মরণোত্তর অস্কার পাবেন চ্যাডউইক বোজম্যান?

ফিচার ডেস্ক

মহামারীকালে অস্কার আসর কেমন হবে তা নিয়ে জল্পনা-কল্পনার শেষ নেই। প্রয়াত চ্যাডউইক বোজম্যান এবারের আসরে বিশেষ বিবেচনায় থাকবেন।

ব্ল্যাক প্যান্থারখ্যাত চ্যাডউইক আগস্টে ৪৩ বছর বয়সে প্রয়াত হন। শিগগিরই মুক্তি পেতে যাওয়া চ্যাডউইকের ছবি মা রেইনি ব্ল্যাক বটম ছবির জন্য তিনি অস্কারে সেরা অভিনেতার বিভাগে মনোনয়ন পাবেন বলে আশা করছে নেটফ্লিক্স। বিষয়ে নেটফ্লিক্স চ্যাডউইকের জন্য প্রচারণায় নামবে। ভ্যারাইটিকে তারা তথ্যটি নিশ্চিত করেছে।

আগস্ট উইলসনের ১৯৮২ সালের একটি নাটক অবলম্বনে নির্মিত মা রেইনি ব্ল্যাক বটম ছবিতে একজন ট্রাম্পেট বাদক লেভির চরিত্রে দেখা যাবে চ্যাডউইক বোজম্যানকে। ছবিটির প্রযোজক নেটফ্লিক্স এবং তারা আশা করছে প্রয়াত তারকার শেষ কাজটি পুরস্কারে সম্মানিত হবে।

২০২১ সালের অস্কার আসরের বাকি আছে আরো কয়েক মাস। পর্যবেক্ষকরা মনে করছেন সেরা অভিনেতা বিভাগে চ্যাডউইককে সম্ভবত অ্যান্থনি হপকিন্স (দ্য ফাদার), ডেলরয় লিন্ডো (ডা ফাইভ ব্লাডস), স্ট্যানলি টাসি (সুপারনোভা) রিজ আহমেদের (সাউন্ড অব মেটাল) সঙ্গে লড়তে হবে।

নিউইয়র্ক টাইমসের অ্যাওয়ার্ড সিজন পণ্ডিত খ্যাত কাইল বুকানন সম্প্রতি টুইটারে লিখেছেন বোজম্যান প্রায় নিশ্চিতভাবেই অস্কার জিতবেন। তার কথায় শেষ ছবিতে চ্যাডউইকের অভিনয় এতই ভালো হয়েছে যে তার অস্কার পাওয়া শুধু সময়ের ব্যাপার।

সেরা অভিনেতার ক্যাটাগরি ছাড়াও সেরা পার্শ্ব-অভিনেতার অস্কারের জন্যও বোজম্যানের পক্ষে প্রচারণা চালাবে নেটফ্লিক্স। ডা ফাইভ ব্লাডস ছবিতে তার অভিনয়ের জন্য সেরা পার্শ্ব-অভিনেতার বিভাগে বোজম্যানের জন্য অস্কার প্রত্যাশা করছে নেটফ্লিক্স।

২০২১-এর অস্কার সেরা অভিনেতার বিভাগে যদি বোজম্যান অস্কার জেতেন, তাহলে এটি হবে বিভাগে দ্বিতীয় মরণোত্তর অস্কার জয়। এর আগে ১৯৭৬ সালের নেটওয়ার্ক ছবির জন্য পিটার ফিঞ্চ মরণোত্তর অস্কার পেয়েছিলেন। অস্কার আসরের কয়েক মাস আগে হার্ট অ্যাটাকে মৃত্যু হয়েছিল পিটার ফিঞ্চের।

অন্যদিকে সেরা পার্শ্ব-অভিনেতা বিভাগে অস্ট্রেলিয়ার অভিনেতা হিথ লেজার মরণোত্তর অস্কার পেয়েছিলেন। ২০০৮ সালে তার দ্য ডার্ক নাইট ছবিতে অভিনয়ের জন্য তিনি অস্কার পান। ছবির প্রিমিয়ার হওয়ার কয়েক মাস আগে মাত্র ২৮ বছর বয়সে মারা যান অভিনেতা।

 

সূত্র: হাফিংটন পোস্ট

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন