স্মার্টফোন গরম হয় যেসব কারণে

বণিকা বার্তা ডেস্ক

ছবি : সংগৃহীত

আধুনিক স্মার্টফোনগুলো অনেকটা ছোট কম্পিউটারের মতো। বিভিন্ন সময় নানা কারণে এ শক্তিশালী ডিভাইসগুলো গরম হয়ে যায়। স্মার্টফোন অতিরিক্ত গরম হলে এর প্রভাব পড়ে ব্যাটারি ও যন্ত্রাংশের ওপর, যা ডিভাইসের কার্যকারিতা কমে যাওয়ার অন্যতম কারণ। খবর গিজচায়না। 

যে বিষয়গুলো ফোনকে গরম করে তার মধ্যে অন্যতম হলো গরম জায়গায় ফোন ব্যবহার করা। দিনের বেলা সরাসরি সূর্যের আলোয় ফোন চালালে ডিভাইসটি অতিরিক্ত গরম হয়ে যেতে পারে। তাই যতটা সম্ভব অতিরিক্ত গরম জায়গায় স্মার্টফোনটি কম ব্যবহার করার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। একাধিক ফিচারযুক্ত বড় সাইজের অ্যাপগুলো একটানা বেশিক্ষণ চালালেও ফোনের ব্যাটারি ও প্রসেসরের ওপর অতিরিক্ত চাপ পড়ে এবং ফোন গরম হতে শুরু করে। সেক্ষেত্রে অ্যাপগুলো চালানোর সময় বিরতি নেয়া জরুরি।

প্রযুক্তিবিদরা বলছেন, ফোন বেশিক্ষণ চার্জে থাকলেও ডিভাইসটি গরম হতে শুরু করে। এ কারণে স্মার্টফোন ৮০-৯০ শতাংশ চার্জ দিয়ে চার্জার খুলে নেয়া উচিত। ফোন চার্জে দিয়ে ডিভাইসটি ব্যবহার করলেও ফোন গরম হতে থাকে। তাই এ কাজ থেকে বিরত থাকতে হবে। এছাড়া শক্ত বা বাতাস চলাচলে বাধা সৃষ্টি করা ফোনের কেস ব্যবহারের কারণেও অনেক সময় ফোন গরম হয়ে যায়। তাই ফোন অতিরিক্ত গরম হলে ফোনের কেস দ্রুত খুলে ফেলা উচিত।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন