হোয়াটসঅ্যাপ ব্যবহারে লাগবে না ফোন নম্বর

বণিক বার্তা ডেস্ক

ছবি : বণিক বার্তা

মেটা মালিকানাধীন মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপ ব্যবহার করতে সেলফোন নম্বরের প্রয়োজন হয়। অনেক সময় নম্বর গোপন করে যোগাযোগের প্রয়োজন হতে পারে। বিশেষ করে গোপনীয়তার কথা চিন্তা করলে হোয়াটসঅ্যাপ ব্যবহার করে অপরিচিত কারো সঙ্গে বার্তা আদান-প্রদান করতে গেলে অনায়াসে অন্যজন নম্বর জেনে যান। 

সম্প্রতি এর সমাধান হিসেবে হোয়াটসঅ্যাপ নতুন একটি ফিচার নিয়ে কাজ করছে বলে জানিয়েছে গিজচায়না। যেখানে একজন ব্যবহারকারী চাইলে মোবাইল নম্বর না দিয়েও হোয়াটসঅ্যাপ ব্যবহার করতে পারবেন। এক্ষেত্রে ই-মেইল ঠিকানা ব্যবহার করে স্বতন্ত্র ইউজারনেম তৈরি করতে হবে।

কোম্পানিটি জানিয়েছে, যেহেতু নম্বর ব্যবহারের প্রয়োজন হচ্ছে না, তাই অনাকাঙ্ক্ষিত  সেলফোন যোগাযোগেরও সম্ভাবনা থাকছে না। তাছাড়া নম্বর ব্যবহার করে প্রযুক্তি দুনিয়ায় প্রতিদিনই নানা স্ক্যামের খবর পাওয়া যায়, তা থেকেও নিরাপদে থাকা যাবে। অনেক সময় নেটওয়ার্ক সমস্যার কারণে মোবাইল নাম্বারে লগইন কোড আসতে সমস্যা হয়ে থাকে। ই-মেইল বা ইউজারনেম ব্যবহার করে লগইনে এ ঝামেলা থাকছে না। তাছাড়া হোয়াটসঅ্যাপ ওয়েব ব্যবহার আরো সহজ হবে। বিশেষ পরিস্থিতিতে যেখানে ইন্টারনেট সংযোগ পাওয়া যাবে সেখানে নিজের স্মার্টফোন না থাকলেও হোয়াটসঅ্যাপ ব্যবহার সম্ভব।

প্রযুক্তি বিশেষজ্ঞরা বলছেন, যদিও যোগাযোগ সহজ ও আরো গোপনীয় করতে হোয়াটসঅ্যাপের নতুন এ ফিচার বেশ কাজের। তবে নম্বর প্রয়োজন না হওয়ায় ফেক অ্যাকাউন্টের সংখ্যা বেড়ে যেতে পারে। ফলে নিরাপত্তা উদ্বেগের বিরুদ্ধে লড়াই করতে হতে পারে হোয়াটসঅ্যাপকে। সাইবার নিরাপত্তা বিশ্লেষক ড. জেইন ডো বলেন, ‘হোয়াটসঅ্যাপের এ পদক্ষেপ নিঃসন্দেহে ব্যবহারকারীর গোপনীয়তা রক্ষায় সাহায্য করবে। তবে অপব্যবহার রোধে অবশ্যই হোয়াটসঅ্যাপকে পদক্ষেপ নিতে হবে।’

প্রায় এক দশক ধরে মেটার মালিকানাধীন হোয়াটসঅ্যাপ। এ সময়ের মধ্যে ব্যবহারকারীদের সুরক্ষায় বিভিন্ন ফিচার চালু করেছে প্লাটফর্মটি। যেমন হোয়াটসঅ্যাপ বিজনেস ভার্সনের জন্য কৃত্রিম বুদ্ধিমত্তানির্ভর (এআই) একাধিক ফিচার চালু করা; ব্যবহারকারীর পছন্দের নম্বরে ফোন কল ও চ্যাট করা আরো সহজ করতে ফোন নম্বরের তালিকা তৈরির ফিচার যুক্ত করা; হোয়াটসঅ্যাপে ভিডিও কলের সঙ্গে অডিওসহ স্ক্রিন শেয়ার করা ছাড়াও সম্প্রতি বেশকিছু নতুন আপডেট এনেছে পরিষেবাটি। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন