কোম্পানি এনভিডিয়া গত মাসের শেষে তাদের চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকের আয়ের প্রতিবেদন প্রকাশ করে। সময় কোম্পানিটির আয় প্রযুক্তি বিশ্লেষকদের পূর্বাভাসের চেয়ে বেশি ছিল। তবে বিনিয়োগকারীরা এনভিডিয়ার পরবর্তী প্রান্তিকের পূর্বাভাসে হতাশ হয়েছেন এবং এর প্রভাব পড়ে কোম্পানিটির শেয়ারের মূল্যে।

সিএনএন বলছে, সাম্প্রতিক পতনের পরও এনভিডিয়ার বাজারমূল্য বর্তমানে লাখ ৭০ হাজার কোটি ডলার। প্রযুক্তি বিশেষজ্ঞদের মতে, এআই সম্পর্কে আশাবাদী বিনিয়োগকারীরা এনভিডিয়ার প্রতি এখনো দৃঢ় বিশ্বাস রাখছেন। বিষয়ে জেনসেন হুয়াং বলেছেন, ‘যারা এনভিডিয়ার প্রযুক্তি অবকাঠামোতে বিনিয়োগ করছেন, তারা তাৎক্ষণিকভাবে লাভবান হচ্ছেন। এআই ডাটা প্রসেসিংয়ের জন্য গুরুত্বপূর্ণ, কোম্পানির নতুন গ্রাফিকস প্রসেসিং ইউনিট (জিপিইউএস) অত্যন্ত দক্ষভাবে কাজ করে। ফলে ক্লায়েন্টদের ডাটা প্রক্রিয়াকরণের খরচ কমে যায় কার্যকারিতা বৃদ্ধি পায়। হুয়াংয়ের মতে, এনভিডিয়ার উন্নত প্রযুক্তি শুধু পারফরম্যান্স বাড়ায় না বরং ব্যবহারকারীদের জন্য আর্থিক সুবিধাও প্রদান করে।

এদিকে এনভিডিয়ার বর্তমান শেয়ার পতনকে বিনিয়োগকারীদের জন্য একটি ভালো সুযোগ হিসেবে দেখছেন বিশ্লেষক ড্যান আইভস, কারণ এনভিডিয়া আগেও প্রযুক্তি শিল্পে উল্লেখযোগ্য প্রভাব ফেলেছে আগামীতে প্রবৃদ্ধির সম্ভাবনা রয়েছে। অর্থাৎ স্টক মূল্য হ্রাস বিনিয়োগকারীদের জন্য কম দামে শেয়ার কেনার একটি সুযোগ হতে পারে, বিশেষ করে যদি তারা বিশ্বাস করে যে ভবিষ্যতে স্টকের মূল্য আবার বৃদ্ধি পাবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন