বঞ্চিত ও নিপীড়িত জাতিকে স্বাধীন করেছিলেন বঙ্গবন্ধু: জনপ্রশাসন প্রতিমন্ত্রী

বণিক বার্তা প্রতিনিধি, মেহেরপুর

জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বলেছেন, হাজার বছরের বঞ্চিত ও নিপীড়িত জাতিকে পরাধীনতার শিকল খুলে বের করে স্বাধীন করেছিল বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

গতকাল শনিবার রাতে মেহেরপুরের জেলা প্রশাসক কার্যালয়ে আয়োজিত ‘শত ঘণ্টায় মুজিব চর্চা’ শীর্ষক আলোচনা অনুষ্ঠানে ভার্চুয়াল কনফারেন্সের মাধ্যমে যুক্ত হয়ে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, ব্রিটিশ বেনিয়া থেকে শুরু করে পাকিস্তানি স্বৈরাশাসকের যে নির্যাতন দীর্ঘ বছর ধরে চলে এসেছিল সেই নির্যাতন নিপীড়ন থেকে মুক্তির ডাক দিয়েছিল বঙ্গবন্ধু। তার আহ্বানে সারা দেয় বাঙালি জাতিও। হাজার বছরের পরাধীনতাকে ভেঙে স্বাধীনতার স্বাদ কিন্তু দিয়েছেন বঙ্গবন্ধুই। তাই হাজার বছরের শ্রেষ্ঠ সন্তান বলা হয় জাতির পিতা বঙ্গবন্ধুকে। 

অনুষ্ঠানে প্রধান আলোচক ছিলেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটির প্রধান সমন্বয়ক ড. কামাল আব্দুল নাসের চৌধুরী। অনুষ্ঠানে প্রধান আলোচক বলেন, বাঙালি জাতিকে অনেকে নেতৃত্ব দিয়েছেন, যেমন সুভাষ চন্দ্র বসু, হোসেন শহীদ সোহরাওয়ার্দী, শেরে বাংলা এ কে ফজলুল হকসহ আরো অনেকে। কিন্তু বঙ্গবন্ধুকে বাঙালি জাতির দীর্ঘকালের সকল নেতৃত্ব থেকে আলাদা করে আনতে হবে। কারণ বঙ্গবন্ধু বাঙালির জন্য একটি জাতিরাষ্ট্র উপহার দিয়েছেন। একটি ভাষাভিত্তিক রাষ্ট্রের সৃষ্টি করেছেন। এটা বিশ্বের একটি বিরল ঘটনা।

বঙ্গবন্ধু বাংলাদেশকে একটি অসম্প্রদায়িক রাষ্ট্র হিসেবে প্রতিষ্ঠিত করেন বলেও উল্লেখ করেন ড. কামাল আব্দুল নাসের চৌধুরী।

অনুষ্ঠানে জেলা প্রশাসক মোহাম্মদ মুনসুর আলম খানের সভাপতিত্বে আরো অংশ নেন, মেহেরপুর-২ গাংনী আসনের সংসদ সদস্য সাহিদুজামান খোকন, মেহেরপুর পুলিশ সুপার এসএম মুরাদ আলী, গাংনী উপজেলা চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এম এ খালেক, মেহেরপুর-২ গাংনী আসনের সাবেক সংসদ সদস্য মকবুল হোসেন, জজ কোর্টের পিপি পল্লভ ভট্টাচার্য, জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ইব্রাহীম শাহিন ও প্রফেসর হাসানুজামান মালেকসহ সরকারি কর্মকর্তা, জনপ্রতিনিধি, রাজনীতিক, শিক্ষক, সাংবাদিক ও সুশীল সমাজের নেতারা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন